বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আবেদন ১ লক্ষ, স্টুডেন্ট ক্রেডিট কার্ডে এতদিনে ঋণ পেলেন মাত্র ১,০০০
ফাইল ছবি
ফাইল ছবি

আবেদন ১ লক্ষ, স্টুডেন্ট ক্রেডিট কার্ডে এতদিনে ঋণ পেলেন মাত্র ১,০০০

  • এর পরই ব্যাঙ্কগুলিকে হুঁশিয়ারি দেন রাজ্যের মুখ্যসচিব। জানান, যে সব ব্যাঙ্ক সরকারি প্রকল্পে ঋণ দেবে না তাদের অধীনে থাকা সরকারি ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে।

ধমকেই কাজ হল। রাজ্যের পড়ুয়াদের সরকারি প্রকল্পে ঋণদান শুরু করল ২টি বেসরকারি ব্যাঙ্ক। উচ্চশিক্ষা দফতর সূত্রে এমনই দাবি করা হয়েছে। রাজ্য সরকারের দাবি, পুজোর পরে ঋণদানের গতি বাড়বে।

বিধানসভা ভোটে জয়ের পর রাজ্যে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। এই প্রকল্পে উচ্চশিক্ষায় আগ্রহী পড়ুয়ারা বিনা গ্যারান্টিতে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবেন। পড়ুয়াদের গ্যারান্টার হবে রাজ্য সরকার। প্রকল্প চালু হতেই আবেদনপত্র জমা পড়তে শুরু করে। আবেদনের প্রক্রিয়া গতি পায় ‘দুয়ারে সরকার’ শিবিরে। স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পে প্রায় ১ লক্ষ ঋণের আবেদন জমা পড়ে। কিন্তু ঋণ দিতে বেঁকে বসে প্রায় সব ব্যাঙ্ক।

এর পরই ব্যাঙ্কগুলিকে হুঁশিয়ারি দেন রাজ্যের মুখ্যসচিব। জানান, যে সব ব্যাঙ্ক সরকারি প্রকল্পে ঋণ দেবে না তাদের অধীনে থাকা সরকারি ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। এর পরই রাজ্য সরকারের সঙ্গে ২টি বেসরকারি ব্যাঙ্ক চুক্তিবদ্ধ হয়েছে বলে জানিয়েছে উচ্চশিক্ষা দফতর। যার মাধ্যমে ইতিমধ্যে ১ হাজার পড়ুয়া মোট ৪০ কোটি টাকা ঋণ পেয়েছে বলে দাবি তাদের। 

সরকারের তরফে জানানো হয়েছে, পুজোর আগে আরও ২টি বেসরকারি ব্যাঙ্কের সঙ্গে চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। যার ফলে আরও ২ হাজার পড়ুয়া পুজোর পর সরকারি ব্যাঙ্কগুলির সঙ্গেও চুক্তি হবে। ফলে ঋণদানে গতি বাড়বে। তবে মোট ১ লক্ষ পড়ুয়া কতদিনে ঋণ পাবেন তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। 

 

বন্ধ করুন