বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Primary teachers: প্রশিক্ষণহীন ৩৬ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করল আদালত, নতুন নিয়োগ শীঘ্রই

Primary teachers: প্রশিক্ষণহীন ৩৬ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করল আদালত, নতুন নিয়োগ শীঘ্রই

প্রশিক্ষণহীন প্রাথমিক শিক্ষকদের চাকরি বাতিল। প্রতীকী ছবি (PTI)

আগামীদিনে নিয়োগের জন্য খরচ মানিক ভট্টাচার্যের কাছ থেকে তোলা হতে পারে, আদালতের পর্যবেক্ষণ। এককথায় নজিরবিহীন রায়।

প্রাথমিকে ৩৬ হাজার অপ্রশিক্ষিত শিক্ষকের চাকরি বাতিল করল কলকাতা হাইকোর্ট। ২০১৬ সালের নিয়োগের মধ্য়ে থেকে ৩৬ হাজার প্রশিক্ষণহীনদের চাকরি বাতিল করা হল। আগামী তিন মাসের প্রাথমিকে নতুন করে নিয়োগ করা হবে। জানিয়েছে আদালত।

তবে এখনই তাদের চাকরি পুরোপুরি যাচ্ছে না। আপাতত আগামী চারমাস তারা স্কুলে যেতে পারবেন। কিন্তু তাঁরা পূর্ণ সময়ের শিক্ষক হিসাবে থাকতে পারবেন না। তাঁরা মূলত পার্শ্ব সময়ের শিক্ষকের মতো বেতন পাবেন। প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় বিরাট রায় কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এই প্রথমবার এতজনের চাকরি একলপ্তে বাতিল করল আদালত। মানে সাড়ে ৪২ হাজার শিক্ষকের মধ্যে বাতিল হয়ে গেল ৩৬ হাজার জনের চাকরি। চাকরি থাকল মাত্র সাড়ে ৬ হাজার জনের।

তবে এর মধ্য়েই যারা প্রশিক্ষণ সম্পূর্ণ করেছেন তাদের চাকরি বাতিল হবে না। তবে আগামীদিনে নিয়োগের জন্য খরচ মানিক ভট্টাচার্যের কাছ থেকে তোলা হতে পারে আদালতের পর্যবেক্ষণ।

ওই নিয়োগ প্রক্রিয়ায় কোনও অ্যাপটিটিউড টেস্ট হয়নি বলে দাবি করেছিলেন মামলাকারীরা। সবটাই হয়েছিল পক্ষপাতিত্বের মাধ্যমে। এরপরই এনিয়ে নড়েচড়ে বসে আদালত। একাধিক সাক্ষ্য প্রমাণ এসেছিল আদালতের হাতে। এরপরই একেবারে যুগান্তকারী রায় দিল আদালত। চাকরি নট হয়ে গেল ৩৬ হাজার প্রাথমিক শিক্ষকের। তবে অনেকেই বলছেন বাংলায় এতজন শিক্ষকের একসঙ্গে চাকরি যাওয়ার ঘটনা আগে হয়নি। এমনকী মানিক ভট্টাচার্যের মাধ্যমে গোটা অনিয়মটি হয়েছিল বলে পর্যবেক্ষণ আদালতের। আর সেকারণেই আগামী দিনে নিয়োগ প্রক্রিয়ার খরচ প্রয়োজনে মানিক ভট্টাচার্যের কাছ থেকে তোলা হতে পারে।

এদিকে আজও কলকাতায় ধরনায় বসে রয়েছেন। কলকাতা হাইকোর্টের এই নির্দেশে অত্যন্ত খুশি তাঁরা। তাঁদের দাবি মহামান্য আদালত যে নির্দেশ দিয়েছে তাতে আমরা অত্যন্ত খুশি। ৯ বছর ধরে আমরা আশায় আশায় বসে আছি। এবার আমাদের নিয়োগ করা হোক।

বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ বলেন, পুরো শিক্ষা ব্যবস্থাকে ফোঁপড়া করে দিয়েছে। ভাবা যায়! একেবারে ঐতিহাসিক রায় দিল আদালত। বিচারপতিকে ধন্য়বাদ। সরকারকে ভাবতে হবে এবার।

তবে বাতিল হওয়া শিক্ষকরা কাল থেকে স্কুলে যেতে পারবেন না এমন নয়। আগামী চারদিন তাঁরা সেই স্কুলেই যেতে পারবেন। তাঁরা পার্শ্বশিক্ষকের বেতন পাবেন। স্কুলের পঠনপাঠনের সঙ্গে তা

তবে নতুন নিয়োগ প্রক্রিয়া অংশ নিতে পারবেন বাতিল হওয়া শিক্ষকরা। খবর আদালত সূত্রে।

 

বাংলার মুখ খবর

Latest News

মোদীর 'ঘরে ঢুকে মারব' মন্তব্য নিয়ে প্রশ্ন ওয়াশিংটনকে, কী বলল USA? স্বল্প ব্যয়ে প্রচুর আয়! কম দামের সামগ্রী ব্যবহার গার্ডেনরিচে,বলেছে তদন্ত রিপোর্ট আমার উরফিকে বড়ই ভালো লাগে, LSD-2 বানানোর আগে আমি ওঁর ভিডিয়ো দেখতাম: দিবাকর ‘দুর্গাপুজোয় তো অস্ত্র থাকে’, রামনবমীতে তলোয়ার মিছিল নিয়ে বলল BJP, গেরুয়া হল TMC ‘মনে হচ্ছে শুটকি মাছ…’! সরু পেট, পাথরের উপর শুয়ে ‘পারুল’ প্রমিতা, শুরু ট্রোল আজ বিকেল থেকে বন্ধ থাকবে মদের দোকান, মাথায় হাত পড়ল সুরাপ্রেমীদের, কেন?‌ 'আমেঠি থেকে লড়বেন?' বাউন্সারের হাত থেকে বাঁচতে কার ঘাড়ে দায় চাপালেন রাহুল? গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল গরম পড়তেই দাদ-হাজা আর ত্বকের নানা সমস্যা? ওষুধ নয়, ঘরোয়া উপাদানেই এসব কমান ভোটের সময় উদয়নের গতিবিধি নিয়ন্ত্রণ চেয়ে কমিশনকে চিঠি নিশীথ প্রামাণিকের

Latest IPL News

গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের ৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.