বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দুর্গাপুজো ও কালীপুজোর সময় কবে কবে বেলুড় মঠ থাকবে? আগেভাগেই জেনে নিন
বেলুড় মঠ। ফাইল ছবি
বেলুড় মঠ। ফাইল ছবি

দুর্গাপুজো ও কালীপুজোর সময় কবে কবে বেলুড় মঠ থাকবে? আগেভাগেই জেনে নিন

চতুর্থীর দিন থেকেই বেলুড় মঠে দর্শনার্থীদের জন্য বেলুড় মঠে প্রবেশ বন্ধ হয়ে যাবে।

‌এবারও দুর্গাপুজোয় দর্শনার্থীদের জন্য বেলুড় মঠে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হল। ভক্ত ও দর্শনার্থীদের জন্য মঠের দরজা বন্ধ থাকলেও রীতি মেনেই দুর্গাপুজো হবে। উল্লেখ্য, গত বছরও করোনার প্রভাবে লকডাউনের ঘোষণা হয়ে যাওয়ার পর মঠের দরজা দর্শনার্থীদের জন্য বন্ধ রাখা হয়েছিল। এবারে পরিস্থিতি আগের বারের তুলনায় ভালো থাকলেও নিয়মের কোনও বদল হল না।

বেলুড় মঠের তরফে জানানো হয়েছে, আগামী ৯ অক্টোবর তথা চতুর্থীর দিন থেকেই বেলুড় মঠে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ হয়ে যাবে। ১৬ অক্টোবর (একাদশী) পর্যন্ত মঠে কেউ প্রবেশ করতে পারবেন না। তবে পুজোর রীতিনীতি সব কিছুই ভার্চুয়ালি দেখতে পারবেন দর্শনার্থীরা। মহালয়া ও ছটপুজোতেও বেলুড় মঠে প্রবেশ নিষিদ্ধ থাকবে। শুধু দুর্গাপুজোই নয়, কালীপুজোতেও প্রবেশ বন্ধ থাকবে। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই এই ধরনের সিদ্ধান্ত নিয়েছে বেলুড় মঠ কর্তৃপক্ষ। সাধারণত অষ্টমীর দিন কুমারী পুজো দেখতে প্রচুর মানুষ ভিড় করেন বেলুড় মঠে। সেই ভিড় এড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছেন মঠের সন্ন্যাসীরা।

এর পাশাপাশি মঠে প্রবেশের সময়সীমার ক্ষেত্রেও কিছু পরিবর্তন আনা হয়েছে। আগামী ২২ থেকে ৩০ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে সকাল ১১টা ও বিকেল ৪ টে থেকে ৫ টা ১৫ মিনিট পর্যন্ত দর্শনার্থীরা মঠে প্রবেশ করতে পারবেন। এরপর ১ অক্টোবর থেকে সকাল ৮টা থেকে বেলা ১১টা ও বিকেল সাড়ে ৩টে থেকে ৫টা পর্যন্ত মঠে প্রবেশ করতে পারবেন দর্শনার্থীরা।

বন্ধ করুন