বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > চালু হচ্ছে ‘দুয়ারে শাড়ি’, এবার সস্তায় জামাকাপড় বেচবে রাজ্য সরকার

চালু হচ্ছে ‘দুয়ারে শাড়ি’, এবার সস্তায় জামাকাপড় বেচবে রাজ্য সরকার

শুরু হচ্ছে দুয়ারে শাড়ি কর্মসূচি। প্রতীকী ছবি

দুয়ারে সরকারের মতোই বিভিন্ন এলাকার এলাকায় গিয়ে বস্ত্র বিক্রির চিন্তা ভাবনা করা হয়েছে। এরজন্য থাকবে ভ্রাম্যমাণ গাড়ি। শাড়ি ছাড়াও এই গাড়িতে পাওয়া যাবে লুঙ্গি, ধুতি, গামছা সহ অন্যান্য বস্ত্র। মন্ত্রী স্বপন দেবনাথ জানিয়েছেন, পূর্ব বর্ধমানে এই কর্মসূচি চালু করা হবে।

বাঙালির সবচেয়ে বড় উৎসব দূর্গা পুজোর আর বেশি দেরি নেই। পুজো মানেই কেনাকাটা, পুজো মানেই নতুন পোশাক। কিন্তু এরকম অনেক মানুষ রয়েছেন যাদের পক্ষে প্রতি বছর পুজোয় নতুন পোশাক পরা বা কেনা সম্ভব হয়ে ওঠে না। সেই সমস্ত দুঃস্থ মানুষদের কথা ভেবে নতুন কর্মসূচি চালু করার চিন্তাভাবনা নিয়েছেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ। যার নাম হল ‘দুয়ারে শাড়ি’। এই কর্মসূচিতে দুয়ারে শাড়ি বিক্রি করবে রাজ্য সরকার। বাজার দর থেকে তুলনামূলক কম দামে সেখান থেকে শাড়ি কিনতে পারবেন মানুষ। মূলত আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের কথা ভেবেই এই কর্মসূচি নেওয়া হয়েছে বলে মন্ত্রী জানিয়েছেন।

আরও পড়ুন: সেপ্টেম্বরে দুয়ারে সরকার ক্যাম্প, এবার আবেদন করা যাবে এই ২টি প্রকল্পেরও

কীভাবে চলবে এই কর্মসূচি?

দুয়ারে সরকারের মতোই বিভিন্ন এলাকার এলাকায় গিয়ে বস্ত্র বিক্রির চিন্তা ভাবনা করা হয়েছে। এরজন্য থাকবে ভ্রাম্যমাণ গাড়ি। শাড়ি ছাড়াও এই গাড়িতে পাওয়া যাবে লুঙ্গি, ধুতি, গামছা সহ অন্যান্য বস্ত্র। মন্ত্রী স্বপন দেবনাথ জানিয়েছেন, পূর্ব বর্ধমানে এই কর্মসূচি চালু করা হবে। বিভিন্ন এলাকার মোড়ে এই ভ্রাম্যমাণ গাড়ি ঘুরে বেড়াবে। পরে সেখান থেকেই আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষজন শাড়ি এবং অন্যান্য বস্ত্র কিনতে পারবেন।

দুঃস্থ মানুষদের নাগালের মধ্যে যাতে দাম থাকে তারজন্য ইতিমধ্যেই কত দামের মধ্যে বস্ত্র বিক্রি করা হবে তা ধার্য করা হয়েছে। প্রাথমিকভাবে ঠিক হয়েছে, এই সমস্ত শাড়ি বা বস্ত্র ৭০ থেকে ২০০ টাকার মধ্যে বিক্রি করা হবে। তবে তার উর্ধ্বেও বেশ কিছু বস্ত্র পাওয়া যাবে।

মন্ত্রী স্বপন দেবনাথ জানিয়েছেন, আর্থিক সমস্যার কারণে যে সমস্ত মানুষ পুজোর সময় নতুন জামা কাপড় বা পোশাক কিনতে পারেন না তাদের কথা ভেবেই এ কর্মসূচি নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে ঠিক হয়েছে পূর্বস্থলী বিধানসভা কেন্দ্রের রাস্তার মোড় থেকে শুরু করে বিভিন্ন জায়গায় ঘুরে শাড়ি বিক্রি করা হবে। আগামী ১৫ দিনের মধ্যে এই কর্মসূচি চালু করার সিদ্ধান্ত নিয়েছেন মন্ত্রী।  

প্রসঙ্গত, রাজ্যের মানুষের সুবিধার্থে দুয়ারে সরকার কর্মসূচি চালাচ্ছে প্রশাসন। সেক্ষেত্রে বাড়ির কাছে বিভিন্ন ধরনের সরকারি প্রকল্পের সুবিধার জন্য আবেদন করতে পারছেন সাধারণ মানুষ। ইতিমধ্যে এর ফলে রাজ্যের কয়েক কোটি মানুষ উপকৃত হয়েছেন। আগামী সেপ্টেম্বরে রাজ্যে বসতে চলেছে দুয়ারে সরকার। একইভাবে সাধারণ মানুষের সুবিধার কথা ভেবে দুয়ারে রেশন পরিষেবা চালু করেছিল সরকার। সেক্ষেত্রে বাড়ির কাছে রেশন ব্যবস্থায় পণ্য সামগ্রী পাওয়ার সুযোগ করে দিয়েছিল সরকার। ঠিক তেমনি কায়দায় দুয়ারে শাড়ি কর্মসূচির সিদ্ধান্ত নিয়েছেন মন্ত্রী। এর ফলে দরিদ্র এবং আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষ উপকৃত হবেন বলে মনে করছেন মন্ত্রী। 

 

বাংলার মুখ খবর

Latest News

গাড়ি, সম্পত্তি কেনার ইচ্ছা হবে পূরণ, বাড়বে টাকাও! জুনের আগেই লাকি বৃষ সহ কারা? 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! বাজারে নয়া স্মার্টওয়াচ নিয়ে এল Honor, জানুন আছে কী কী বৈশিষ্ট্য জানুন T20 World Cup 2024 Warm up match-র সম্পূর্ণ সূচি! কোন ম্যাচ কীভাবে দেখবেন IPL শেষ হতেই নতুন লুকে ধোনি, খোশমেজাজেই স্যাঁলোতে চালালেন পুরনো দিনের গান কত যৌতুক পেতে পারেন, হিসেব দিচ্ছে জনপ্রিয় ওয়েবসাইট, শেষে আছে ট্যুইস্ট ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? গ্যাংস্টার আবু সালেমের সঙ্গে নাইটক্লাবে পার্টি? ভাইরাল ছবি নিয়ে জবাব কঙ্গনার IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা মলদ্বীপের তৃষ্ণা মেটাচ্ছে চিন, তিব্বত থেকে পৌঁছে দিয়েছে ১৫০০ টন পানীয় জল

Latest IPL News

'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.