বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সোমবার থেকে হোয়াটসঅ্যাপে বুকিং ছাড়াই ৪৫ ঊর্ধ্বদের টিকা কলকাতায়
সোমবার থেকে হোয়াটসঅ্যাপে বুকিং ছাড়াই ঊর্ধ্বদের টিকা কলকাতায়। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
সোমবার থেকে হোয়াটসঅ্যাপে বুকিং ছাড়াই ঊর্ধ্বদের টিকা কলকাতায়। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

সোমবার থেকে হোয়াটসঅ্যাপে বুকিং ছাড়াই ৪৫ ঊর্ধ্বদের টিকা কলকাতায়

  • হোয়াটসঅ্যাপে আগাম বুকিং করতে হবে না।

হোয়াটসঅ্যাপে আগাম বুকিং করতে হবে না। আগামী সোমবার থেকে কলকাতা পুরনিগমের স্বাস্থ্যকেন্দ্রগুলিতে গেলেই করোনাভাইরাস টিকা পাবেন ৪৫ বছরের ঊর্ধ্বে নাগরিকরা। চলতি সপ্তাহে অবশ্য টিকা নেওয়ার জন্য হোয়াটসঅ্যাপে বুকিং করতে হবে।

কলকাতা পুরনিগমের তরফে জানানো হয়েছে, সকাল ন'টা থেকে দুপুর একটা পর্যন্ত করোনাভাইরাস টিকার প্রথম ডোজ দেওয়া হবে। তারপর বিকেল চারটে পর্যন্ত প্রদান করা হবে দ্বিতীয় ডোজ। আপাতত যে স্বাস্থ্যকেন্দ্রগুলিতে কোভিশিল্ড দেওয়া হচ্ছে, সেখান থেকে মিলবে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (এসআইআই) করোনা টিকা। আর যেখান থেকে কোভ্যাক্সিন প্রদান করা হচ্ছে, সেখান থেকে ভারত বায়োটেকের করোনা টিকা দেওয়া হবে বলে পুরনিগমের তরফে জানানো হয়েছে। 

অন্যদিকে, আপাতত তিনটি মেগা সেন্টার এবং ১৮ টি কেন্দ্র সুপার স্প্রেডারদের টিকা দেওয়া হবে। সঙ্গে কোয়েস্ট মলে চলবে ড্রাইভ-ইন টিকাকরণ। আর সাউথ সিটি স্কুল, বিধান শিশু উদ্যান, রক্সি সিনেমা হলে টিকা নেওয়ার জন্য হোয়াটসঅ্যাপে বুকিং করতে হবে। তারইমধ্যে কলকাতায় টিকাকরণের গতি আরও বাড়ানোর জন্য রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে আরও প্রতিষেধক চাওয়া হয়েছে। 

এমনিতে গত সোমবার দেশের সংশোধিত টিকা নীতির ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আগামী ২১ জুন দেশের ১৮-৪৪ বয়সিদের বিনামূল্যে টিকা প্রদান করা হবে। সেজন্য টিকা প্রস্তুতকারীদের থেকে ৭৫ শতাংশ প্রতিষেধক কিনবে কেন্দ্র। যা বিনামূল্যে প্রদান করবে রাজ্য সরকার বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলি। অগ্রাধিকারের ভিত্তিতে কোন রাজ্যকে কত টিকা প্রদান করা হবে, তা আগেভাগেই জানিয়ে দেওয়া হবে। রাজ্যগুলিও জেলা প্রশাসন এবং টিকাকেন্দ্রে আগেই সেই তথ্য জানিয়ে দেবে। জেলাস্তর এবং কোন টিকাকেন্দ্রের ভাঁড়ারে কত প্রতিষেধক আছে, তা জনসমক্ষে জানাতে হবে। কো-উইন পোর্টালের পাশাপাশি টিকাকেন্দ্র নিয়েও নাম নথিভুক্ত করা যাবে বলে জানিয়েছে কেন্দ্র। যা সকলের ক্ষেত্রেই প্রয়োজ্য হবে।

বন্ধ করুন