বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘আমরা এই নিয়ে আইনের পথে যাব’‌, পুরসভা নির্বাচন নিয়ে হুঁশিয়ারি দিল সিপিআইএম
সিপিআইএম।
সিপিআইএম।

‘আমরা এই নিয়ে আইনের পথে যাব’‌, পুরসভা নির্বাচন নিয়ে হুঁশিয়ারি দিল সিপিআইএম

  • কিন্তু তা করা হচ্ছে না। ফলে ভোটাররা প্রভাবিত হতে পারেন।

এবার কলকাতা পুরসভা নির্বাচন নিয়ে আদালতের দ্বারস্থ হতে চলেছে সিপিআইএম। তাদের অভিযোগ, নির্বাচন কমিশনের নির্দেশকে মান্যতা দেওয়া হচ্ছে না। বরং পিছনের দরজা দিয়ে কো–অর্ডিনেটরদের বেআইনিভাবে রেখে পুরসভা নির্বাচন করতে চাইছে রাজ্য সরকার। এই অভিযোগ তুলে আদালতে যাওয়ার পরিকল্পনা নিয়েছে সিপিআইএম।

ঠিক কী অভিযোগ সিপিআইএমের?‌ তাঁদের অভিযোগ, নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পর ওয়ার্ডে ওয়ার্ডে কো–অর্ডিনেটর রাখা হয়েছিল। এবার তাঁদের ওই পদে রেখেই ভোটে যাচ্ছে তৃণমূল কংগ্রেস। এই কো–অর্ডিনেটরদের অনেকেই পুরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অর্থাৎ এখনও যাঁরা কো–অর্ডিনেটর আছেন তাঁরা সমস্ত ক্ষমতা ভোগ করছেন আবার নির্বাচনের জন্য লড়াইও করছেন। ফলে ব্যক্তিগত প্রভাব ভোটের বাক্সে খাটাতে পারেন তিনি। যা সম্পূর্ণভাবে বেআইনি।

এই কো–অর্ডিনেটররা আসলে বিদায়ী জনপ্রতিনিধি। সিপিআইএমের দাবি, এই কো–অর্ডিনেটররা যখন ভোটের ময়দানে প্রতিদ্বন্দ্বিতা করছেন তখন তাঁদের পরিবর্তে অন্যদের এই পদে বহাল করা হোক। কিন্তু তা করা হচ্ছে না। ফলে ভোটাররা প্রভাবিত হতে পারেন। এই বিষয়ে সিপিআইএম কলকাতা জেলা কমিটির দায়িত্বপ্রাপ্ত নেতা কল্লোল মজুমদার বলেন, ‘২০ মার্চ নির্বাচন কমিশন নির্দেশিকা দেয়, কো–অর্ডিনেটরদের রাখা যাবে না। আমরা এই নিয়ে আইনের পথে যাব। যদি সমাধান না হয়। এভাবে নির্বাচন হতে পারে না। নির্বাচন কমিশনকে পদক্ষেপ করতে হবে।’‌

বন্ধ করুন