বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আদালতের নির্দেশে নড়ল টনক, রাজনৈতিক হিংসার অভিযোগ নিতে SP-দের নির্দেশ DG-র
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

আদালতের নির্দেশে নড়ল টনক, রাজনৈতিক হিংসার অভিযোগ নিতে SP-দের নির্দেশ DG-র

  • চাপ বাড়তে দেখে কিংকর্তব্য ঠিক করতে ভিডিয়ো কনফারেন্সিংয়ে পুলিশ সুপারদের সঙ্গে বৈঠক করেন রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র। সেখানে প্রতিটি জেলার ভোটপরবর্তী হিংসা পরিস্থিতির খোঁজ নেন তিনি।

রাজ্যে ভোট পরবর্তী হিংসা ও ঘরছাড়াদের আদালতের রায়ে অস্বস্তিতে পড়েছে পুলিশ। শুক্রবার আক্রান্তদের অভিযোগ গ্রহণের পাশাপাশি তাদের আশ্রয় ও রেশন দেওয়ার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। এই পরিস্থিতিতে পুলিশের কর্তব্য ঠিক করতে বিভিন্ন জেলার পুলিশ সুপারদের সঙ্গে বৈঠকে বসলেন রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র।

শুক্রবার ভোট পরবর্তী হিংসা নিয়ে বিরোধীদের অভিযোগে রাজ্য পুলিশের কড়া সমালোচনা করে কলকাতা হাইকোর্টের ৫ বিচারপতির ডিভিশন বেঞ্জ। আদালতের তরফে স্পষ্ট জানানো হয়, রাজনৈতিক হিংসার শিকার হয়ে কেউ থানায় অভিযোগ জানাতে গেলে সরাসরি অভিযোগ গ্রহণ করতে হবে। অভিযোগকারীকে নিরাপত্তা ও আশ্রয় দেওয়ার দায়িত্ব পুলিশের। তাঁকে রেশনও দিতে হবে প্রশাসনকে।

চাপ বাড়তে দেখে কিংকর্তব্য ঠিক করতে ভিডিয়ো কনফারেন্সিংয়ে পুলিশ সুপারদের সঙ্গে বৈঠক করেন রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র। সেখানে প্রতিটি জেলার ভোটপরবর্তী হিংসা পরিস্থিতির খোঁজ নেন তিনি। এর পর পুলিশ সুপারদের স্পষ্ট নির্দেশ দেন, ভোট পরবর্তী হিংসার অভিযোগ জমা দিতে এসে কেউ যেন থানা থেকে ফেরত না যান। প্রতিটি অভিযোগ গ্রহণ করতে হবে। এই মর্মে নির্দেশিকা পাঠাতে হবে প্রতিটি থানায়। 

সঙ্গে তিনি নির্দেশ দিয়েছেন, জাতীয় মানবাধিকার কমিশন বা অন্য কোনও সাংবিধানিক সংস্থার প্রতিনিধিরা কোথাও গেলে তাঁদের পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করতে হবে পুলিশ আধিকারিকদের। যাদবপুরে জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধিদের ওপর হামলার মতো ঘটনা যেন না ঘটে। ডিজির নির্দেশে স্পষ্ট, আদালতের নির্দেশে যথেষ্ট চাপে রয়েছে রাজ্য পুলিশ।

 

বন্ধ করুন