বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ED charge sheet: হাওয়ালার মাধ্যমে ৩০০ কোটি টাকা দুবাইয়ে!ইডির চার্জশিটে অভিযোগ বিশ্বজিতের বিরুদ্ধে

ED charge sheet: হাওয়ালার মাধ্যমে ৩০০ কোটি টাকা দুবাইয়ে!ইডির চার্জশিটে অভিযোগ বিশ্বজিতের বিরুদ্ধে

হাওয়ালার মাধ্যমে ৩০০ কোটি টাকা দুবাইয়ে!ইডির চার্জশিটে অভিযোগ বিশ্বজিতের বিরুদ্ধে

ED charge sheet: হাওয়ালার মাধ্যমে ৩০০ কোটি টাকা দুবাইয়ে পাঠানোর অভিযোগ। ইডির চার্জশিটে অভিযোগ বিশ্বজিতের বিরুদ্ধে।

কলকাতায় বিশেষ ইডি আদালতে শুক্রবার রেশন দুর্নীতিকাণ্ডে তৃতীয় অতিরিক্ত চার্জশিট জমা দিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এই দুর্নীতিতে অভিযুক্ত ব্যবসায়ী বিশ্বজিৎ দাস এবং তাঁর বৈদেশিক মুদ্রা বিনিময় সংস্থার বিরুদ্ধে এই অতিরিক্ত চার্জশিট জমা দিয়েছে তদন্তকারী সংস্থা।

চার্জশিটে দাবি করা হয়েছে, ২০১৪-১৫ সালে রেশন দুর্নীতির ৩৫০ কোটি টাকা দুবাইয়ে পাঠানো হয়েছে।  বাংলাদেশ হয়ে হাওয়ালার মাধ্যমে এই টাকা পাচার হয়েছে বলে ইডির অভিযোগ। তারা আরও দাবি করেছে, এই মামলায় ১০কোটি টাকা মূল্যের ১১ টি সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

একাধিক অভিযোগ

ইডি চার্জশিটে বিশ্বজিতের বিরুদ্ধে একাধিক অভিযোগ এনেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেখানে দাবি করা হয়েছে, বাংলাদেশ হয়ে হাওয়ালার মাধ্যমে টাকা পাচার করতেন তিনি। এর আগেও এই অভিযোগ তোলা হয়। যদিও তাঁর আইনজীবী অভিযোগ অস্বীকার করেন। তাঁর দাবি করেছিলেন, রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম মেনে আমদানি-রফতানির ব্যবসায় বাংলাদেশের টাকা আরব আমিরশাহি হয়ে দেশে আসে। এক্ষেত্রে তার মক্কেল কোনও বেআইনি কাজ করেননি।

আরও পড়ুন। পঞ্চায়েতে দুর্নীতির অভিযোগ, TMC প্রার্থীর বিরুদ্ধে FIR-এ দেরি, ওসিকে শো কজ HC-র

মিডলম্যানের কাজ

বনগাঁ পুরসভার প্রাক্তন চেয়ারম্যান শঙ্কর আঢ্যের কর্মচারী ছিলেন বিশ্বজিৎ দাস। তার পর তিনি সেই কাজ ছেড়ে দেন। ইডির দাবি, রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের (বালু) টাকা শঙ্করকে পৌঁছে দিতেন বিশ্বজিৎ। শঙ্করের কাছে বালুর যে টাকা পৌঁছত, তা হাওয়ালার মাধ্যমে বিদেশি মুদ্রায় বদলে ফেলে পাচার করে দেওয়া হত দুবাইয়ে। সরাসরি সেই কাজেও সহযোগিতা করতেন বিশ্বজিৎ দাস। ইডির দাবি, বালুর যে ২০০০ কোটি টাকা শঙ্করের মাধ্যমে দুবাই পাঠানো হয়েছে তার একটা অংশ দুবাইয়ে নিয়ে গিয়েছিলেন বিশ্বজিৎ।

আরও পড়ুন। অর্ধেক কমে যেতে পারে কলকাতার বেসরকারি বাস, অফিস যাবেন কীভাবে? মাথায় হাত!

কমিশনেই আয়

গত মার্চ মাসে রেশন দুর্নীতিকাণ্ডে প্রথম চার্জশিট জমা দেয় ইডি। ইডির দাবি, বালুর বিপুল পরিমাণ টাকা হাওয়ালার মাধ্যমে বিদেশি মুদ্রায় রূপান্তরিত করতেন শঙ্কর। তার জন্য ০.৫ শতাংশ করে কমিশন পেয়েছেন তিনি। সেই থেকেই কোটি টাকা ‘আয়’ করেন শঙ্কর আঢ্য।

আরও পড়ুন। ‘কেস খেতে হলে খাব, হাজার বার খাব!’ সামনে ভোট, ঝড়ে দুর্গতদের পাশে থাকতে মরিয়া মমতা

আরও পড়ুন। দূষণ বাড়ছে টাইগার হিলে, পরিবেশ নষ্ট হচ্ছে বলে অভিযোগ, মামলা গড়াল আদালতে

 

বাংলার মুখ খবর

Latest News

সাদা সিধে ছেলের পেটে এত...খেতে বসে গম্ভীরকে গার্লফ্রেন্ডের কথা কেন বলেছিল নারিন? সদ্য বিয়ে হয়েছে,বৃষ্টি ভেজা শরীরে উষ্ণতা ফুলকি নায়িকার! বরের সাথে ঠাসা রোম্যান্স 'মণিশঙ্কর আইয়ার কে?', 'চিনের আগ্রাসন' মন্তব্য নিয়ে খোঁচা দিলেন জয়রাম রমেশ চুরি করতে ঘরে ঢুকেছিল চোরেরা, মালিক ফিরে এসে হাতে নাতে ধরে ফেলায় পরিণতি হল ভয়ানক এই ফলের পাতা ফেলে দেন? ওজন কমানো হোক বা কোলেস্টেরল নিয়ন্ত্রণ, এর জুড়ি মেলা ভার কোচ সাবধানে বাছা উচিত....হঠাৎ পোস্ট সৌরভের, নিশানা নিয়ে তুঙ্গে জল্পনা মোদীর সভায় ফাঁকা চেয়ারের দৃশ্যটি নদীয়ার কল্যাণীর নয়, বরং মহারাষ্ট্রের পুনের BJP এলে সাসপেন্ড করব, শাহজাঁহার থেকেও খারাপ হাল হবে, পুলিশকে হুঁশিয়ারি শুভেন্দুর শশী থারুরের প্রাক্তন কর্মীকে সোনা পাচারের সময় আটক, কী বললেন কংগ্রেস নেতা? 'PM পদের মর্যাদা খর্ব করেছেন মোদী… আমার নামে বলেছেন মিথ্যা', তোপ মনমোহনের

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.