বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বিশ্বকর্মার বাহনদের পুজো উত্তরবঙ্গে, তাদের জন্য বিশেষ মেনু বেঙ্গল সাফারিতে

বিশ্বকর্মার বাহনদের পুজো উত্তরবঙ্গে, তাদের জন্য বিশেষ মেনু বেঙ্গল সাফারিতে

বেঙ্গল সাফারিতে কুনকি হাতিদের পুজো হল এদিন।

শুধু বেঙ্গল সাফারি পার্কেই নয়, উত্তরবঙ্গের একাধিক জাতীয় উদ্য়ানেও কুনকি হাতি পুজো করার চল রয়েছে। বনবস্তির বাসিন্দারাও এই পুজোতে অংশ নেন। এদিন তাদের লবণ, নারকেল, কলা, নানা ধরনের ফল দেওয়া হয়। তবে বর্তমানে জঙ্গল বন্ধ থাকার জেরে কুনকি হাতিদের এখন ছুটি। 

প্রতিবছরই এই দিনটার জন্য় অপেক্ষা করে থাকে ওরাও। ওরা যে খোদ বিশ্বকর্মার বাহন। সেই বিশ্বকর্মার বাহন হাতিকে পুজোর প্রচলন রয়েছে উত্তরবঙ্গের বনদফতরের আওতায় থাকা বিভিন্ন এলাকায়। তবে জঙ্গলের হাতিকে ডেকে নিয়ে এসে পুজো করার মতো দুঃসাহস ঠিক নয়। বনদফতরের কাছে যে কুনকি হাতি রয়েছে সেগুলিই পুজো করা হয়। এদিন তাদের জন্য বিশেষ মেনুও থাকে। 

শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কেও বিশ্বকর্মা পুজোর দিন হাতি পুজোর উদ্যোগ নেওয়া হয়েছিল। দুই কুনকি হাতি উর্মিলা ও লক্ষ্মীকে পুজো করা হয় এদিন। পুজো বলে কথা। একেবারে সকাল সকাল স্নান করিয়ে তাদের আনা হয় পুরোহিতের সামনে।  এরপর বৈদিক মন্ত্রোচ্চারণের মাধ্যমে পুজো করা হয় তাদের। 

আর পুজোর পরে এদিন তাদের জন্য থাকে বিশেষ মেনু। তাদের পছন্দের ফলমূল সাজিয়ে দেওয়া হয় হাতিদের সামনে। বেশ তৃপ্তি করে খায়। সেই তৃপ্তি যেন ছড়িয়ে পড়ে আধিকারিকদের মধ্যেও। বছরভর এই দুই কুনকি হাতি পর্যটকদের পিঠে চাপিয়ে বেঙ্গল সাফারির মধ্যে ঘুরে বেড়ায়। বছরভরই তাদের যত্নআত্তি করেন দফতরের কর্মীরা। তবে এদিন যেন দিনটা তাদের জন্য। তাদের তুষ্ট করার জন্য চেষ্টার কোনও ত্রুটি রাখেননি কর্মীরা।

তবে শুধু বেঙ্গল সাফারি পার্কেই নয়, উত্তরবঙ্গের একাধিক জাতীয় উদ্য়ানেও কুনকি হাতি পুজো করার চল রয়েছে। বনবস্তির বাসিন্দারাও এই পুজোতে অংশ নেন। এদিন তাদের লবণ, নারকেল, কলা, নানা ধরনের ফল দেওয়া হয়। তবে বর্তমানে জঙ্গল বন্ধ থাকার জেরে কুনকি হাতিদের এখন ছুটি। শুধু খাওয়া দাওয়া আর চুটিয়ে ছুটি কাটাচ্ছে কুনকি হাতির দল। 

বাংলার মুখ খবর

Latest News

কলকাতায় ফুটপাথ থেকে শিশু চুরি, বিক্রির ছক বানচাল পুলিশের, বিহার থেকে হল উদ্ধার লক্ষ্মীবারে রেকর্ড চড়ল শেয়ারবাজার, সেনসেক্স ৭৫,০০০, কারণটা জানুন ‘মজা দেখাচ্ছি’, BJP কর্মী খুনে নন্দীগ্রাম থানায় ঢুকে পুলিশকে হুমকি শুভেন্দুর সম্পর্কে এসেছে এই ৫ পরিবর্তন! সাবধান, সঙ্গীর সঙ্গে বাড়ছে জটিলতা আলিয়াকে ভুলেছেন রণবীর! আরেক সুন্দরীরর নাম নাম টি-শার্টে লিখে ঘুরে বেরাচ্ছেন T20 WC-এ বিরাটকে দিয়ে ওপেন করানোটা বেশ ঝুঁকির হবে- দাবি ডি'ভিলিয়ার্সের ‌ ‘‌তিন বছর ধরে বিজেপির বি–টিম হয়ে কাজ করছে’‌, ভাঙড় থেকে নওশাদকে তোপ অভিষেকের সেবক হাউজের ফিরে পেল রামকৃষ্ণ মিশন, মহারাজদের থাকতে হচ্ছে পুলিশি পাহারায় মোদী জিতলেই মমতাজি জেলে, HT-র সঙ্গে একান্ত কথায় কেজরি, ‘পদত্যাগ করব না’ এনামুল হকের থেকে ৫০ লাখ নিয়েছেন! হিরণের খোঁচা,ব্যাঙ্কের নথি সোশ্যালে পোস্ট দেবের

Latest IPL News

T20 WC-এ বিরাটকে দিয়ে ওপেন করানোটা বেশ ঝুঁকির হবে- দাবি ডি'ভিলিয়ার্সের রাজস্থানের বিরুদ্ধে RCB হারতেই বদলা CSK-র…কাটা ঘায়ে নুনের ছিটে রায়াডু,তুষারের 'এত ভালোবাসা ও প্রার্থনা...' হিট স্ট্রোকের পর কেমন আছেন শাহরুখ? কী জানালেন পূজা মান-অভিমানপর্ব শেষ, অবশেষে বাংলায় ফিরছেন সুদীপ চট্টোপাধ্য়ায় যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড ৩ ইনিংসেই লকির প্রথম বলে আউট- T20 ফর্ম্যাটে ক্যাডমোরের ত্রাস হয়ে উঠেছেন ফার্গুসন জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.