বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Nabanna: ফের ১০০ দিনের কাজ পর্যবেক্ষণে কেন্দ্রীয় দল, টাকা পাওয়া নিয়ে আশাবাদী নবান্ন

Nabanna: ফের ১০০ দিনের কাজ পর্যবেক্ষণে কেন্দ্রীয় দল, টাকা পাওয়া নিয়ে আশাবাদী নবান্ন

কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের সচিব চিঠি দিয়ে এই খবর নবান্নকে জানিয়েছেন। (টুইটার)

বৃহস্পতিবার আলিপুরদুয়ারের প্রশাসনিক মঞ্চ থেকে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছেন মুখ্যমন্ত্রী। বারবার কেন্দ্রীয় পর্যবেক্ষক দল পাঠানোর বিরুদ্ধে সরব হয়েছেন।

বারবার রাজ্যে আসছে কেন্দ্রীয় দল। এ জন্য বৃহস্পতিবার আলিপুরদুয়ারের প্রশাসনিক মঞ্চ থেকে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছেন মুখ্যমন্ত্রী। অন্য দিকে নবান্ন সূত্রে খবর, এবার ১০০ দিনের কাজ পরিদর্শনে আসছে কেন্দ্রীয় দল। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের সচিব চিঠি দিয়ে এই খবর নবান্নকে জানিয়েছেন। ওই কেন্দ্রীয় দলটি রাজ্যে ১২ টি জেলা পরিদর্শন করবে বলে চিঠি জানানো হয়েছে।

নবান্ন সূত্রে আরও জানা গিয়েছে, রাজ্যে পূর্ব বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদ, মালদহ, বীরভূম, আলিপুরদুয়ার, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব বর্ধমান—এই জেলাগুলি পরিদর্শন করবে প্রতিনিধি দলটি। তবে শুধু ১০০ দিনের গ্রামীণ কর্মসংস্থান প্রকল্প নয়, প্রধানমন্ত্রীর সড়ক যোজনার কাজও পরিদর্শন করবে দলটি। 

তবে এই প্রথমবার নয় এর আগেও ১০০ দিনের গ্রামীণ কর্মসংস্থান প্রকল্প পরির্দশনে আসে কেন্দ্রীয় দল। রাজ্যের অভিযোগ বাববার পরিদর্শনে এলেও টাকা আটকে রেখে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার আলিপুরদুয়ারেও এই টাকা না দেওয়ার অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১০০ দিনের কাজে ৬২০০ কোটি টাকা পাওনা রাজ্যের। তবে ফের কেন্দ্রীয় দল আসার পিছনে একটি সদর্থক কারণ আছে বলে মনে করছেন নবান্নের সংশ্লিষ্ট আধিকারিকদের একাংশ। অর্থাৎ এবার বকেয়া টাকা দিতে শুরু করতে পারে কেন্দ্র। 

প্রসঙ্গত, ১০০ দিনের টাকা বকেয়া থাকলেও প্রধানমন্ত্রী গ্রাম-সড়ক যোজনার টাকা পেয়েছে কেন্দ্র। তাই সে দিক থেকে দেখলে এই কেন্দ্রীয় পর্যবেক্ষক দল আসা তাৎপর্যপূর্ণ। ইতিমধ্যেই আবাস যোজনা কেন্দ্রীয় প্রতিনিধি দল পরিদর্শন করে গিয়েছে। এসেছে। শুক্রবার মিডডে মিল কর্মসূচির পরিদর্শনে কেন্দ্রীয় দল বিভিন্ন জেলায় যাবে। এবার আসছে ১০০ দিনে কাজ পরিদর্শনে কেন্দ্রীয় দল। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন