বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Fire Safety: শহরে দমকলের অনুমতি ছাড়াই চলছে ৬৫০টি কারখানা! পদক্ষেপ করবে পুরসভা

Fire Safety: শহরে দমকলের অনুমতি ছাড়াই চলছে ৬৫০টি কারখানা! পদক্ষেপ করবে পুরসভা

অগ্নি নির্বাপন ব্যবস্থা ছাড়া চলছে বহু কারখানা। প্রতীকী ছবি

শুক্রবার কলকাতা পুরসভায় একটি বৈঠক হয়। সেখানে উপস্থিত ছিলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম, দমকলমন্ত্রী সুজিত বসু এবং পুরসভার অন্যান্য আধিকারিকরা। বৈঠকে তিলজলা, তপসিয়া, ট্যাংরা, রাজাবাজার, খিদিরপুরের মতো ঘিঞ্জি এলাকায় বার বার অগ্নিকাণ্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দমকল মন্ত্রী।

সম্প্রতি শহরে একাধিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। যার মধ্যে গত মার্চে ভয়াবহ আগুন লেগেছিল ট্যাংরায়। তারপরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফায়ার অডিটের নির্দেশ দিয়েছিলেন। সেই অডিটে উঠে আসছে চাঞ্চল্যকর তথ্য। কলকাতার ১৪৪ টি ওয়ার্ডে এখনও বহু কারখানা এবং গুদাম রয়েছে যেগুলিতে দমকল বিভাগের অনুমতি নেই। শহরে এই ধরনের কারখানা ও গুদামের সংখ্যা হল ৬৫০টি।

শুক্রবার কলকাতা পুরসভায় একটি বৈঠক হয়। সেখানে উপস্থিত ছিলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম, দমকলমন্ত্রী সুজিত বসু এবং পুরসভার অন্যান্য আধিকারিকরা। বৈঠকে তিলজলা, তপসিয়া, ট্যাংরা, রাজাবাজার, খিদিরপুরের মতো ঘিঞ্জি এলাকায় বার বার অগ্নিকাণ্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন দমকল মন্ত্রী। এই সমস্ত ঘিঞ্জি জায়গায় আগুন নেভানোর কাজে জলের সমস্যা মেটাতে পুরসভার কাছে আবেদন করেন তিনি। ফিরহাদ হাকিম বলেন, ‘কলকাতা পুরসভা সমীক্ষায় ৪৯০টি কারখানা পেয়েছে যেগুলিতে আগুন লাগার প্রবণতা বেশি এবং বিপজ্জনক। আমরা সেই কারখানা, গুদাম বা দোকানগুলি পরিদর্শন করব। যেগুলির দমকলের অনুমতি নেওয়া উচিত ছিল, কিন্তু তা করিনি। আমরা মালিকদের খুঁজে বের করে তাদের অগ্নিনির্বাপক সরঞ্জাম বসানোর কথা বলব। যদি তা না করা হয় তাহলে আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাধ্য হব।’ আগুন নেভানোর জন্য জল সরবরাহ নিশ্চিত করতে এই সমস্ত কারখানা ও গুদামের আশেপাশে ৭৫০ টি নলকূপ স্থাপন করা হয়েছে বলে মেয়র জানান।

উল্লেখ্য, মুখ্যমন্ত্রীর নির্দেশে কলকাতা পুলিশ, পুরসভা, দমকল এবং সিইএসসি-কে নিয়ে ফায়ার সেফটি কমিটিও গঠিত হয়েছে। শুক্রবার কলকাতা পুরভবনে সেই কমিটির বৈঠক হয়। সেখানে দমকলমন্ত্রী সুজিত বসু, কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ছাড়াও পুরসভা ও দমকলের শীর্ষ কর্তারা ছিলেন।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

বাঁ-হাতি ব্যাটার হিসেবে এক টেস্ট সিরিজে সর্বোচ্চ রান, ভাঙলেন সৌরভ, গৌতমের নজির গাইবেন অরিজৎ-রিয়ানা, আম্বানি-পুত্রের প্রাক-বিয়ের উৎসবে শামিল হবেন শাহরুখ-সলমন গঙ্গাস্নান করতে যাওয়ার পথে ট্রাক্টর পড়ল পুকুরে, মৃত ১৫, কোথায় হল এই দুর্ঘটনা? জিমেল নাকি বন্ধ হয়ে যাচ্ছে? অনেকেই বলছেন এই কথা, গুগল জানাল নিজেদের সিদ্ধান্ত খালিস্তানি ভিডিয়ো ‘ফেক’, এডিট করে কণ্ঠস্বর বসানো হয়েছে: শুভেন্দু স্কুলে পড়াকালীন ডাকাতের থেকে প্রেম প্রস্তাব পান রিমঝিম! তারপর? অঞ্চল সভাপতির পদ থেকে অপসারিত শাহজাহানের ভাই সিরাজ, দায়িত্বে এলেন অজিত ‘প্রভাবশালী’! মিলছে না জামিন,পরিবারের অনুরোধে বালুকে মন্ত্রীত্ব থেকে সরান মমতা যশস্বীর আউট বাতিল হতেই চেহারা বদল ইংরেজদের,আম্পায়ারের সিদ্ধান্তে অখুশি স্টোকসরা কাউকে ছাড়ব না! প্রশ্নফাঁসের অভিযোগ উঠতেই চাকরির পরীক্ষা বাতিল করলেন যোগী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.