বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Indian railways: জমি জটের কারণে রাজ্যে আটকে রয়েছে রেলের ২৮ টি প্রকল্পের কাজ
রাজ্যে আটকে রেলের বহু প্রকল্প রেলের বহু প্রকল্প। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ভারতীয় রেল)

Indian railways: জমি জটের কারণে রাজ্যে আটকে রয়েছে রেলের ২৮ টি প্রকল্পের কাজ

  • যার জন্য মোট খরচ ৪৩০৩৩ কোটি টাকা। রেলের অভিযোগ, জমির সমস্যার কারণে কলকাতার একাধিক মেট্রো প্রকল্পের কাজও থমকে রয়েছে। যদিও এই সমস্ত অভিযোগ মানতে রাজি নয় রাজ্য সরকার।

রাজ্যে বর্তমানে রেলের ৫৪ টি প্রকল্প চালু রয়েছে যার মধ্যে ২৮ টি প্রকল্পের কাজ থমকে রয়েছে শুধুমাত্র জমি অধিগ্রহণ না হওয়ার কারণে। দু'দিন আগেই রাজ্যে এসে অর্থ বরাদ্দের কথা জানিয়েছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি জানিয়েছিলেন জমি অধিগ্রহণ হলেই ১০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হবে। তবে জমি অধিগ্রহণ না হওয়া পর্যন্ত কাজ বন্ধ থাকবে বলেই জানিয়েছে রেল। জানা গিয়েছে এই ২৮ টি প্রকল্পের জন্য ২১১৪৮ কোটি টাকা ধার্য করা হয়েছে। যার মধ্যে আড়াই হাজার কিলোমিটারের বেশি লাইন তৈরির কাজ রয়েছে। তবে আপাতত জমিজটে এই সমস্ত কাজ আটকে রয়েছে।

রেলের কাজের মধ্যে যেমন রয়েছে নতুন রেললাইন তৈরির প্রকল্প, তেমনিই রয়েছে গেজ পরিবর্তন এবং ডাবলিং প্রকল্প। নতুন লাইন তৈরির যে প্রকল্পগুলি রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হল বড়গাছিয়া-চাপাডাঙ্গা পর্যন্ত ৩২ কিমি লাইন তৈরির কাজ। আমতা-বাগনানের মধ্যে ১৬ কিলোমিটার নতুন লাইন তৈরির পরিকল্পনা রয়েছে। এছাড়া চন্দ্রনগর থেকে বকখালি পর্যন্ত ১৭ কিলোমিটার লাইন তৈরির কাজ। এছাড়া নিউ আলিপুর থেকে আক্রার মধ্যে তিনটি নতুন লাইন তৈরির পরিকল্পনা রয়েছে।

রেল সূত্রে খবর, রাজ্যের এই প্রকল্পের মধ্যে ১৬ টি নতুন লাইন, ৪ টি গেজ পরিবর্তন এবং ৩৪ টি ডাবলিং প্রকল্পের কাজ রয়েছে। যার জন্য মোট খরচ ৪৩০৩৩ কোটি টাকা। রেলের অভিযোগ, জমির সমস্যার কারণে কলকাতার একাধিক মেট্রো প্রকল্পের কাজও থমকে রয়েছে। যদিও এই সমস্ত অভিযোগ মানতে রাজি নয় রাজ্য সরকার। রাজ্যের বক্তব্য, রেল কাজে ঢিলেমি করছে।

বন্ধ করুন