বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রান্নার গ্যাস থেকে ইলেকট্রিকের বিল, পাঁচমেশালি পরিষেবা রেশন দোকানেই
রেশন দোকান থেকেই মিলবে ৫ কেজি গ্যাস সিলিন্ডার। প্রতীকী ছবি. (PTI Photo) (PTI)
রেশন দোকান থেকেই মিলবে ৫ কেজি গ্যাস সিলিন্ডার। প্রতীকী ছবি. (PTI Photo) (PTI)

রান্নার গ্যাস থেকে ইলেকট্রিকের বিল, পাঁচমেশালি পরিষেবা রেশন দোকানেই

  • মূলত রেশন দোকানগুলিকে কমন সার্ভিস সেন্টার হিসাবে গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হচ্ছে।

রেশন দোকান থেকে এলপিজি সিলিন্ডার ও প্রয়োজনীয় পরিষেবা দেওয়ার ব্যবস্থা যাতে করা যায় সেকারণে ২০১৯ সালেই খাদ্য ও বন্টন মন্ত্রকের কাছে প্রস্তাব দিয়েছিলেন রেশন ডিলাররা। তবে এবার সেই প্রস্তাবই বাস্তবায়িত হতে চলেছে। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে এবার রেশন দোকান থেকেই একাধিক পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই পরিকল্পনার অঙ্গ হিসাবে এবার রেশন দোকানেও মিলবে গ্যাস সিলিন্ডার। অবিশ্বাস্য হলেও এমনটাই সত্যি হতে চলেছে। কেন্দ্রীয় খাদ্য ও বন্টন মন্ত্রনালয়ের তরফে এমনটাই জানানো হয়েছে। 

মূলত রেশন দোকানগুলিকে কমন সার্ভিস সেন্টার হিসাবে গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হচ্ছে। সূত্রের খবর, রেশন দোকানে মিলবে রান্নার গ্যাসের ৫ কেজি এলপিজি সিলিন্ডার। এছাড়াও অন্যান্য নানা জরুরী পরিষেবাও পাওয়া যাবে রেশন দোকানে। মোবাইল, ইলেকট্রিকের বিল দেওয়া নিয়েও অনেককে নানা ঝামেলা পোহাতে হয় । তবে এবার সেই হয়রানির দিন শেষ। রেশন দোকানে গিয়েই ইলেকট্রিক ও মোবাইলের বিল দেওয়া যাবে। 

শুধু তাই নয়, ট্রেন ও বিমানের টিকিটও কাটা যাবে রেশন দোকান থেকেই। ভোটার কার্ড কিংবা আধার কার্ড সংক্রান্ত নানা কাজের জন্য রেশন দোকানে গেলেই হবে। এদিকে কেন্দ্রের এই সিদ্ধান্তে খুশি রেশন ডিলারদের সংগঠন। তাদের দাবি রেশন ডিলারদের দাবি মেনে দেশ জুড়ে যে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার তাতে আমরা খুশি। দ্রুত আমরা পরিষেবা চালুর উদ্যোগ নেব। 

 

বন্ধ করুন