প্রতীকি ছবি
প্রতীকি ছবি

রাজ্যের চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়তে পারে, মুখ্যমন্ত্রীকে চিঠি ডাক্তারদের সংগঠনের

  • চিকিৎসকদের দাবি, ICMR ও WHO-র গাইডলাইন মেনে করোনা চিকিৎসা প্রক্রিয়া পরিচালনা করতে হবে রাজ্যকে।

করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গ সরকারের পদক্ষেপের সামালোচনা করে আগেই মুখ খুলেছিলেন পশ্চিমবঙ্গের একাধিক চিকিৎসক। যেভাবে সুরক্ষাবিধি না মেনে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের করোনারোগীর চিকিৎসা করতে বাধ্য করা হচ্ছে বলে জানিয়েছিলেন তাঁরা। এর ফলে করোনায় সংক্রমিত হয়ে পড়ছেন একের পর এক চিকিৎসক। যার জেরে পশ্চিমবঙ্গের চিকিৎসা ব্যবস্থা বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে বলে অভিযোগ ছিল তাঁদের। এবার সেই অভিযোগ জানিয়েই সরাসরি মুখ্যমন্ত্রীকে চিঠি দিল একাধিক চিকিৎসক সংগঠন।

চিকিৎসকদের দাবি, ICMR ও WHO-র গাইডলাইন মেনে করোনা চিকিৎসা প্রক্রিয়া পরিচালনা করতে হবে রাজ্যকে। প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী উযুক্ত উপায়ে বণ্টন হচ্ছে কি না তার ওপর নজর রাখতে অডিটের প্রয়োজন বলে জানিয়েছেন তাঁরা। ICMR ও WHO-র নির্দেশ মেনেই PPE ও মাস্ক পুনর্ব্যবহার করা উচিত বলে উল্লেখ রয়েছে চিঠিতে।

রাজ্যে আরও করোনা পরীক্ষাকেন্দ্র খোলার দাবি জানিয়েছেন চিকিৎসকরা। সঙ্গে করোনা পরীক্ষা যেন ICMR-এর গাইডলাইন মেনে হয় তা নিশ্চিত করতে হবে দাবি তাঁদের। ICMR-এর নির্দেশিকা অনুযায়ী করোনা পরীক্ষা করানোর নির্দেশ দেওয়ার অধিকার স্থানীয় প্রশাসনকে দেওয়া উচিত বলে পরামর্শ ডাক্তারবাবুদের। প্রতিটি মহকুমায় খুলতে হবে নমুনা সংগ্রহ কেন্দ্র।

মুখ্যমন্ত্রীকে দেওয়া চিকিৎসকদের চিঠি।
মুখ্যমন্ত্রীকে দেওয়া চিকিৎসকদের চিঠি।


করোনা আক্রান্ত অবস্থায় মৃতদের ডেথ সার্টিফিকেট দেওয়ার ক্ষেত্রেও ICMR-এর নির্দেশিকা মানতে হবে বলে জানিয়ছেন চিকিৎসকরা। সঙ্গে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও করোনা আক্রান্তদের পরিবহনে নির্দেশিকা মেনে কাজ করতে হবে বলে উল্লেখ রয়েছে চিঠিতে।

সঙ্গে রাজ্য সরকার করোনায় মৃত ঘোষণা করার জন্য যে কমিটি গড়েছে তাতে ভাইরোলজিস্ট, মহামারী বিশেষজ্ঞ, পালমোলজিস্ট ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের অন্তর্ভুক্ত করতে হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা।



বন্ধ করুন