বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পুরসভায় ২৪ জন ম্যানেজার বদলি কেন? কাজের গতি ঠিক থাকবে তো! উঠছে প্রশ্ন
কলকাতা পুরসভার মূল ভবন। ফাইল ছবি

পুরসভায় ২৪ জন ম্যানেজার বদলি কেন? কাজের গতি ঠিক থাকবে তো! উঠছে প্রশ্ন

  • পুরসভা সুত্রে জানা গিয়েছে, যে সমস্ত আধিকারিকরা বহু বছর ধরে একই পদে ছিলেন মূলত সেই সমস্ত আধিকারিকদের বদলি করা হয়েছে। এই সমস্ত আধিকারিকরা সকলেই ডিজি পদের দায়িত্বে রয়েছেন। পুর আধিকারিকদের মতে কাজে স্বচ্ছতা বজায় রাখার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছেন পুর কর্তৃপক্ষ।

কলকাতা পুরসভায় ব্যাপক বদলি! সম্প্রতি একসঙ্গে ২৪ জন ম্যানেজার ক্যাডারের আধিকারিককে বদলি করা হয়েছে। এমন নজিরবিহীন ঘটনায় প্রশ্ন উঠেছে। কী কারণে এতজন আধিকারিককে একসঙ্গে বদলি করা হল. তা নিয়ে উঠেছে প্রশ্ন। উল্লেখ্য, দ্বিতীয়বার মেয়র পদে বসার পরেই ফিরহাদ হামিক পুরসভাকে দুর্নীতিমুক্ত করার কথা বলেছিলেন। তাহলে সেই কারণেই কি এতজন ম্যানেজারকে বদলি করা হল? 

পুরসভা সুত্রে জানা গিয়েছে, যে সমস্ত আধিকারিকরা বহু বছর ধরে একই পদে ছিলেন, মূলত সেই আধিকারিকদের বদলি করা হয়েছে। তাঁরা সকলেই ডিজি পদের দায়িত্বে রয়েছেন। পুর আধিকারিকদের মতে, কাজে স্বচ্ছতা বজায় রাখার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছেন পুর কর্তৃপক্ষ। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন অনেকেই। পুরসভা সূত্রে জানা যাচ্ছে, এই সমস্ত ম্যানেজাররা অনেকেই একই বিভাগে একই পদে টানা ১০,১৫ বা ২০ বছর ধরে ছিলেন। এই বদলিকে রুটিন বদলি বলেই মনে করছেন পুর আধিকারিকদের একাংশ। তবে একসঙ্গে এতজনের বদলির ফলে পুরসভার কাজের গতি ঠিক থাকবে কিনা, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই

অনেকেই মনে করছেন, এই সমস্ত আধিকারিকরা এতদিন ধরে সংশ্লিষ্ট বিভাগের পদে থাকার ফলে তাঁদের ধারণা ছিল পুরোপুরি স্পষ্ট ছিল। নতুন আধিকারিক আসার ফলে বিভাগগুলির কাজের গতি কিছুটা কমতে পারে বলেই আশঙ্কা করছেন অনেকে। যদিও পুরসভার কর্তারা মনেকরছেন,পুর আধিকারিকরা অভিজ্ঞ হওয়ায় কাজে খুব একটা সমস্যা দেখা দেবে না।

বন্ধ করুন