বাড়ি > বাংলার মুখ > কলকাতা > মানবিক রাজ্য, তৃতীয় লিঙ্গের করোনা রোগীদের জন্য বাঙুর হাসপাতালে বিশেষ বেড
বাঙুর হাসপাতালের একটি ওয়ার্ড। ছবি সৌজন্য : টুইটার
বাঙুর হাসপাতালের একটি ওয়ার্ড। ছবি সৌজন্য : টুইটার

মানবিক রাজ্য, তৃতীয় লিঙ্গের করোনা রোগীদের জন্য বাঙুর হাসপাতালে বিশেষ বেড

  • তৃতীয় লিঙ্গের কেউ করোনা আক্রান্ত হলে তাঁদের দ্রুত চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য এই হাসপাতালে ৬টি বিশেষ বেডের ব্যবস্থা করা হয়েছে।

প্রথম শুরু করেছিল বালুরঘাট সদর হাসপাতাল। তখনও করোনার প্রকোপ পড়েনি পশ্চিমবঙ্গ তথা ভারতে। শুধুমাত্র তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য আলাদা ওয়ার্ড চালু করে দক্ষিণ দিনাজপুরের ওই সরকারি হাসপাতাল। এবার করোনা আবহে কলকাতার এমআর বাঙুর হাসপাতাল সেই পথেই হাঁটল। তৃতীয় লিঙ্গের কেউ করোনা আক্রান্ত হলে তাঁদের দ্রুত চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য এই হাসপাতালে ৬টি বিশেষ বেডের ব্যবস্থা করা হয়েছে।

তৃতীয় লিঙ্গের কোনও ব্যক্তিকে কোন ওয়ার্ডে রাখা হবে তা নিয়ে প্রায়ই সমস্যায় পড়েন হাসপাতাল কর্তৃপক্ষ। সে কথায় মাথায় রেখেই এই করোনা পরিস্থিতিতে তাঁদের জন্য কিছু করা যায় কিনা সে ব্যাপারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলেন রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘‌মুখ্যমন্ত্রীকে বলাতেই তিনি দ্রুত এ নিয়ে কিছু একটা ব্যবস্থা করতে বলেন।’‌ এর পরই স্বাস্থ্য দফতর বেছে নেয় এমআর বাঙুর হাসপাতালকে।

হাসপাতালের সুপার ডাঃ শিশির নস্কর বলেন, ‘‌সবার কথা ভেবেই স্বাস্থ্যভবন এই সিদ্ধান্ত নিয়েছে। আমরা নির্দেশ মতো সব কাজ সেরে ফেলেছি। ৬টি বেড তৈরি রয়েছে।’‌ যদিও এখনও পর্যন্ত মাত্র একজন তৃতীয় লিঙ্গের মানুষ করোনা আক্রান্ত হয়ে এখানে ভর্তি হয়েছেন। তিনি ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়িতে স্বাভাবিক জীবন কাটাচ্ছেন বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে।

বন্ধ করুন