বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Electric bus: ২০২৩-এর শেষে কলকাতায় নামবে ১১৮০ ইলেকট্রিক বাস, থাকছে এসি ও নন এসির সুবিধা
 ইলেকট্রিক বাস। ফাইল ছবি: এএনআই (Rahul Singh/ANI)

Electric bus: ২০২৩-এর শেষে কলকাতায় নামবে ১১৮০ ইলেকট্রিক বাস, থাকছে এসি ও নন এসির সুবিধা

  • জানা গিয়েছে, ১২ মিটার লম্বা এসি এবং নন এসি এবং ৯ মিটার লম্বা এসি এবং নন এসি এই চার ধরনের বাস নামানো হবে। ব্যাটারি চালিত বাসের ক্ষেত্রে সবচেয়ে প্রয়োজনীয় জিনিস হল চার্জিং স্টেশন। বাস তৈরির পাশাপাশি প্রয়োজনীয় চার্জিং স্টেশন তৈরি করা হবে বলে সংস্থা সূত্রে জানা গিয়েছে।

পরিবেশ দূষণ কমাতে পরিবেশবান্ধব ব্যাটারি চালিত বাসের উপরে জোর দিয়েছে রাজ্য সরকার। পরিবহণ দফতরের তরফে আগেই জানানো হয়েছিল কলকাতায় ১১৮০ ইলেকট্রিক বাস নামানো হবে। আগামী বছরের শেষের দিকে এই বাস নামানোর লক্ষ্যমাত্রা রয়েছে বলে জানিয়েছে সেন্ট্রাল কনভারজেন্স এনার্জি সার্ভিসেস লিমিটেড সিইএসএল।

এই বাস তৈরির জন্য টাটা মোটরসের সঙ্গে চুক্তি সম্পন্ন হয়েছে। জানা গিয়েছে, ১২ মিটার লম্বা এসি এবং নন এসি এবং ৯ মিটার লম্বা এসি এবং নন এসি এই চার ধরনের বাস নামানো হবে। ব্যাটারি চালিত বাসের ক্ষেত্রে সবচেয়ে প্রয়োজনীয় জিনিস হল চার্জিং স্টেশন। বাস তৈরির পাশাপাশি প্রয়োজনীয় চার্জিং স্টেশন তৈরি করা হবে বলে সংস্থা সূত্রে জানা গিয়েছে। প্রসঙ্গত, সারা দেশে দূষণ কমাতে ৫০ হাজার ইলেকট্রিক বাস কেনার পরিকল্পনা রয়েছে। এর জন্য ১ হাজার কোটি টাকা ধার্য করেছে কেন্দ্র। কেন্দ্রীয় সংস্থা সিইএসএল এই বাসগুলি পরিচালনা করবে।

গত বুধবার রাজ্যের পরিবহণ মন্ত্রী থাকাকালীন ফিরহাদ হাকিম, পরিবহণ সচিব বিনোদ কুমার এবং সিইএসএল-এর ম্যানেজিং ডিরেক্টর মহুয়া আচার্যের উপস্থিতিতে এ নিয়ে একটি চুক্তি হয়েছে। জানা গিয়েছে, সিইএসএল পাঁচটি মহানগর ব্যাঙ্গালুরু, দিল্লি, সুরাট, হায়দ্রাবাদ এবং কলকাতায় ৫৪৫০ টি বৈদ্যুতিক বাস নামানোর পরিকল্পনা করেছে।

উল্লেখ্য, রাজ্যের নতুন সিইএসএল মন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার পরেই স্নেহাশিস চক্রবর্তী বলেন, ‘আমাদের পরিবহণ ব্যবস্থা অনেক উন্নত হয়েছে। ১১৮০ টি নতুন ই বাস আসতে চলেছে কলকাতায়। পরিবেশ দূষণ কমানোর জন্য এরকম পদক্ষেপ করা হয়েছে।’

বন্ধ করুন