বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতায় খোঁজ মিলল Covid-19 পরীক্ষার ভুয়ো ল্যাবরেটরির
করোনার পরীক্ষাগার। ফাইল ছবি (AFP)
করোনার পরীক্ষাগার। ফাইল ছবি (AFP)

কলকাতায় খোঁজ মিলল Covid-19 পরীক্ষার ভুয়ো ল্যাবরেটরির

  • উত্তর কলকাতায় অবস্থিত সংস্থাটির বিরুদ্ধে FIR দায়ের হয়েছে। সঙ্গে ১০ লক্ষ টাকা তাৎক্ষণিক জরিমানা করে সিল করে দেওয়া হয়েছে পরীক্ষাগারটিতে।

কলকাতায় খোঁজ মিলল ভুয়ো Covid-19 পরীক্ষাকেন্দ্রের। অভিযোগ ICMR-এর কোনও অনুমতি ছাড়াই ওই পরীক্ষাগারে লালারসের পরীক্ষা চলছিল। মঙ্গলবার সেই খবর পেয়ে হানা দেয় পুলিশ। উত্তর কলকাতায় অবস্থিত সংস্থাটির বিরুদ্ধে FIR দায়ের হয়েছে। সঙ্গে ১০ লক্ষ টাকা তাৎক্ষণিক জরিমানা করে বন্ধ করে দেওয়া হয়েছে পরীক্ষাগারটিতে।

এই প্রথম পশ্চিমবঙ্গে প্রকাশ্যে এল ভুয়ো করোনা পরীক্ষা কেন্দ্র। করোনা পরীক্ষা করার জন্য সরকারি ও বেসরকারি সমস্ত পরীক্ষাগারের ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের ছাড়পত্র দরকার হয়। উত্তর কলকাতার এই সংস্থার কাছে সেই ছাড়পত্র ছিল না বলে জানা গিয়েছে। 

পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জনিয়েছেন, ‘অভিযোগ পেয়ে সঙ্গে সঙ্গে তদন্তে নামে স্বাস্থ্য দফতর। পরীক্ষাগারটি সিল করে দেওয়া হয়েছে।’ একই সঙ্গে ফুলবাগান থানায় দায়ের হয়েছে FIR. 

সরকারি পরীক্ষাগারের এক চিকিৎসক জানিয়েছেন, ‘অনুমতি ছাড়া করোনা পরীক্ষা করলে ভয়ানক কাণ্ড হতে পারে। পরীক্ষাগার থেকে ছড়াতে পারে সংক্রমণ। কোনও পরীক্ষাগারের করোনা পরীক্ষার জন্য লালারসের নমুনা সামলানোর সঠিক পরিকাঠামো থাকলে তবেই ICMR তাদের অনুমতি দেয়।’

পশ্চিমবঙ্গে এখনো পর্যন্ত ১১টি সরকারি পরীক্ষাগার ও ৬টি বেসরকারি পরীক্ষাগারে করোনা পরীক্ষা হচ্ছে। 

 

বন্ধ করুন