বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Nabanna Abhijan: নবান্ন অভিযানে জামিন পেলেন না ধৃত ৯ জন, কেন দেওয়া হচ্ছে না, প্রশ্ন বিজেপির

Nabanna Abhijan: নবান্ন অভিযানে জামিন পেলেন না ধৃত ৯ জন, কেন দেওয়া হচ্ছে না, প্রশ্ন বিজেপির

নবান্ন অভিযানের সেই দৃশ্য। ফাইল ছবি

গত ১৩ সেপ্টেম্বর নবান্ন অভিযান করেছিল বিজেপি। তাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছিল কলকাতা সহ একাধিক জায়গা। পুলিশকে লক্ষ্য করে চলেছিল ইট বৃষ্টি, পুলিশের গাড়িও জ্বালিয়ে দেওয়া হয়। এমনকি পুলিশকেও রাস্তায় ফেলে বেধড়ক মারধর করার অভিযোগ উঠেছিল বিজেপি কর্মী সমর্থকদের বিরুদ্ধে। 

নবান্ন অভিযানের ঘটনায় গ্রেফতার হওয়া সকলকে জামিন দিল না আদালত। ১৭ জনের মধ্যে আদালত ৮ জনের জামির মঞ্জুর করেছে। বাকি ৯ জনকে আগামী ১৭ অক্টোবর পর্যন্ত জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন বিচারক। এই নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। ঘটনার এক মাস হতে চলল। তার পরেও কেন তাদের জামিন দেওয়া হচ্ছে না তাই নিয়ে প্রশ্ন তুলেছে বিজেপি।

‘ভিডিয়ো দেখলেই বোঝা যাবে’, BJP-র নবান্ন অভিযান নিয়ে দুটি পেনড্রাইভ জমা পড়ল HC-এ

গত ১৩ সেপ্টেম্বর নবান্ন অভিযান করেছিল বিজেপি। তাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছিল কলকাতা সহ একাধিক জায়গা। পুলিশকে লক্ষ্য করে চলেছিল ইট বৃষ্টি, পুলিশের গাড়িও জ্বালিয়ে দেওয়া হয়। এমনকি পুলিশকেও রাস্তায় ফেলে বেধড়ক মারধর করার অভিযোগ উঠেছিল বিজেপি কর্মী সমর্থকদের বিরুদ্ধে। সেই ঘটনার পরেই বহু বিজেপি কর্মী সমর্থককে গ্রেফতার করে পুলিশ। সেই ঘটনায় ধৃত ১৭ জন বিজেপি কর্মী সমর্থককে মঙ্গলবার ব্যাঙ্কশাল আদালতে তোলা হয়। এদিন তাদের জামিনের আবেদন জানান বিজেপির আইনজীবী। যদিও সেই আবেদনের বিরোধিতা করেন সরকারি আইনজীবী। তার মধ্যে ৮ জনের জামিন মঞ্জুর করলেও ৯ জনের জামিন মঞ্জুর করেননি বিচারক।

অন্যদিকে, পাল্টা নবান্ন অভিযানে বিজেপি কর্মী সমর্থকদের উপর পুলিশি অত্যাচারের অভিযোগ তুলেছিল বিজেপি। গত মাসেই দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকে রিপোর্ট দিয়েছিল বিজেপির কেন্দ্রীয় দল। তাদের তরফে অভিযোগ করা হয়, একাধিক জায়গায় শান্তিপূর্ণ মিছিলে পুলিশ হামলা চালিয়েছিল। বিজেপি নেত্রী মিনাদেবী পুরোহিত এবং বিজেপি কর্মীদের মারধরের অভিযোগ তুলেছিল কেন্দ্রীয় ওই প্রতিনিধি দল। তাতে জানানো হয়েছিল, পরিকল্পিতভাবে এই ঘটনা ঘটানো হয়েছিল। এরই সঙ্গে বিজেপি কর্মীদের উপর হামলার ঘটনায় সিবিআই তদন্তেরও দাবি জানিয়েছিল ওই কেন্দ্রীয় দল।

বন্ধ করুন