বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > AC Bus: ৬০ শতাংশ এসি বাস বেহাল হয়ে ডিপোয়, বাকিগুলি চলছে খুঁড়িয়ে, কেন এমন হাল?

AC Bus: ৬০ শতাংশ এসি বাস বেহাল হয়ে ডিপোয়, বাকিগুলি চলছে খুঁড়িয়ে, কেন এমন হাল?

৬০ শতাংশ এসি বাস ডিপোয় বসে রয়েছে।

গাড়ির ভিতর ঠান্ডাও হচ্ছে না। গরমে গাড়ির মধ্যে ভ্যাপসা পরিস্থিতি তৈরি হচ্ছে। কখনও আবার মাঝ রাস্তাতেই বিকল হয়ে যাচ্ছে গাড়ি। নামিয়ে দিতে হচ্ছে যাত্রীদের।

তহবিলে টাকা নেই। তাই রক্ষণাবেক্ষণ হচ্ছে না পরিবহণ দফতরের এসি বাসগুলির। ফলে এসির গ্যাসের চার্জ ঠিকমতো হচ্ছে না। গাড়ির ভিতর ঠান্ডাও হচ্ছে না। গরমে গাড়ির মধ্যে ভ্যাপসা পরিস্থিতি তৈরি হচ্ছে। কখনও আবার মাঝ রাস্তাতেই বিকল হয়ে যাচ্ছে গাড়ি। নামিয়ে দিতে হচ্ছে যাত্রীদের। অফিস টাইমে ভোগান্তির মধ্যে পড়ছেন তাঁরা। ফলে কন্ডাক্টরদের সঙ্গে যাত্রীদের বিবাদ লেগেই রয়েছে।

পরিবহণ দফতর সূত্রে খবর, ৬০ শতাংশ এসি বাস ডিপোয় বসে রয়েছে। ভলভোর ৬৩ টি বাসের মধ্যে ২৫টি বাস রাস্তায় চলছে। অন্য দিকে অশোক লেল্যান্ডের যে ৩৫০ টি বাস এসেছিল তার মধ্যে ১৩০টির মতো রাস্তায় চলছে।

দফতরের এক আধিকারিক জানিয়েছেন, একবার গাড়ি খারাপ হচ্ছে আর ঠিক করা যাচ্ছে না। যে সংস্থাকে রক্ষণাবেক্ষণের দায়িত্বে দেওয়া হয়েছিল তারা টাকা না পেলে কাজ করবে না বলে জানিয়ে দিয়েছে। এই পরিস্থিতিতে একের এক বাস ডিপোয় বসে যাচ্ছে। পরিস্থিতি সামাল দেওয়ার জন্য আনা হয়েছিল ৮০টি বৈদ্যুতিক বাস। কিন্তু তা দিয়েও কাজ হচ্ছে না। (পড়তে পারেন। বিজ্ঞানীর বারণ! দূষণ নিয়ন্ত্রণে স্মোগ টাওয়ার বসানোর পরিকল্পনা বাতিল KMC-র

বেহাল অবস্থা বাসের এসি-রও

যে বাসগুলি রাস্তায় চলছে তাদের এসি-রও বেহাল অবস্থা। যাত্রী জানাচ্ছেন দুপুরে বাসের ভিতর ঠিক মতো ঠান্ডা হচ্ছে না। ফলে ভিড় বাড়লে অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হচ্ছে। বাসের মধ্যেই ঘামতে হচ্ছে যাত্রীদের। এই নিয়ে বচসা শুরু হচ্ছে কন্ডাক্টরের সঙ্গে। পবিরহণ দফতরের কর্তারা জানাচ্ছেন বাসগুলি যখন প্রথম এসেছিল তখন ঠিকঠাক ঠান্ডা হচ্ছিল। কিন্তু যত দিন যাচ্ছে রক্ষণাবেক্ষণের অভাবে এসি থেকে আর ঠিকমতো ঠান্ডা হচ্ছে না।

কেন এমন অবস্থা?

পরিবহণ দফতরের এক কর্তার কথায়, রক্ষণাবেক্ষণের জন্য টাকা মিলছে না। অন্য দিকে বেসরকারি বাস মালিকেরা নিজেদের মতো করে ভাড়া বাড়িয়ে নিয়েছেন। কিন্তু যাত্রীদের কথা ভেবে ভাড়া বাড়ানোর রাস্তায় হাঁটেনি সরকার। আয়ও বাড়ছে না। রাজ্য কোষাগার থেকে টাকা এলেই খারাপ বাস সারিয়ে রাস্তায় নামানো হবে। তবে তা গরমের আগে হবে তা নিয়ে নিশ্চিত নন পরিবহণ কর্তারা।

বন্ধ করুন