বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বাংলায় শীতের লম্বা ইনিংসে এবার ব্যাট ধরবে বৃষ্টি, ভিজবে দক্ষিণবঙ্গের বহু এলাকা
কুয়াশাচ্ছন্ন ময়দান। ফাইল ছবি
কুয়াশাচ্ছন্ন ময়দান। ফাইল ছবি

বাংলায় শীতের লম্বা ইনিংসে এবার ব্যাট ধরবে বৃষ্টি, ভিজবে দক্ষিণবঙ্গের বহু এলাকা

  • এদিন ছিল জানুয়ারি মাসের শীতলতম দিন। বৃহস্পতিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ নামে ১৩ ডিগ্রিতে। যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম।

‌বাংলায় এবার লম্বা ইনিংস খেলছে শীত। এবার তার দোসর হয়ে নামতে চলেছে বৃষ্টি। এমনই জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে। হাওয়া অফিস জানাচ্ছে, আজ, বৃহস্পতিবার (‌২৮ জানুয়ারি)‌ থেকে শনিবার (‌৩০ জানুয়ারি মেঘাছন্ন থাকবে কলকাতা–সহ দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চল। একইসঙ্গে ওড়িশা ও সংলগ্ন এলাকার ওপর উচ্চচাপ ও উষ্ণ আদ্র বাতাস এবং শুষ্ক শীতল বাতাসের প্রভাবে সম্মিলন অঞ্চল তৈরি হয়েছে। যার ফলে পশ্চিমবঙ্গের বিভিন্ন অঞ্চলে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রবিদ্যুৎ–সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকায় বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রবিদ্যুৎ–সহ বৃষ্টি হতে পারে। মূলত পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান–সহ পশ্চিমাঞ্চলের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এবং এর জেরে আগামী ৪৮ ঘণ্টায় (‌৩০ জানুয়ারি পর্যন্ত)‌ সর্বনিম্ন তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গে। ফের ৩১ জানুয়ারি থেকে জাঁকিয়ে শীত পড়বে দক্ষিণবঙ্গ জুড়ে।

এদিকে, এদিন ছিল জানুয়ারি মাসের শীতলতম দিন। বৃহস্পতিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ নামে ১৩ ডিগ্রিতে। যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম। হাওয়া অফিস জানাচ্ছে, বাংলায় সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৪ ডিগ্রি কম। একইরকম কনকনে ঠান্ডার মেজাজ বজায় থাকবে শুক্রবারও। থাকবে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশাও। শনিবার থেকে বাড়তে পারে তাপমাত্রা। আর ওই দিনই মূলত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রবিবার (‌৩১ জানুয়ারি)‌ ফের আকাশ পরিষ্কার হয়ে নামবে তাপমাত্রার পারদ। কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকায় ফের দিনের সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছে যেতে পারে ১৩ থেকে ১৪ ডিগ্রির মধ্যে। ফেব্রুয়ারি মাসের প্রথমার্ধে এমন শীতের মেজাজই বজায় থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

বন্ধ করুন