বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Sealdah station: শিয়ালদায় ১,২,৫ প্ল্যাটফর্ম থেকে শুরু ১২ কোচের লোকাল, উঠতে পারবেন আরও যাাত্রী

Sealdah station: শিয়ালদায় ১,২,৫ প্ল্যাটফর্ম থেকে শুরু ১২ কোচের লোকাল, উঠতে পারবেন আরও যাাত্রী

শিয়ালদায় ১,২,৫ প্ল্যাটফর্ম থেকে শুরু ১২ কোচের লোকাল, উঠতে পারবেন আরও যাাত্রী

৯ কোচের ট্রেনে বিধাননগর ও দমদম স্টেশন থেকে যাত্রীদের উঠতে অনেক অসুবিধা হতো। তবে ১২ কোচের ট্রেন চালু হওয়ার ফলে তাদের উঠতে এবং বসতে সুবিধা হবে। কারণ ৯ কোচের ট্রেনের থেকে ১২ কোচের ট্রেনের সিট সংখ্যা ২৫ শতাংশ বেশি হওয়ায় আরও বেশি সংখ্যক যাত্রী বসতে পারবেন। 

ভারতের ব্যস্ততম রেলস্টেশনগুলির মধ্যে অন্যতম স্টেশন শিয়ালদা স্টেশন। প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী এই স্টেশন হয়ে যাতায়াত করেন। এতদিন শিয়ালদার কয়েকটি প্ল্যাটফর্মের দৈর্ঘ্য কম থাকার জন্য সেগুলিতে ১২ কোচের লোকাল ট্রেন চালানো যেত না। বিশেষ করে ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম পর্যন্ত ১২ কোচের ট্রেন চালানো সম্ভব হতো না। এ নিয়ে যাত্রীদের ক্ষোভ ছিল দীর্ঘদিনের। অবশেষে সেই সমস্যা দূর করল রেল। যাত্রী সুবিধার্থে সম্প্রতি শিয়ালদহ স্টেশনে ১,২,৫ নম্বর প্ল্যাটফর্মের সম্প্রসারণ হয়েছে। আর এবার এই প্ল্যাটফর্ম থেকে ১২ কোচের লোকাল ট্রেন চালানো শুরু করল রেল। শনিবার থেকেই তা চালু হয়েছে। আর কয়েক দিনের মধ্যেই ৩ এবং ৪ নম্বর প্লাটফর্ম  সম্প্রসারণের কাজ শেষ হয়ে গেলেই এই দুটি প্ল্যাটফর্ম থেকেও  ১২ কোচের লোকাল চালানো হবে বলে রেলের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন: 'সাড়ে ৮ ঘণ্টা লেটে শিয়ালদায় এল লোকাল', মালপত্র নিয়ে লাইনে রাজধানীর যাত্রীরা

পূর্ব রেল সব সময় যাত্রী সুবিধার্থে শিয়ালদা স্টেশনের পরিষেবাকে উন্নত থেকে থেকে উন্নততর করার প্রচেষ্টা চালাচ্ছে। এই প্রচেষ্টার নবতম সংযোজন হল শিয়ালদা স্টেশনের জন্য অত্যাধুনিক ইলেকট্রনিক ইন্টারলকিং কেবিনের প্রতিস্থাপন। শিয়ালদা ডিভিশনে প্রতিদিন প্রায় ৮৯২ টি লোকাল ট্রেন চলে। এতদিন ১, ২ ও ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে যেসব ট্রেন ছাড়ত সেগুলি ছিল ৯ কোচের। এনিয়ে যাত্রীরা অসন্তোষ প্রকাশ করতেন। কিন্তু, যাত্রী স্বাচ্ছন্দের কথা মাথায় রেখেই ১ থেকে ৫  নম্বর প্ল্যাটফর্মের সম্প্রসারণ করেছে পূর্ব রেল। এর মধ্যে ৩ ও ৪ নম্বর প্ল্যাটফর্ম সম্প্রসারণ খুব দ্রুত শেষ হবে। এর ফলে যাত্রীরা আরও ভালো পরিষেবা পাবেন। 

এই প্ল্যাটফর্মগুলিতে ১২ কোচের ট্রেন চালু হওয়ায় আরও বেশি যাত্রী একটি ট্রেনে উঠতে পারবেন। এরফলে প্রতি ট্রেনে প্রায় ১০০০ জন অতিরিক্ত যাত্রী যাতায়াত করতে পারবেন বলে পূর্ব রেলের তরফে জানানো হয়েছে। এরফলে শিয়ালদহ স্টেশন থেকে বারাসত, বারাকপুর, শান্তিপুর, নৈহাটি, শ্যামনগর, বনগাঁও, ডানকুনি, সোদপুর, খড়দহ সহ বিভিন্ন স্থানের যাত্রীদের যাতায়াত আরও সুবিধাজনক হবে।

তাছাড়া, ৯ কোচের ট্রেনে বিধাননগর ও দমদম স্টেশন থেকে যাত্রীদের উঠতে অনেক অসুবিধা হতো। তবে ১২ কোচের ট্রেন চালু হওয়ার ফলে তাদের উঠতে এবং বসতে সুবিধা হবে। কারণ ৯ কোচের ট্রেনের থেকে ১২ কোচের ট্রেনের সিট সংখ্যা ২৫ শতাংশ বেশি হওয়ায় আরও বেশি সংখ্যক যাত্রী বসতে পারবেন। 

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, ‘পূর্ব রেল নির্ভরযোগ্য ও যাত্রীকেন্দ্রিক রেল পরিষেবা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং ১, ২ ও ৫ নম্বর প্ল্যাটফর্ম এ ১২ কোচের ট্রেন চালু হওয়ার ফলে যাত্রীরা আরও সুবিধাজনক এবং নিরাপদ ভ্রমণ করতে পারবেন।’

বাংলার মুখ খবর

Latest News

তিন-চার ওভারের পর… অক্ষরকে নিয়ে সূর্যের পরিকল্পনা ফাঁস হয়ে গেল ক্যামেরায়- ভিডিয়ো সিকিম পেল, দার্জিলিং বঞ্চিত কেন? ভোট মিটলেই ভুলে যায়! বাজেট বঞ্চনা নিয়ে সরব মমতা ২০২৫-র বাজেটেই উঠে যাবে পুরনো আয়কর কাঠামো? সব হবে নতুনে? মুখ খুললেন সীতারামন ‘এক হাতে তালি বাজে না, কাউকে অসম্মান করব না..’, সোহিনীর প্রশ্নের জবাব রণজয়ের 'আমি ওয়ার্ন করছি.. সিকিউরিটি ডাকুন', কেন বললেন SCর প্রধান বিচারপতি! কী ঘটেছে? IPL 2025-এ নয়া ভূমিকায় দেখা যাবে যুবরাজকে? GT-তে যোগ দিতে পারেন প্রাক্তন তারকা? কলকাতায় আপনাদের অফিস করুন, ওলা-উবারকে নির্দেশ পরিবহণমন্ত্রীর শেফালির ঝড়, দীপ্তিদের আগুন, ভারতের নেপাল বধ, লিগের ৩ ম্যাচ জিতে সেমিতে স্মৃতিরা মমতার কথায় বাংলাদেশে অস্বস্তিতে পড়ল ভারত, 'বিভ্রান্তি ছড়িয়েছেন', বার্তা ঢাকার ট্রাম্পের ওপর হামলার ঘটনার পর পদত্যাগ US ‘সিক্রেট সার্ভিস’-এর ডিরেক্টরের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.