বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > জরিমানা জুজুতে তটস্থ মালিকরা, হাওড়া ও কলকাতার রাস্তায় চাকা গড়াল না ৭৫০ বাসের

জরিমানা জুজুতে তটস্থ মালিকরা, হাওড়া ও কলকাতার রাস্তায় চাকা গড়াল না ৭৫০ বাসের

ছবি: পিটিআই। (PTI)

সম্প্রতি নয়া আইন লাগু করে রাজ্য জুড়ে একলাফে কয়েকগুণ বাড়ানো হয়েছে জরিমানার পরিমাণ।

জরিমানা জুজুতে কলকাতার রাজপথ থেকে উধাও হয়ে গিয়েছে শতাধিক বাস। সম্প্রতি নয়া আইন লাগু করে রাজ্য জুড়ে একলাফে কয়েকগুণ বাড়ানো হয়েছে জরিমানার পরিমাণ। আর এই ট্রাফিক আইন ভঙ্গের জরিমানার পরিমাণ আতঙ্ক হয়ে দেখা দিয়েছে বাস মালিক ও চালকদের জন্য। এই আবহে শুধু বুধবার হাওড়া ও কলকাতায় রাস্তায় নামল না সাড়ে সাতশো বেসরকারি বাস। এদিকে রাস্তায় বাস কম নামায় স্বভাবত দুর্ভোগে পড়েছে সাধআরণ যাত্রীরা।

উল্লেখ্য, নয়া আইন অনুযায়ী, একটু বিপজ্জনক ভাবেও যদি একটি বাস অপর বাসকে ওভারটেক করে, সেক্ষেত্রে দরিমানা গুনতে হবে ৫ হাজার টাকা। অপরদিকে পুলিশ আটকালে বৈধ কাগজ না দেখাতে পারলেই ১০ হাজার টাকা দিতে হবে পুলিশকে। এই পরিমাণ জরিমানা দিতে কোনও ভাবেই রাজি নন বেসরকারি বাসগুলির মালিক। আর এই নয়া আইনের প্রতিবাদে বৃহস্পতিবার কালো ব্যাজ পরে পরিষেবা দেবেন বেসরকারি বাসের চালক, কন্ডাক্টার এবং হলুদ ট্যাক্সি, অ্যাপ-ক্যাব চালকরা।

এদিকে রাস্তায় বাস না নামানোর বিষয়টি ধর্মঘট বলে দাবি করেছেন বেসরকারি বাস মালিকরা। তাঁদের দাবি, বিপুল পরিমাণ জরিমানা নিয়ে তাঁরা আতঙ্কিত। এই পরিমান জরিমানা তাঁদের পক্ষে দেওয়া সম্ভব নয়। আর তাই ভয়ে তাঁরা রাস্তায় বাস নামাচ্ছেন না। উল্লেখ্য, কোভিড আবহে বাস শিল্প ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত। দীর্ঘদিন বাস না চলায় ধুকছেন বেসরকারি বাস মালিকরা। এদিকে এই সময়কালে বিমার প্রিমিয়াম ঠিকই ভরে যেতে হয়েছে বাস মালিকদের। আবার বাস চলাচল শুরু হলেও লাফিয়ে লাফিয়ে বেড়েছে জ্বালানি তেলের দাম। এই আবহে ভাড়া বাড়ানোর দাবি জানানো হলেও সরকারি ভাবে সেই দাবি মানা হয়নি। তবে সাধারণ মানুষ পরিস্থিতি বুঝতে পেরে বর্ধিত ভাড়াতেই যাতায়ত করছেন।

বন্ধ করুন