বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ২৭ ফেব্রুয়ারি ভোট রাজ্যের ১০৮টি পুরসভায়, আজ থেকেই লাগু আদর্শ আচরণ বিধি
২৭ ফেব্রুয়ারি ভোট রাজ্যের ১০৮টি পুরসভায়। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

২৭ ফেব্রুয়ারি ভোট রাজ্যের ১০৮টি পুরসভায়, আজ থেকেই লাগু আদর্শ আচরণ বিধি

  • আজ থেকেই এই সব জায়গায় জারি হয়ে গেল নির্বাচনী আচরণ বিধি।

রাজ্যের ১০৮টি পুরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে ২৭ ফেব্রুয়ারি। আজকে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করল রাজ্য নির্বাচন কমিশন। আজ থেকেই এই সব জায়গায় জারি হয়ে গেল নির্বাচনী আদর্শ আচরণ বিধি। দক্ষিণ দমদম পুরসভায় ওয়ার্ড নং ২৯-কে বাদ দিয়ে বাকি সব জায়গায় ভোট হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। আজ থেকেই মনোয়ন জমা শুরু। ৯ ফেব্রুয়ারির মধ্যে মনোয়ন পেশ করতে পারবেন প্রার্থীরা। রবিবার ও ছুটির দিন বাদে মনোয়ন জমা দেওয়া যাবে। ১২ ফেব্রুয়ারি প্রার্থী পদ প্রত্যাহারের শেষ দিন। কমিশন জানায়, ১ জানুয়ারি ২০২২ এর ভোটার তালিকা মেনে ভোট হবে।

উল্লেখ্য, এর আগে বিজেপির তরফে দাবি জানানো হয়েছিল যাতে ২৭ ফেব্রুয়ারি ভোট না করে অন্তত চার সপ্তাহ পিছিয়ে দেওয়া হয় নির্বাচন। তবে গেরুয়া শিবিরের সেই দাবি খারিজ করে দেয়। তবে আজ পুরভোটের বিজ্ঞপ্তি জারির পর বিজেপি আদালতের দ্বারস্থ হয় কিনা, সেই দিকে নজর থাকবে রাজনৈতিক মহলের। 

এদিকে কমিশন এদিন জানিয়ে দেয়, কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে ভোটের ৭২ ঘণ্টা আগেই প্রচার বন্ধ করতে হবে রাজনৈতিক দলগুলি। ইভিএম-এই অনুষ্ঠিত হবে পুরনির্বাচন। এদিন কমিশন জানায়, ৮ মার্চের মধ্যে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হবে। তবে ভোট গণনা কবে হবে, তা নিশ্চিত করে জানানো হয়নি কমিশনের তরফে। জানা গিয়েছে, আজই বিভিন্ন জেলার ডিএম, এসপি-দের সঙ্গে বৈঠক করবে নির্বাচনন কমিশন। ওই বৈঠকের পর প্রচারের সময় এবং ভোট গণনার দিন নিয়ে আলোচনা হতে পারে। তবে কমিশন জানিয়ে দেয়, কোভিড বিধি মেনেই প্রচার চালাতে হবে সব রাজনৈতিক দল ও প্রার্থীকে।

 

 

বন্ধ করুন