বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > নতুন বছরেই এক ধাক্কায় কলকাতায় ফের নামবে তাপমাত্রার পারদ,বছর শেষে ভিজবে উত্তরবঙ্গ
নতুন বছরেই এক ধাক্কায় কলকাতায় ফের নামবে তাপমাত্রার পারদ (ছবি সৌজন্যে এএনআই) (Utpal Sarkar)

নতুন বছরেই এক ধাক্কায় কলকাতায় ফের নামবে তাপমাত্রার পারদ,বছর শেষে ভিজবে উত্তরবঙ্গ

  • ৪ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি ফের পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব দেখা যেতে পারে বঙ্গে।

দুইদিন আংশিক মেঘলা থাকার পর বছরের বিদায়বেলায় পরিষ্কার আকাশ দেখতে পেলেন কলকাতাবাসী৷ আর আকাশ পরিষ্কার হতেই ফিরল উত্তুরে হাওয়া ও ঠান্ডার আমেজ। পশ্চিমী ঝঞ্ঝার জের কেটেছে। আর তাই আপাতত আকাশে কালো মেঘের দেখা মিলবে না। আজ বেলা গড়াতেই শীতের মিঠে রোদের দেখা মিলেছে৷ তবে ভোরবেলা থেকে কুয়াশার দাপট ছিল। বছরের প্রথম দিনও ভোরে কুয়াশার দাপট থাকবে বলে জানা গিয়েছে।

এদিকে আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, নতুন বছর থেকেই কমবে তাপমাত্রা৷ ১ডিসেম্বর কলকাতার তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি কমবে। তাপমাত্রা ১৪ থেকে ১৫ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে। বৃষ্টিপাতের আর সম্ভাবনা নেই। শুক্রবার রাত থেকেই উত্তুরে হাওয়া ফিরেছে। এর ফলে কলকাতায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করবে।

হাওয়া অফিস বলছে ১ জানুয়ারির পরে আরও কিছুটা তাপমাত্রা কমবে। তবে আগামী ৪ থেকে ৫ দিনে মধ্যে জাঁকিয়ে শীত পড়ার কোনও সম্ভাবনা নেই। অবশ্য কনকনে ঠান্ডা না হলেও শীতের আমেজ থাকবে৷ কনকনে ঠান্ডা না পড়ার কারণ, আগামী ৪ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি নতুন করে আরও একটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব দেখা যেতে পারে বঙ্গে। আর তাই আগামীতে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১১ জিগ্রির ঘরে ফিরবে কিনা, তা এখনই বলা যাচ্ছে না। যদিও কলকাতায় ১১ ডিগ্রির ঘরে না এলেও জেলায় ১১-১২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি হতে পারে তাপমাত্রা। যদিও পশ্চিমী ঝাঞ্ঝার জেরে আবার বাড়বে তাপমাত্রা। এদিকে উত্তরে আজ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে মাঝারি বৃষ্টি হতে পারে।

বন্ধ করুন