বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > উচ্চ মাধ্যমিকের রিভিউতে বাড়ল ১০৮ নম্বর
 (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
 (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

উচ্চ মাধ্যমিকের রিভিউতে বাড়ল ১০৮ নম্বর

  • চলতি বছর ২২ জুলাই প্রকাশিত হয় উচ্চ মাধ্যমিকের ফল। একাদশ শ্রেণির পরীক্ষা ও আভ্যন্তরীণ মূল্যায়ণের জটিল সমীকরণের ভিত্তিতে নম্বর দেওয়া হয় পরীক্ষার্থীদের। কিন্তু অনেকেরই দাবি প্রত্যাশার চেয়ে ফল খারাপ হয়েছে।

উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর থেকেই জেলায় জেলায় শুরু হয় বিক্ষোভ। কোথাও পাশ করানোর দাবিতে তো কোথাও নম্বর বাড়ানোর দাবিতে বিক্ষোভ দেখাতে থাকেন পরীক্ষার্থীরা। সেই বিক্ষোভ থামলেও ঘটল এক অবাক করা ঘটনা। উচ্চ মাধ্যমিকের রিভিউতে এক পরীক্ষার্থীর বাড়ল ১০৮ নম্বর। নম্বর বাড়ায় খুশি হলেও কলেজের ফর্ম ফিল আপ তিনি করেছেন পুরনো মার্কশিটেই। তাই পছন্দের বিষয় মিলবে কি না তা নিয়ে আশঙ্কায় রয়েছেন তিনি।

চলতি বছর ২২ জুলাই প্রকাশিত হয় উচ্চ মাধ্যমিকের ফল। একাদশ শ্রেণির পরীক্ষা ও আভ্যন্তরীণ মূল্যায়ণের জটিল সমীকরণের ভিত্তিতে নম্বর দেওয়া হয় পরীক্ষার্থীদের। কিন্তু অনেকেরই দাবি প্রত্যাশার চেয়ে ফল খারাপ হয়েছে। পরীক্ষা দিলে এর থেকে ফল ভালো হতো। তেমনই অভিযোগ ছিল কৃষ্ণপুর দেশপ্রিয় বালিকা বিদ্যালয়ের এই ছাত্রীরও। পরীক্ষায় মোট ২৩৮ নম্বর পেয়েছিলেন তিনি। হিসাব অনুযায়ী যা সি গ্রেড। নম্বরে সন্তুষ্ট না হওয়ায় রিভিউর আবেদন করেন তিনি। তাতে ২, ৫ বা ১০ নয়, একেবারে বেড়েছে ১০৮ নম্বর। ২৩৮ বেড়ে হয়েছে ৩৪৬। ৪৮ শতাংশ নম্বর বেড়ে হয়েছে ৬৯ শতাংশ।

এই নিয়ে নবনিযুক্ত সংসদ সভাপতির সংক্ষিপ্ত প্রতিক্রিয়া, ছাত্রীর যা প্রাপ্য তাই পেয়েছেন। কিন্তু প্রশ্ন হল, এই ধরণের ঘটনাকে কি দায়িত্বজ্ঞানহীনতা বলা যায় না? এতে কি পড়ুয়া ও অভিভাবকদের আস্থা অটুট থাকবে বোর্ডর ওপর?

 

বন্ধ করুন