বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা ও হাওড়ায় বাজেয়াপ্ত করা হবে পুরনো বাণিজ্যিক যানবাহন

কলকাতা ও হাওড়ায় বাজেয়াপ্ত করা হবে পুরনো বাণিজ্যিক যানবাহন

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

'আমরা পুরানো বাণিজ্যিক যানবাহন স্ক্র্যাপিংয়ের বিষয়টিকে অগ্রাধিকার দিচ্ছি। ব্যাকলগ ক্লিয়ার করার পরে আমরা পুরানো ব্যক্তিগত যানবাহনের বিষয়েও ভাবনা চিন্তা শুরু করব,' জানালেন পরিবহন বিভাগের একজন সিনিয়র আধিকারিক।

কলকাতা এবং হাওড়ায় ১৫ বছরের বেশি বয়সী বাণিজ্যিক পরিবহণ যান বাতিল। ইতিমধ্যেই সেই প্রক্রিয়া শুরু করে দিয়েছে পরিবহণ দফতর।

এই গাড়িগুলি এখনও 'বাহন' পোর্টালে যুক্ত। তবে স্ক্র্যাপ করার প্রক্রিয়া ধীরে ধীরে সেগুলি বাতিল হয়ে যাবে। ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল (NGT)-এর নির্দেশ অনুসারে এই কাজ করা হচ্ছে। শহর থেকে পুরানো, দূষণ সৃষ্টিকারী যানবাহন কমানোর প্রক্রিয়ায় এই অংশ হিসাবে এই ১৫ বছরের পুরনো গাড়িগুলি স্ক্র্যাপ করা হচ্ছে। আরও পড়ুন: Driving License: কীভাবে ডুপ্লিকেট লাইসেন্সের জন্য আবেদন করবেন? রইল একেবারে সহজ উপায়

মোট তিন ধাপে পুরানো যানবাহন স্ক্র্যাপ করা হবে।

প্রথম পর্যায়ে,১ জানুয়ারি ১৯৭০ থেকে ৩১ ডিসেম্বর ১৯৯৯-এর মধ্যে রেজিস্টার্ড যানবাহনগুলিকে স্ক্র্যাপিংয়ের জন্য বেছে নেওয়া হয়েছিল। এই সময়ের মধ্যে কলকাতায় ১,৩০,০৪৬টি এবং হাওড়ায় ২০,১৩৬টি গাড়ি ছিল। তবে, কলকাতায় ৬৬,২১৭টি এবং হাওড়ায় ২১১টি গাড়ি প্রত্যাখ্যান করা হয়েছিল। কেন? কারণ তাদের কিছু অন্যান্য আঞ্চলিক পরিবহন অফিসের সঙ্গে নকল রেজিস্ট্রেশন ছিল। এর ফলে কলকাতায় কার্যত বাকি ৬৪,২৭৪টি এবং হাওড়ায় ১২,১৬৮টি গাড়ি বাতিল করা হয়েছিল।

পরিবহন বিভাগ ইতিমধ্যে এই সময়ের মধ্যে রেজিস্টার্ড ১,২৯,৭০৪টি বাণিজ্যিক যানবাহনের নথিভুক্তিকরণ বাতিল করেছে। কিন্তু নিছক রেজিস্ট্রেশন বাতিল করলেই তো হবে না। বেআইনি ভাবেই অনেকে গাড়ি নিয়ে চালাতে থাকেন। তাই আদতে সমস্যার সুরাহা করতে হলে এই পুরানো বাণিজ্যিক যানবাহনগুলিকে স্ক্র্যাপ করতে হবে।

এরপর, ১ জানুয়ারি, ২০০৫ এবং ৩১ ডিসেম্বর ২০০৭-এর মধ্যে যে সমস্ত যানবাহন রেজিস্টার্ড হয়েছিল, সেগুলি আর কলকাতা ও হাওড়ার রাস্তায় চালানো যাবে না। ইতিমধ্যেই রাজ্য কেন্দ্রীয় স্ক্র্যাপিং নিয়মের আদলে তার স্ক্র্যাপিং নীতি তৈরি করেছে। পরিবহণ বিভাগ রাজ্যজুড়ে আধুনিক স্ক্র্যাপিং ফেসিলিটিগুলি নতুন করে ঢেলে সাজাতে চাইছে। সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগের মাধ্যমে (PPP) এই স্ক্র্যাপিং কেন্দ্রগুলি গড়ে তোলা হবে। প্রথম স্ক্র্যাপিং সেন্টারটি নীলগঞ্জে খোলা হবে।

'আমরা পুরানো বাণিজ্যিক যানবাহন স্ক্র্যাপিংয়ের বিষয়টিকে অগ্রাধিকার দিচ্ছি। ব্যাকলগ ক্লিয়ার করার পরে আমরা পুরানো ব্যক্তিগত যানবাহনের বিষয়েও ভাবনা চিন্তা শুরু করব,' জানালেন পরিবহন বিভাগের একজন সিনিয়র আধিকারিক। আরও পড়ুন: License Cancelled: জাল ওষুধ তৈরি ইস্যুতে ডিসিজিআইয়ের নজরে শতাধিক সংস্থা, লাইসেন্স বাতিল ১৮ টির

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

মধ্যপ্রাচ্যের অশান্তির প্রভাব কি পড়বে ভারতের রফতানির ওপর? চিন্তায় বাণিজ্য মহল আসছে হনুমান জয়ন্তী, কোন বিশেষ জিনিস নিবেদনে করবেন, জেনে নিন দরজা যখন ভাঙা হল, তখন সব শেষ! অকালেই চলে গেলেন তরুণ পরিচালক হিরণ একটি কারণের জন্য আজও সিঙ্গেল মিমি, ‘আলাপ’-এর প্রচারে এসে মনের কথা ফাঁস নায়িকার ধরমশালায় নতুনভাবে পাতা 'হাইব্রিড' উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ ভারতই মেরেছে সরবজিতের হত্যাকারী ডনকে, 'প্যাটার্ন' তুলে ধরে দাবি পাকিস্তানের হাসি ভরা মুখে, হাতে ভর্তি শপিং ব্যাগ, হানিমুনে অনুপম-পত্নী প্রশ্মিতা? গেলেন কোথা 'ধর্মের নামে ভোট…',নির্বাচনী লড়াই থেকে মোদীকে নিষিদ্ধ করার দাবিতে আবেদন আদালতে বিজ্ঞাপন নীতিতে বদল আনছে কলকাতা পুরসভা, শহরের দুটি রাস্তা হবে ‘অ্যাড ফ্রি জোন’ শোভাবাজার স্টেশনে ঢুকতেই আটকে ছিল মেট্রো, ৫০ মিনিট পরে স্বাভাবিক হল পরিষেবা!

Latest IPL News

ধরমশালায় নতুনভাবে পাতা 'হাইব্রিড' উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ একদিনের ব্যবধানে ম্যাচ, তার উপর গরম, বদলাবে KKR-এর একাদশ? বাটলার ফিরবেন RR দলে? 'MI ম্যাচে টসে কীভাবে কারচুপি হয়, দেখালেন ফ্যাফ, হতবাক কামিন্স', আগুনে পড়ল ঘি আমি গিয়ে ফ্যাফকে বলি..মানসিক,শারীরিকভাবে ফিট হতে আইপিএল থেকে বিরতি ম্যাক্সওয়েলের ১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায় টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.