বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Offbeat Darjeeling: কালিম্পংয়ের রিশপ যেন ডানাকাটা পরী, হাত বাড়ালেই কাঞ্চনজঙ্ঘা

Offbeat Darjeeling: কালিম্পংয়ের রিশপ যেন ডানাকাটা পরী, হাত বাড়ালেই কাঞ্চনজঙ্ঘা

পাহাড় বরাবরই সুন্দর। সংগৃহীত ছবি

রাস্তার দুপাশে পাইন, ফার, অর্কিডের সারি।তারই মাঝখান দিয়ে পথ। তবে দু পাশে যা দেখবেন তাতে ভুলে যাবেন পথের ক্লান্তি।

মোখা বাংলার গরম কতটা কমাবে বাংলায় তা নিয়ে তর্কের অন্ত নেই। কিন্তু কলকাতায় মঙ্গলবারও একেবারে চাঁদি ফাটা গরম। বাইরে বের হওয়া যাচ্ছে না। সকাল থেকে যেন আগুনের গোলা। তবে মাঝে একটু মেঘলা ছিল। কিন্তু এই প্রচন্ড গরম থেকে একটু রেহাই পেতে অনেকেই পাহাড়ে দু তিন দিন কাটিয়ে আসতে চাইছেন। সমতলে যখন গরম, সেখানে তখনও কুয়াশা। এবার গরমের ছুটিতে বেড়িয়ে আসতে পারেন রিশপ। কালিম্পংয়ের সুন্দরী গ্রাম। চিরচেনা লাভা থেকে খুব কাছেই।

পাহাড়ের মাঝে নির্জন নিরিবিলিতে দুদিন কাটাতে হলে রিশপের কোন বিকল্প হয় না। এই গ্রামকে শুধু সুন্দরী বললে কম বলা হয়।। একেবারেই ডানা কাটা পরী।

এখান থেকে লাভা লোলেগাঁও, পেডং, ঋষি সহ একাধিক সুন্দর জায়গায় ঘুরে আসতে পারেন। কাছেই রয়েছে টিফিনদারা। এখান থেকে দেখতে পাবেন কাঞ্চনজঙ্ঘা। আসলে এই এক কিলোমিটার ট্রেকিং করে এসে টিফিনদারা ভিউ পয়েন্টে দাঁড়িয়ে অনেকে কাঞ্চনজঙ্গা দর্শন করেন। শ্বেত শুভ্র বরফের মুকুট পড়ে দাঁড়িয়ে আছে কাঞ্চনজঙ্ঘা। তবে কাঞ্চনজঙ্ঘা দেখা নিঃসন্দেহে ভাগ্যের ব্যাপার। সামনে মেঘের আস্তরণ থাকলে দেখতে পাবেন না কাঞ্চনজঙ্ঘা।

রাস্তার দুপাশে পাইন, ফার, অর্কিডের সারি।তারই মাঝখান দিয়ে পথ। তবে দু পাশে যা দেখবেন তাতে ভুলে যাবেন পথের ক্লান্তি।

হিমালয়ের সিঞ্চুলা রেঞ্জে ৮৫০০ ফুট উচ্চতায় এই গ্রাম। বিশেষত শেরপা ও লেপচারা থাকেন এখানে। অনেকে বলেন রি মানে পাহাড়চূড়া আর শপ মানে পুরানো গাছ। এই দুই মিলে রিশপ। এখানে একাধিক হোমস্টে রয়েছে। আগে থেকে বুক করে সেখানে চলে আসতে পারেন।

মোটামুটি ১৯৯৮ সাল থেকে বাংলার পর্যটন মানচিত্রে উঠে আসে রিশপ গ্রাম।তারপর আর পিছন ফিরে তাকাতে হয়নি। আর এই প্রচন্ড গরমে সমতল যখন ফুটছে, তখন পর্যটক বোঝাই গাড়ি উঠছে রিশপের দিকে।

চালসা হয়ে অনেকে রিশপ আসেন। অনেকে আবার এনজেপি থেকে গাড়িতে রিশপ চলে আসেন। কালিম্পং থেকে ঋষপের দূরত্ব ২৮ কিমি। আর লাভা থেকে দশ কিমি দূরে রিশপ। তবে পাহাড়ি পথেই দশ কিলোমিটার বেরোতেই অনেকটা সময় কেটে যায়।

 

বাংলার মুখ খবর

Latest News

টানা ২টি হার, চরম লজ্জায় ডুবল বাংলাদেশ! ১ ম্যাচ বাকি থাকতেই T20I সিরিজ জিতল USA ‘আমার পিছনে...’, বিয়ে চর্চার মাঝেই নিজের বাড়িতে ঘটা হেনস্থা নিয়ে সরব সোহিনী! বাংলাদেশের এমপির দেহ টুকরো করে হলুদ মাখিয়ে লোপাট হল কোথায়? তল্লাশি শুরু ভাঙড়ে পুরুলিয়া লোকসভা কেন্দ্র ২০২৪: ৩৭ বছর টানা জিতেছে ফরওয়ার্ড ব্লক, এখন দাপট পদ্মের 8 ওভার শেষে West Indies-র স্কোর 82/1 মোদীর 'পরমাত্মা আমাকে পাঠিয়েছেন' মন্তব্য নিয়ে মমতা বললেন ‘আমি মানেটা বুঝছি না’ লোকসভা ভোটের আবহেই দেবের সঙ্গে জড়িয়ে গেল বিদ্যাসাগরের নাম! জানুন কীভাবে জঙ্গলে রুদ্ধশ্বাস গুলির লড়াই! যৌথবাহিনীর অভিযানে ছত্তিশগড়ে নিহত ৭ মাওবাদী ভরি ভরি সোনা, লাখ লাখ বিনিয়োগ, সিপিএম প্রার্থী সায়রা হালিমের সম্পত্তি কত? আগেই ভেঙেছে সংসার! মায়ের মৃত্যুশোকে যন্ত্রণায় কাতর, কার কাঁধে মাথা রাখলেন মোনালি

Latest IPL News

ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.