বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > WB Teacher Transfer New Guidelines: শিক্ষক বদলি নিয়ে নয়া নির্দেশিকা জারি রাজ্যের, কাদের কোথায় পাঠানো হবে? দেখুন পুরো

WB Teacher Transfer New Guidelines: শিক্ষক বদলি নিয়ে নয়া নির্দেশিকা জারি রাজ্যের, কাদের কোথায় পাঠানো হবে? দেখুন পুরো

শিক্ষক বদলি নিয়ে নয়া নির্দেশিকা জারি করল রাজ্য সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

WB Teacher Transfer New Guidelines: শুক্রবার রাজ্যের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুলগুলিতে পড়ুয়া-শিক্ষক অনুপাত নিয়ে উষ্মা প্রকাশ করেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু। সেইসময় রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় আশ্বাস দেন যে শিক্ষকদের বদলি সংক্রান্ত নয়া নিয়ম আনছে রাজ্য সরকার। তারপরই শিক্ষা দফতরের তরফে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে।

কলকাতা হাইকোর্টের অসন্তোষ প্রকাশের পরই শিক্ষক বদলি নিয়ে নয়া নির্দেশিকা জারি করল রাজ্য। শুক্রবার রাজ্যের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুলগুলিতে পড়ুয়া-শিক্ষক অনুপাত নিয়ে উষ্মা প্রকাশ করেন বিচারপতি বিশ্বজিৎ বসু। সেইসময় রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় আশ্বাস দেন যে শিক্ষকদের বদলি সংক্রান্ত নয়া নিয়ম আনছে রাজ্য সরকার। তারপরই শিক্ষা দফতরের তরফে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে।

নয়া নির্দেশিকায় কী কী বলা হয়েছে?

  • মাধ্যমিক স্কুলের প্রতিটি ক্লাসে যেহেতু কোনও বিষয় বা সাবজেক্ট গ্রুপের ক্ষেত্রে পড়ুয়া সংখ্যার অনুপাতে শিক্ষক থাকতে হবে, তাই যে উচ্চপ্রাথমিক/মাধ্যমিক/উচ্চমাধ্যমিক স্কুলে অতিরিক্ত শিক্ষক আছেন, সেই স্কুলগুলিকে অন্যান্য স্কুলে (পড়ুয়াদের অনুপাতে শিক্ষক কম থাকা স্কুলগুলিতে) শিক্ষক পাঠাতে বলা হয়েছে।
  • যে শিক্ষকরা নতুন চাকরিতে যোগ দিয়েছেন, স্বল্প শিক্ষক-বিশিষ্ট (পড়ুয়াদের অনুপাতে শিক্ষক সংখ্যা কম) স্কুলে পাঠানোর ক্ষেত্রে সবার আগে তাঁদের বিবেচনা করা হবে। বিশেষভাবে সক্ষম শিক্ষক, দু'বছরের মধ্যে অবসর নিতে চলা শিক্ষক, বাড়িতে ছোটো সন্তান থাকা শিক্ষকদের (মহিলা) সর্বশেষে বিবেচনা করা হবে বলে জানানো হয়েছে।
  • কোনও শিক্ষককে বেশি শিক্ষক-বিশিষ্ট স্কুল থেকে স্বল্প শিক্ষক-বিশিষ্ট স্কুলে পাঠানোর ক্ষেত্রে একই জেলার মধ্যে রাখার চেষ্টা করতে হবে। অর্থাৎ দুটি স্কুল যাতে একই জেলায় হয়, তা নিশ্চিত করতে বলার পরামর্শ দেওয়া হয়েছে। যদি একই জেলায় ওরকম দুটি স্কুল না থাকে, তাহলে আঞ্চলিক ক্ষেত্রের ভিত্তিতে তাঁদের বদলি করা হতে পারে। কোন মিডিয়ামের স্কুলে পাঠানো হচ্ছে, তা খতিয়ে দেখতে হবে। মেয়েদের স্কুলে পুরুষ শিক্ষকদের পাঠানো যাবে না।
  • যে স্কুলগুলির পড়ুয়ার অনুপাতে শিক্ষকের সংখ্যা কম এবং সেই স্কুলের সরাসরি নিয়োগের তথ্য জানানো হলেও ওই প্রক্রিয়া শুরু না হয়ে থাকলে তাহলে তিনটি উপায় আছে বলে জানানো হয়েছে।

প্রথমত, যদি নিয়োগের জন্য সম্ভাব্য শূন্যপদের বিষয়টি স্কুল সার্ভিস কমিশনকে (এসএসসি) জানানো হয়ে যায় এবং নিয়োগের নিয়ম মেনে স্কুলভিত্তিক চূড়ান্ত শূন্যপদের তালিকা না পাঠানো হয়, তাহলে এই বদলি প্রক্রিয়ার মাধ্যম সংশ্লিষ্ট স্কুলে সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষককে পাঠানো হতে পারে।

দ্বিতীয়ত, দু'বার শূন্যপদের বিষয়ে জানানো নিয়ে কোনও নিয়ম নেই। সংশ্লিষ্ট স্কুলের শূন্যপদের বিষয়ে যদি কমিশনে জানিয়ে দেওয়া হয়, তাহলে অতিরিক্ত শিক্ষক থাকা স্কুলের শিক্ষককে ওই সংশ্লিষ্ট স্কুলে পাঠানো যেতে পারে। যতদিন না সংশ্লিষ্ট স্কুলে স্থায়ী শিক্ষক আসছেন, ততদিন তাঁকে পাঠানো যেতে পারে বলে জানানো হয়েছে। ওই শূন্যপদ পূরণ হয়ে গেলে 'স্টপ-গ্যাপ' শিক্ষককে তাঁর পুরনো স্কুলেই ফিরিয়ে দেওয়া হতে পারে অথবা অন্য স্কুলে পাঠানো হতে পারে।

  • কোন স্কুলে বেশি শিক্ষক আছেন এবং কোন স্কুলে কম শিক্ষক আছেন (পড়ুয়া ও শিক্ষক অনুপাতের নিরিখে), সেই তালিকা তৈরি করবেন জেলা স্কুল পরিদর্শন (ডিআই)। যে রিপোর্ট স্কুল শিক্ষা দফতরকে জমা দিতে হবে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বাংলার মুখ খবর

Latest News

৩০ মে মাসিক কালাষ্টমী, রাহু ও শনি দোষ দূর করতে ওই দিন এভাবে করুন পুজো ১ জুন থেকে গাড়ির লাইসেন্স পাওয়ার নিয়ম বদলাচ্ছে, বেসরকারিকরণেও থাকছে কড়াকড়ি নাতাশা-র ইনস্টা স্টোরিতে বাড়ল ডিভোর্সের জল্পনা, বউয়ের থেকে কত ছোট হার্দিক? রাফায় ইজরায়েলের হামলা, এবার প্রতিবাদে সরব আলিয়া-বরুণ-প্রিয়াঙ্কা-করিনা আর কে কে? আইন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নামে যৌন হেনস্থার অভিযোগ, CJI-কে চিঠি পড়ুয়াদের ভারতে রোহিঙ্গা ও বাংলাদেশিদের ঢোকাত, ত্রিপুরা থেকে মূল চক্রীকে ধরল NIA T20 WC খেলতে আমেরিকায় রোহিত, ইনস্টায় 'বিতর্কে' জড়ালেন স্ত্রী! পরে মুছলেন পোস্ট কাজের ফাঁকে ছুটির প্রবণতা কেন বাড়ছে, কী বলছেন গবেষকরা বিশ্বকাপের আগেই সুখবর পেল আমেরিকা, ICC-র লিস্ট-এ স্ট্যাটাস পেল মেজর লিগ ক্রিকেট পড়াশুনা শেষ হলেই হস্টেল ছাড়তে হবে, কত দিনে? জানিয়ে দিল যাদবপুর বিশ্ববিদ্যালয়

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.