বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Duare Sarkar: দুয়ারে সরকারের ডেন্টাল ক্লিনিকে ব্যাপক সাড়া, চিকিৎসা করিয়েছেন ৩.৬ লক্ষ মানুষ

Duare Sarkar: দুয়ারে সরকারের ডেন্টাল ক্লিনিকে ব্যাপক সাড়া, চিকিৎসা করিয়েছেন ৩.৬ লক্ষ মানুষ

কলকাতায় ভ্রাম্যমান ডেন্টাল ক্লিনিকের মাধ্যমে পরিষেবা দেওয়া হয়েছে।

শহরের ২৪টি জায়গায় সব মিলিয়ে ৬৯৯৩ জন দাঁতের চিকিৎসা করিয়েছেন। গোটা রাজ্যে সেই সংখ্যাটা হল ৩.৬ লক্ষ। মানিকতলায় ক্যাম্পে ৬৬ জন রোগী হয়েছিল। কলকাতার ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তরুণ সাহা বলেছেন, ‘ডেন্টাল ক্লিনিকে ব্যাপক সাড়া মিলেছে। সকাল থেকেই সেখানে অনেক রোগী হয়েছে৷’

দাঁতের সমস্যায় বিস্তর ভুগলেও শারীরিক এক বা একাধিক সমস্যার কারণে অনেকেই পৌঁছতে পারেন না দন্ত চিকিৎসকের কাছে। সেই কারণে এবার দুয়ারে সরকার ক্যাম্পে বিনামূল্যে দাঁতের চিকিৎসা দিচ্ছে রাজ্য সরকার। শুক্রবার শহরের কয়েকটি জায়গায় দুয়ারে সরকার ক্যাম্পে ডেন্টাল ক্লিনিকের আয়োজন করা হয়। সেখানে যথেষ্ঠ সাড়া মিলেছে বলে প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে।

স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান বলেছে, এদিন শহরের ২৪টি জায়গায় সব মিলিয়ে ৬৯৯৩ জন দাঁতের চিকিৎসা করিয়েছেন। গোটা রাজ্যে সেই সংখ্যাটা হল ৩.৬ লক্ষ। মানিকতলায় ক্যাম্পে ৬৬ জন রোগী হয়েছিল। কলকাতার ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তরুণ সাহা বলেছেন, ‘ডেন্টাল ক্লিনিকে ব্যাপক সাড়া মিলেছে। সকাল থেকেই সেখানে অনেক রোগী হয়েছে৷’ রাজ্য ডেন্টাল কাউন্সিলের সভাপতি রাজু বিশ্বাস বলেন, একটি ভ্রাম্যমাণ ডেন্টাল ক্লিনিকের সাহায্যে কলকাতায় দুয়ারে শিবির ক্যাম্পে পরিষেবা দেওয়া হচ্ছে। তিনি বলেন, আরও দুটি ভ্রাম্যমাণ ডেন্টাল ক্লিনিক চালু হচ্ছে। যার মধ্যে একটি উত্তরবঙ্গে এবং অন্যটি দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গ ডেন্টাল কলেজ উত্তরবঙ্গে এই ক্লিনিক পরিচালনা করবে এবং দক্ষিণবঙ্গে পরিচালনা করবে বর্ধমান ডেন্টাল কলেজ।

দন্ত বিশেষজ্ঞ বিশ্বজিৎ টুডু একটি ডেন্টাল ক্লিনিকে যোগ দিয়েছিলেন। তিনি জানান, অনেক রোগীর দাঁতের গুরুতর সমস্যা রয়েছে। তাদের ডা. আর আহমেদ ডেন্টাল কলেজে রেফার করা হয়েছে। স্বাস্থ্য বিভাগের একজন কর্মকর্তা বলেছেন, সাধারণত দাঁতে ব্যথা না হওয়া পর্যন্ত খুব কমই মানুষই দাঁতের ডাক্তারের কাছে যান।সেই কারণে ডেন্টাল ক্লিনিকের ব্যবস্থা করা হয়েছিল।

বন্ধ করুন