বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ১.৭ কোটি টাকা রেশন কার্ড নিষ্ক্রিয় করে দিল রাজ্য, আপনারও কার্ডের কী হবে?
রেশন কার্ড

১.৭ কোটি টাকা রেশন কার্ড নিষ্ক্রিয় করে দিল রাজ্য, আপনারও কার্ডের কী হবে?

সরকারের এক আধিকারিক জানান, বিনামূল্যে রেশন পরিষেবা দেওয়ার জন্য সরকারকে বিপুল পরিমাণ খরচ বহন করতে হচ্ছে।

ব্যয় সংকচের পথে হাঁটতে শুরু করেছে রাজ্য সরকার। এক কোটিরও বেশি রেশন কার্ড নিষ্ক্রিয় করার কাজ হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। এর ফলে রাজ্যের কোষাগার থেকে প্রায় ২,৫০০ কোটি টাকা বাঁচানো যাবে।

প্রশাসন সূত্রে খবর, রাজ্যে এখনও পর্যন্ত ১ কোটি ৭০ লাখ রেশন কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে (যাঁরা দীর্ঘদিন ধরে রেশন তুলছেন না)। চলতি বছরেই এই রেশন কার্ড নিষ্ক্রিয় করার সংখ্যা ২.৫ কোটি হতে পারে। এই বিপুল সংখ্যাক রেশন কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলে খাদ্যসাথী ও দুয়ারে রেশন প্রকল্পের জন্য সরকারের যে খরচ হয়েছে, তা অনেকটাই বাঁচবে। হিসাব করে দেখা গিয়েছে, ১ কোটি ৭০ লাখ কার্ড নিষ্ক্রিয় করার ফলে সরকারের কোষাগার থেকে এখন ২,৫০০ কোটি টাকা বাঁচবে। তবে চলতি বছর এই সংখ্যাটি ২.৫ কোটি পৌঁছে গেলে কোষাগারে সরকারের ৩ হাজার কোটি টাকা বেঁচে যাবে। সরকারের তরফে জানানো হয়েছে, রেশন কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলেই কার্ড যে বাতিল হয়ে গিয়েছে, তা কিন্তু নয়। কেউ যদি উপযুক্ত তথ্য প্রমাণ দিয়ে নিজের অস্তিত্ব দাবি করে, তাহলে ফের রেশন কার্ড চালু হয়ে যেতে পারে।

এই প্রসঙ্গে সরকারের এক আধিকারিক জানান, বিনামূল্যে রেশন পরিষেবা দেওয়ার জন্য সরকারকে বিপুল পরিমাণ খরচ বহন করতে হচ্ছে। কার্ড নিষ্ক্রিয় করা হলে খাদ্যসাথী ও দুয়ারে রেশন প্রকল্পকে এগিয়ে নিয়ে যাওয়া যেমন সহজ হবে, তেমনই গুণগত মান বাড়বে। উল্লেথ্য, রাজ্য সরকারের তরফে বিধানসভায় জানানো হয়েছে ২০২১–২২ অর্থবর্ষে বাজেট বহির্ভূত ২০৭৫১ কোটি ৫৩ লাখ টাকা অতিরিক্ত খরচ করতে হয়েছে। এর জন্য যে ঋণ নিতে হচ্ছে, সেই সুদের পরিমাণ ৪৫৬৬ কোটি টাকা।

বন্ধ করুন