বাংলা নিউজ > বাংলার মুখ > সাতসকালে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গ-অসম, সোনোয়ালকে ফোন মোদী-শাহের
আতঙ্কে রাস্তায় বাসিন্দারা (ছবি সৌজন্যে পিটিআই)
আতঙ্কে রাস্তায় বাসিন্দারা (ছবি সৌজন্যে পিটিআই)

সাতসকালে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গ-অসম, সোনোয়ালকে ফোন মোদী-শাহের

  • বুধবার সকাল ৭টা ৫১ মিনিটে উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় প্রবল ভূমিকম্প অনুভব হয়।

বুধবার সকাল ৭টা ৫১ মিনিটে উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় প্রবল ভূমিকম্প অনুভব হয়। কম্পনের উত্স প্রতিবেশী রাজ্য অসম। কম্পনের কেন্দ্রস্থল অসমের সোনিতপুর। কম্পনের কেন্দ্রস্থলটি গুয়াহাটি থেকে ৯৬ কিলোমিটার উত্তরপূর্বে অবস্থিত। জানা গিয়েছে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৪। ভূপৃষ্ঠ থেকে ১৭ কিলোমিটার গভীরে এই কম্পনের উত্পত্তিস্থল ছিল বলে খবর মিলেছে। পরিস্থিতির পর্যালোচনা করতে অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালকে ফোন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোনোয়ালকে ফোন করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও

ভূমিকম্প প্রসঙ্গে অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বলেন, ‘অসমে বড়সড় ভূমিকম্প হয়েছে। আমি সবার মঙ্গল কামনা করছি এবং সবাইকে সজাগ থাকার জন্য অনুরোধ করছি। সমস্ত জেলা থেকে আপডেট নিচ্ছি আমি।’ তিনি জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও পরিস্থিতির বিষয়ে জানতে তাঁর সঙ্গে যোগাযোগ করেছেন।

ভূমিকম্পটি বেশ কিছুক্ষণ স্থায়ী ছিল বলে জানা গিয়েছে। যাতে আতঙ্কিত হয়ে পড়ে সাধারণ মানুষ। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদহে কম্পন অনুভূত হয়। সেখানে রাস্তায় নেমে আসে মানুষ। তবে এখনও ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

এদিকে শুধু এদেশে নয়, জানা গিয়েছে এই কম্পন অনুভূত হয়েছে প্রতিবেশী বাংলাদেশেও। সেদেশের রাজধানী ঢাকা সহ একাধিক স্থানে মৃদু কম্পন অনুভূত হয়েছে। কম্পন অনুভূত হয়েছে মুর্শিদাবাদেও। বিহারের একাংশেও এই কম্পনের রেশ পৌঁছেছে বলে জানা গিয়েছে।

এদিকে ভূমিকম্পের পর আফটার শকের আতঙ্কে উত্তরবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার সহ একাধিক জায়গায় মানুষ রাস্তায় এসে দাঁড়িয়ে পড়ে। জানা গিয়েছে প্রথম কম্পনের পর ৭টা ৫৪ মিনিটে ফের একবার কেঁপে ওঠে উত্তরবঙ্গ।

বন্ধ করুন