বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > স্বাস্থ্য খাতে কেন্দ্র থেকে মিলবে ৫৬৯ কোটি টাকা,পরিকাঠামো উন্নয়নে খরচ করবে বাংলা
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

স্বাস্থ্য খাতে কেন্দ্র থেকে মিলবে ৫৬৯ কোটি টাকা,পরিকাঠামো উন্নয়নে খরচ করবে বাংলা

  • ন্যাশনাল হেলথ মিশনের আওতায় এই অর্থ পাবে রাজ্য সরকার। স্বাস্থ্য কেন্দ্রগুলির পরিকাঠামোগত উন্নয়নের জন্য এই টাকা ব্যয় করা হবে।

স্বাস্থ্য খাতে কেন্দ্রের থেকে ৫৬৯ কোটি টাকা পেতে চলেছে রাজ্য সরকার। আয়ুষ্মান ভারতের মতো কেন্দ্রীয় প্রকল্প নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত জারি থাকলেও পঞ্চদশ অর্থ কমিশনের থেকে এই অর্থ পেতে চলেছে পশ্চিমবঙ্গ। জানা গিয়েছে, এই অর্থ পরিকাঠামোর উন্নয়নে খরচ করবে রাজ্য সরকার। ন্যাশনাল হেলথ মিশনের আওতায় এই অর্থ পাবে রাজ্য। এই বিষয়ে ইতিমধ্যেই জেলাশাসকদের কাজ চালু করার নির্দেশ দিয়েছে রাজ্য। উল্লেখ্য, ন্যাশনাল হেলথ মিশনে সাধারণত ৬০ শতাংশ খরচ দেয় কেন্দ্র, ৪০ শতাংশ অর্থ ব্যয় করতে হয় রাজ্য সরকারকে।

গ্রামীণ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র এবং সাবসেন্টারগুলিকে হেলথ ও ওয়েলনেস কেন্দ্রের উন্নয়নের জন্য এই টাকা ব্যয় করা হবে বলে জানা গিয়েছে। তাছাড়া শহরের প্রাথমির স্বাস্থ্যকেন্দ্র এবং সাবসেন্টারগুলিকে হেলথ ও ওয়েলনেস কেন্দ্রে পরিণত করতে খরচ করা হবে এই অর্থ। প্রায় চার হাজার প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র এবং সাব-সেন্টারকে পরিণত করা হবে হেলথ ও ওয়েলনেস কেন্দ্রে। এর জন্য প্রায় ১৯৩ কোটি টাকা পাবে রাজ্য সরকার। উল্লেখ্য, রাজ্যে এখনও ১৫৬৭টি সাব-সেন্টার আছে যেগুলির নিজেস্ব ভবন নেই।

জানা গিয়েছে, রাজ্যের সাব-হেলথ সেন্টারগুলির ভবন নির্মাণের জন্য চলতি বছরে ৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এদিকে ২০২২-২৩ অর্থবর্ষে সাব-হেলথ সেন্টারগুলির ভবন নির্মাণের জন্য আসবে ৪৯ কোটি টাকা। এদিকে ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের উন্নয়ন খাতে দুই বছরে বরাদ্দ ১৩৮ কোটি। ২০২৩-২৪ অর্থবর্ষে এই খাতে রাজ্য সরকারের হাতে আশবে ৭২ কোটি টাকা। এদিকে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের রক্ষণাবেক্ষণে খরচ করা হবে ১৬ কোটি টাকা।

বন্ধ করুন