বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > একশো দিনের কাজের কর্মীদের ছাঁটাই করা যাবে না, মেয়রের হস্তক্ষেপে কাজ বাঁচল

একশো দিনের কাজের কর্মীদের ছাঁটাই করা যাবে না, মেয়রের হস্তক্ষেপে কাজ বাঁচল

মেয়র ফিরহাদ হাকিম। (নিজস্ব চিত্র)

সম্প্রতি বেতন না পাওয়ায় বেহালায় কলকাতা পুরসভার একটি অফিসে বিক্ষোভ দেখান ১০০ দিনের কাজের কর্মীরা। আসলে তাঁদের হঠাৎ কর্মচ্যুত করে নতুন কর্মীদের দিয়ে ১০০ দিনের কাজ শুরু করা হয়েছিল। একই অভিযোগ উঠেছিল উত্তর কলকাতার কাশীপুর–বেলগাছিয়া এলাকাতেও। অভিযোগ, ওই ওয়ার্ডেরই কাউন্সিলারের বিরুদ্ধে। 

কলকাতা পুরসভার অন্তর্গত নানা এলাকায় অভিযোগ উঠছিল, আগেকার বোর্ডের কাউন্সিলররা যে সব কর্মীকে ১০০ দিনের কাজের জন্য নিয়োগ করেছিলেন, তাঁদের ছাঁটাই করে দেওয়া হচ্ছে। পরিবর্তে নেওয়া হচ্ছে নতুন কর্মীদের। এই অভিযোগ তুলে শহরের নানা বরো কার্যালয়ে শুরু হয় বিক্ষোভ। এবার সেই অভিযোগ উড়িয়ে দিয়ে কড়া পদক্ষেপ করলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। আর তাতেই কাজ বেঁচে গেল একশো দিনের কর্মীদের।

কলকাতা পুরসভার পক্ষ থেকে এবার সাফ জানিয়ে দেওয়া হয়েছে, মেয়রকে না জানিয়ে বা তাঁর বিনা অনুমতিতে ১০০ দিনের কাজে নেওয়া কোনও কর্মীকে ছাঁটাই করা যাবে না। এমনকী নতুন যাঁরা কাউন্সিলর হয়েছেন তাঁরা যেন নিজ নিজ ওয়ার্ডে আগেকার কাউন্সিলরদের ঠিক করে যাওয়া কর্মীদের ছাঁটাইয়ের সুপারিশ না করেন। যদি দরকার হয় তাহলে আরও বেশি লোককে এই প্রকল্পের কাজ দেওয়া হবে। কিন্তু যাঁরা কাজ করছিলেন তাঁদের ছাঁটাই করা যাবে না। এই নির্দেশ প্রকাশ্যে আসার পর খুশি একশো দিনের কর্মীরা।

আর কী জানা যাচ্ছে?‌ সম্প্রতি বেতন না পাওয়ায় বেহালায় কলকাতা পুরসভার একটি অফিসে বিক্ষোভ দেখান ১০০ দিনের কাজের কর্মীরা। আসলে তাঁদের হঠাৎ কর্মচ্যুত করে নতুন কর্মীদের দিয়ে ১০০ দিনের কাজ শুরু করা হয়েছিল। একই অভিযোগ উঠেছিল উত্তর কলকাতার কাশীপুর–বেলগাছিয়া এলাকাতেও। অভিযোগ উঠেছিল ওই ওয়ার্ডেরই কাউন্সিলারের বিরুদ্ধে। তখন গোটা বিষয়টি মেয়রের কানে পৌঁছয়। তৎক্ষণাৎ তাঁর নির্দেশে দুটি জায়গাতেই হস্তক্ষেপ করে পুরসভা কর্তৃপক্ষ। আর জারি করা হয় নয়া বিজ্ঞপ্তিও। এই বিজ্ঞপ্তি জারি করেছেন পুর কমিশনার বিনোদ কুমার। যেখানে উল্লেখ করা হয়েছে, মেয়র ফিরহাদ হাকিমের অনুমতি ছাড়া এখন থেকে ১০০ দিনের কাজের কর্মীদের ছাঁটাই করা যাবে না। নতুন নিয়োগও করা যাবে না। বিজ্ঞপ্তির কপি কাউন্সিলরদের মধ্যে বিলিও করা হয়েছে।

তারপর ঠিক কী ঘটল?‌ কলকাতা পুরসভা সূত্রে খবর, এই সমস্যা তৈরি করেছিলেন কলকাতার কয়েকজন নতুন কাউন্সিলর। শহরের বুকে ১০০ দিনের কাজের প্রকল্পের কর্মীদের প্রায় ৮০ শতাংশই এলাকার কাউন্সিলরের পছন্দ অনুযায়ী কাজ পান। কিন্তু কোনও ওয়ার্ডে জিতে আসার পর প্রাক্তন জনপ্রতিনিধিদের নিয়োগ করা কর্মীদের ছেঁটে ফেলছিলেন নতুন কাউন্সিলারদের একাংশ। তাই নিয়ে ওয়ার্ডগুলিতে সমস্যা তৈরি হচ্ছিল। কাজ খুইয়ে বিক্ষোভ দেখাচ্ছিলেন কর্মীরা। এই পরিস্থিতিতে মেয়রের নির্দেশে কমিশনার নির্দেশিকা জারি করে জানান, প্রত্যেক কন্ট্রোলিং অফিসারকে ১০০ দিনের কর্মীদের হাজিরা খাতায় নিয়মিত নজর রাখতে হবে। কোনও কর্মী কাজ না করলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কাউকে ছাঁটাই বা নতুন কর্মী নেওয়া যাবে না। তা করতে গেলে মেয়রের অনুমোদনের প্রয়োজন।

বাংলার মুখ খবর

Latest News

T20 বিশ্বকাপে দ্রুততম শতরান, সেরা পাঁচে দু'বার রয়েছে গেইলের নাম নারীর নাকে অজান্তেই বাসা বেঁধেছে শত শত পোকা, ডাক্তাররাও অবাক! ৯১ বয়সে ধনকুবের মহিলা হলেন ১০০ কোটি ডলারের মালিক, ভারতের বয়স্কতম বিলিয়নিয়ার রণবীর দিলেও ভোট দেওয়ার অধিকার নেই আলিয়ার, তালিকায় রয়েছেন বি-টাউনের এই তারকারাও অলস জীবনযাপন করছেন? শরীরকে সক্রিয় রাখতে সেরা উপায় বাতলে দিল সরকারি সংস্থা ৫০% বিজেপি-কংগ্রেস প্রার্থীদের ৫ কোটি টাকার সম্পত্তি, ২৭% আসনে পরিবারতন্ত্র Cannes-এর সাজে দেশি ফ্যাশনের ছোঁয়া! সাদা পোশাকে নজর কাড়লেন বঙ্গতনয়া অনসূয়া না ফেরার দেশে ‘আত্মারাম’, ক্যানসারের সঙ্গে লড়াইয়ের পর চলে গেলেন উদয়শঙ্কর পাল ২ দিনের মধ্যে নিম্নচাপ তৈরি, শুক্রে বাড়বে শক্তি, ‘ঘূর্ণিঝড়ের’ আগে সতর্কতা জারি ঝাপসা হয়ে গেল এয়ার ইন্ডিয়ার ককপিটের জানালা, কিচ্ছু দেখা যাচ্ছে না

Latest IPL News

‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.