বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Private bus service in Kolkata: করোনার ধাক্কায় বেসামাল বেসরকারি বাস পরিষেবা, বন্ধ হয়ে গিয়েছে ৪৬ রুট

Private bus service in Kolkata: করোনার ধাক্কায় বেসামাল বেসরকারি বাস পরিষেবা, বন্ধ হয়ে গিয়েছে ৪৬ রুট

 বেসরকারি বাস

বেসরকারি বাস সংগঠনের নেতা অনিকেত বন্দ্যোপাধ্যায়ের মতে, পরিষেবা বন্ধ হয়ে যাওয়া অন্যান্য জনপ্রিয় রুটের মধ্যে রয়েছে ৪৩/১, ২৪১ এ, ২১৩/১, ২১৮/১, ১৮এ/১, ২০৬ এবং ২০৪/১৷ শেষ দুটি রুট হল দক্ষিণ কলকাতাকে সল্টলেক এবং উত্তর কলকাতার মধ্যে যোগাযোগ স্থাপনের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম। 

কোভিড অতিমারীর পর থেকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বেসরকারি বাস পরিবহণ ব্যবসা। লাগাতার ডিজেলের মূল্যবৃদ্ধি, তার ওপর গত চার বছর ধরে ভাড়া বৃদ্ধি না হওয়ার কারণে রাস্তায় বেসরকারি বাসের সংখ্যা অনেক কমে গিয়েছে। তার জেরে কমপক্ষে শহরের ৪৬ টি রুটে বাস পরিষেবা বন্ধ হয়ে গিয়েছে, অথবা বাসের গতিপথ কমিয়ে দেওয়া হয়েছে।

৩সি/২ বা ৩ডি/১–এর মতো উত্তর ও দক্ষিণ কলকাতার সংযোগকারী গুরুত্বপূর্ণ বাস পরিষেবা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বেসরকারি বাস সংগঠনের নেতা অনিকেত বন্দ্যোপাধ্যায়ের মতে, পরিষেবা বন্ধ হয়ে যাওয়া অন্যান্য জনপ্রিয় রুটের মধ্যে রয়েছে ৪৩/১, ২৪১ এ, ২১৩/১, ২১৮/১, ১৮এ/১, ২০৬ এবং ২০৪/১৷ শেষ দুটি রুট হল দক্ষিণ কলকাতাকে সল্টলেক এবং উত্তর কলকাতার মধ্যে যোগাযোগ স্থাপনের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম। এর পাশাপাশি অনেক রুটের বাসের গতিপথ কমিয়ে দেওয়া হয়েছে। সেগুলি হল ৪৭/১, ২৩৫ এবং ২৫২।

সিটি সাবার্বান বাস সার্ভিসের সাধারণ সম্পাদক টিটু সাহা বলেন, শহরের বেশি দূরত্বের বাস রুটগুলি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। অতিমারি ছাড়াও মাঝেরহাট সেতু ভেঙে পড়া এবং টালা ব্রিজ পুনর্নির্মাণ প্রভৃতি কারণে এই বাস রুট ক্ষতিগ্রস্ত হয়েছে। দক্ষিণ ২৪ পরগণার বেশ কয়েকটি রুট - যেমন ফলতা থেকে ৮৩, শিরাকোল থেকে এসডি ১৬ এবং বিবিরহাট থেকে এসডি ৮ প্রভৃতি রুটে দিনে এক থেকে ২টি ট্রিপে পরিষেবা দিচ্ছে বাস।

বাস মালিকদের দাবি, বর্তমানে প্রতি কিলোমিটারে তাদের খরচ হয় ৩৯ টাকা। তবে দীর্ঘ রুটে আরও জ্বালানি দরকার। জ্বালানির দাম বেশি হওয়ার কারণে ভাড়া বাড়ানো প্রয়োজন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ডিজিটাল যুগেও চশমা ছাড়া থাকবে আপনার শিশু! ছোটদের চোখের যত্ন নিন এভাবে সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল শিলাবৃষ্টি ৭ জেলায়, বৃহস্পতিতে ৫০ কিমিতে ঝড় উঠবে কোন ১৫টিতে? কতদিন বৃষ্টি হবে? অন্ধকারে ‘অপারেশন’ DGP রাজীব কুমারের, সন্দেশখালিতেই রাতেই ‘ফাইনাল অ্যাকশন’? জগদ্ধাত্রী এনে দিয়েছে খ্যাতি, রোজ অনামী ব্যক্তির উপহার পাঠান প্রেরণাকে! ৩-এ পা ছোট্ট জেহর, স্পাইডারম্যান থিম পার্টিতে মামা রণবীর, পিসি সোহা সহ এলেন কারা? নায়কের খোলস ছেড়ে বেরোতে পারেননি বলেই ফিরিয়েছেন খাদানের অফার! কী কী বললেন বনি? INDIA: রায়বেরেলি, আমেথি, বারানসীতে লড়বে কংগ্রেস, এসপির সঙ্গে সমঝোতা চূড়ান্ত কোহলির পছন্দের বিলাসবহুল গাড়ি কিনলেন রাহানে! দাম শুনলে আপনিও অবাক হয়ে যাবেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.