ফাইল ছবি (REUTERS)
ফাইল ছবি (REUTERS)

বিমানে ওঠার আগে ভারতীয় পাসপোর্ট-সহ দমদম বিমানবন্দরে গ্রেফতার ২ রোহিঙ্গা

  • জেরায় ২ তরুণী জানিয়েছেন, তাঁদের নাম যথাক্রমে রুকসানা ও তসলিমা। মায়ানমারের তাংশুড়ির বাসিন্দা তারা।

নাম বদলে, পরিচয় গোপন করেও শেষ রক্ষা হল না। দমদম বিমানবন্দরে বিমানে ওঠার সময় গোয়েন্দাদের হাতে ধরা পড়লেন ২ রোহিঙ্গা মহিলা। তাদের বিমানবন্দর থানার হাতে তুলে দিয়েছে CISF.

রবিবার রাতে কলকাতা থেকে থাই এয়ারওয়েজের ব্যাঙ্ককগামী বিমানের তখন চেক ইন চলছে। একে একে বিমানে উঠছেন যাত্রীরা। তখনই রিনা সাহা ও তানিয়া বিশ্বাস নামে ২ তরুণীর কথোপকথন ও হাবেভাবে সন্দেহ হয় গোয়েন্দাদের। ডেকে জেরা করতেই ফাঁস হয় সব জারিজুরি।

জেরায় ২ তরুণী জানিয়েছেন, তাঁদের নাম যথাক্রমে রুকসানা ও তসলিমা। মায়ানমারের তাংশুড়ির বাসিন্দা তারা। যদিও ধৃতদের পাসপোর্টে তাদের ঠিকানা উত্তর ২৪ পরগনার হাবরার ফুলতলা গ্রাম বলে উল্লেখ রয়েছে।

কী ভাবে অনুপ্রবেশকারী রোহিঙ্গা ভারতীয় পাসপোর্ট পেল? কেনই বা তারা থাইল্যান্ড যাচ্ছিল তা জানতে জিজ্ঞাসাবাদ করছেন গোয়েন্দারা। সঙ্গে ফুলতলা এলাকায় আরও রোহিঙ্গা রয়েছেন কি না তা জানতেও শুরু হয়েছে তদন্ত।

গোয়েন্দাদের অনুমান দালালের মাধ্যমে ভুয়ো তথ্য দিয়ে ভারতীয় পাসপোর্ট বানিয়ে ফেলেছে রোহিঙ্গারা। সম্প্রতি বসিরহাট সীমান্ত দিয়ে ৩০ জন রোহিঙ্গা ভারতে প্রবেশ করেছে বলে গোয়েন্দাদের কাছে খবর। এদিন ধৃত ২ জন সেই দলেরই সদস্য বলে অনুমান গোয়েন্দাদের।


বন্ধ করুন