বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নিয়োগ হল আরও ২ অস্থায়ী বিচারপতি, ২০ দিনে ৮ জন নতুন বিচারপতি পেল কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি (HT_PRINT)

নিয়োগ হল আরও ২ অস্থায়ী বিচারপতি, ২০ দিনে ৮ জন নতুন বিচারপতি পেল কলকাতা হাইকোর্ট

  • গত মাস থেকে দেশের বিভিন্ন হাইকোর্টে বিচারপতি নিয়োগের প্রক্রিয়া শুরু করে আইন মন্ত্রক। প্রথম দফায় কলকাতা হাইকোর্টের বিচারপতি হিসাবে শপথ নেন জুডিশিয়াল অফিসার অনন্যা বন্দ্যোপাধ্যায়, রাই চট্টোপাধ্যায় ও শুভেন্দু সামন্ত।

বিচারব্যবস্থার স্লথতা কাটাতে কলকাতা হাইকোর্টে ২ জন অতিরিক্ত বিচারপতি নিয়োগ করল কেন্দ্রীয় আইন মন্ত্রক। এই নিয়ে গত ২০ দিনে কলকাতা হাইকোর্টে নিযুক্ত হলেন ৮ জন নতুন বিচারপতি।

শুক্রবার আইনজীবী রাজা বসু রায়চৌধুরী ও লপিতা বন্দ্যোপাধ্যায়কে ২ বছরের জন্য অস্থায়ী আইনজীবী হিসাবে নিয়োগ করা হয়েছে। এর ফলে কলকাতা হাইকোর্টের বিচারপতির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৫। তবে এখনো রয়েছে ২৭টি শূন্যপদ।

গত মাস থেকে দেশের বিভিন্ন হাইকোর্টে বিচারপতি নিয়োগের প্রক্রিয়া শুরু করে আইন মন্ত্রক। প্রথম দফায় কলকাতা হাইকোর্টের বিচারপতি হিসাবে শপথ নেন জুডিশিয়াল অফিসার অনন্যা বন্দ্যোপাধ্যায়, রাই চট্টোপাধ্যায় ও শুভেন্দু সামন্ত। এর পর বিচারপতি চিত্তরঞ্জন দাসকে ওড়িশা হাইকোর্ট থেকে কলকাতা হাইকোর্টে বদলি করা হয়। চলতি মাসের শুরুতে আরও ২ জুডিশিয়াল অফিসার শম্পা দত্ত (পাল) ও সিদ্ধার্থ রায়চৌধুরীকে বিচারপতি হিসাবে নিয়োগ করা হয়। শুক্রবার ২ জন অতিরিক্ত বিচারপতি নিয়োগ করল সরকার।

বলে রাখি, গত মাসে দিল্লিতে বিচারপতিদের সম্মেলনে যোগদান করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে কলকাতা হাইকোর্টে বিচারপতিদের শূন্যপদ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। কেন্দ্রের কাছে দ্রুত শূন্যপদ পূরণের আবেদন জানান। এর পরই হাইকোর্টগুলিতে শূন্যপদ পূরণে তৎপর হতে দেখা যায় কেন্দ্রকে।

 

বন্ধ করুন