বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ৬১ শিক্ষক পাবেন শিক্ষারত্ন সম্মান, কোন জেলায় কতজন? কৃতী পড়ুয়াদেরও সংবর্ধনা
কৃতী ছাত্রছাত্রীদেরও সংবর্ধনা দেওয়া হবে।  (ছবিটি প্রতীকী)

৬১ শিক্ষক পাবেন শিক্ষারত্ন সম্মান, কোন জেলায় কতজন? কৃতী পড়ুয়াদেরও সংবর্ধনা

  • শুধু শিক্ষকদের সম্মান প্রদানই নয়, এই দিনে চলতি বছরের কৃতী ছাত্রছাত্রীদেরও বিশেষভাবে সংবর্ধনা দেওয়া হবে। সব মিলিয়ে ১১৪১ জন কৃতী পড়ুয়াকে সংবর্ধনা দেওয়া হবে বলে শিক্ষা দফতরের তরফে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

সামনেই শিক্ষক দিবস। শিক্ষকদের সম্মান জানানোর দিন। আর সেদিনই রাজ্যের ৬১জন শিক্ষককে শিক্ষারত্ন সম্মান প্রদান করবে শিক্ষা দফতর। দফতর সূত্রে খবর, এবার কলকাতায়  সবথেকে বেশি সংখ্যক শিক্ষক শিক্ষারত্ন পাবেন। মোট সাতজন কলকাতার শিক্ষক এই শিক্ষারত্ন সম্মান পাবেন।

মিলনমেলায় আয়োজিত অনুষ্ঠানে ১০জনের হাতে এই সম্মান প্রদান করা হবে। বাকিটা জেলাস্তরে প্রদান করা হবে।

বাঁকুড়া, বীরভূম, হুগলি, হাওড়া, কোচবিহার, জলপাইগুড়ি, শিলিগুড়ি, ঝাড়গ্রাম, মালদা, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুরের ২ জন করে শিক্ষককে এই সম্মান জানানো হবে। আলিপুরদুয়ার, দক্ষিণ দিনাজপুর ও কালিম্পংয়ের একজন করে শিক্ষক এই পুরস্কার পাচ্ছেন বলে খবর। দার্জিলিং, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনার ও উত্তরদিনাজপুরের তিনজন করে শিক্ষক শিক্ষারত্ন পাবেন। পুরুলিয়া ও উত্তর ২৪ পরগনায় চারজন করে শিক্ষক শিক্ষারত্ন পুরস্কার পাবেন। নদিয়ার পাঁচজন শিক্ষক এই শিক্ষারত্ন পুরস্কার পাবেন।

শহর কলকাতার একজন স্কুল শিক্ষক, কলকাতা বিশ্ববিদ্যালয়ের দুজন অধ্যাপক, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দুজন অধ্যাপক ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের আওতায় থাকা একটি কলেজের অধ্যক্ষ এই শিক্ষারত্ন পাবেন। ইতিমধ্যেই এনিয়ে চিঠি পাঠানো শুরু হয়েছে। শিক্ষক দিবসে রাজ্যের মহান শিক্ষকদের হাতে এই বিশেষ সম্মান প্রদর্শন করা হবে। ভবিষ্যতের নাগরিক তৈরিতে যাঁদের বড় ভূমিকা তাঁদেরই সম্মান জানাবে সরকার।

 তবে শুধু শিক্ষকদের সম্মান প্রদানই নয়, এই দিনে চলতি বছরের কৃতী ছাত্রছাত্রীদেরও বিশেষভাবে সংবর্ধনা দেওয়া হবে। সব মিলিয়ে ১১৪১ জন কৃতী পড়ুয়াকে সংবর্ধনা দেওয়া হবে বলে শিক্ষা দফতরের তরফে দেওয়া হবে বলে জানা গিয়েছে। 

বন্ধ করুন