বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ডালহৌসিতে উদ্ধার ২৫. ৮ লক্ষ টাকার আফগানি নোট, ধৃত ২ ব্যবসায়ী
ডালহৌসিতে ২৫. ৮ লক্ষ টাকার আফগানি নোট-‌সহ ধৃত ২ ব্যবসায়ী, সন্দেহ আফগান যোগের (প্রতীকী ছবি)
ডালহৌসিতে ২৫. ৮ লক্ষ টাকার আফগানি নোট-‌সহ ধৃত ২ ব্যবসায়ী, সন্দেহ আফগান যোগের (প্রতীকী ছবি)

ডালহৌসিতে উদ্ধার ২৫. ৮ লক্ষ টাকার আফগানি নোট, ধৃত ২ ব্যবসায়ী

হেয়ার স্ট্রিট থানা এলাকার মহাকরণের কাছ থেকে দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়।

খাস কলকাতায় ‌লক্ষ লক্ষ টাকার আফগানি নোট-সহ দুই ব্যবসায়ীকে গ্রেফতার করল শুল্ক দফতর। শনিবার বিবাদী বাগ এলাকার ধৃত ওই দুই ব্যবসায়ীর কাছ থেকে ভারতীয় মুদ্রায় ২৫.৮ লক্ষ টাকার কড়কড়ে আফগানি নোট বাজেয়াপ্ত করেছেন শুল্ক দফতরের আধিকারিকরা। এই ঘটনা ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে গোটা এলাকায়।

শুল্ক দফতর সূত্রে জানা গিয়েছে, গোপন সূত্রে শুল্ক দফতরের আধিকারিকরা জানতে পারেন, ডালহৌসি এলাকার দুই ব্যবসায়ীর কাছে প্রচুর পরিমাণে আফগানি মুদ্রা রয়েছে। এই খবর পাওয়া মাত্রই শনিবার রাতে ওই এলাকায় অভিযান চালান শুল্ক দফতরের আধিকারিকরা।

তারপরই হেয়ার স্ট্রিট থানা এলাকার মহাকরণের কাছ থেকে দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়। ধৃতদের কাছ থেকে উদ্ধার হয় ২৯ লক্ষ ৯০ হাজার আফগান মুদ্রা। জানা গিয়েছে, কলকাতার বাসিন্দা ওই দুই ব্যক্তি পেশায় ব্যবসায়ী। তাদের কাছ থেকে এই পরিমাণ অর্থের কোনও বৈধ নথিপত্র না থাকায় তাদের গ্রেফতার করা হয়। ধৃতদের জেরা করে আধিকারিকরা আরও জানতে পারেন, অভিযুক্তরা কলকাতায় ব্যবসা করলেও তাদের কাছে এই মুদ্রা নদিয়া থেকে এসেছে। জেরায় ধৃতেরা জানিয়েছেন, নদিয়ার রানাঘাটের হাওয়ালা কারবারিদের মাধ্যমে তারা এই বিপুল পরিমাণে আফগানি মুদ্রা পেয়েছেন।

অবশ্য এই ঘটনায় ওই দুই ব্যবসায়ী জামিন পেয়ে গিয়েছেন। এমনিতে শুল্ক দফতরের আইন অনুযায়ী কোনও দেশের মুদ্রা এক কোটি টাকার নীচে পাওয়া গেলে, গ্রেফতার হওয়া অভিযুক্তদের বিরুদ্ধে জামিনযোগ্য ধারায় মামলা রুজু হয়। সেক্ষেত্রে অভিযুক্তরা জামিন পেয়ে যান। তবে এই ঘটনার তদন্তে ওই দু’‌জন ব্যবসায়ীদের সাহায্য করতে হবে এই শর্তেই তাদের জামিন মঞ্জুর করা হয়।

বন্ধ করুন