বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > PSC-তে গ্রুপ সি নিয়োগের তালিকায় অসামঞ্জস্য, স্থগিতাদেশ চেয়ে মামলা স্যাটে
PSC'তে গ্রুপ সি নিয়োগের তালিকায় অসামঞ্জস্য, স্থগিতাদেশ চেয়ে মামলা স্যাটে। প্রতীকী ছবি।

PSC-তে গ্রুপ সি নিয়োগের তালিকায় অসামঞ্জস্য, স্থগিতাদেশ চেয়ে মামলা স্যাটে

  • ২০১৯ সালের পাবলিক সার্ভিস কমিশন গ্রুপ সি নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়। মূলত সেই নিয়োগ প্রক্রিয়ায় অস্বচ্ছতার অভিযোগ তুলে মামলা।

স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে কখনও শিক্ষক নিয়োগ আবার কখনও গ্রুপ ডি'তে নিয়োগ নিয়ে অভিযোগের বন্যা এসেছে। এবার পাবলিক সার্ভিস কমিশনেও নিয়োগে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠল। এই অভিযোগ তুলে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে (স্যাট) মামলা করলেন ১০০ এর বেশি প্রার্থী।

২০১৯ সালের পাবলিক সার্ভিস কমিশন গ্রুপ সি নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়। মূলত সেই নিয়োগ প্রক্রিয়ায় অস্বচ্ছতার অভিযোগ তুলে মামলা। মামলাকারীদের আইনজীবী ফিরদৌস সামিম জানান, পাবলিক সার্ভিস কমিশনের বিরুদ্ধে মূলত দুটি অভিযোগ। পাবলিক সার্ভিস কমিশন গ্রুপ সি-র জন্য দুটি পার্টে পরীক্ষা হয়। পরীক্ষার পর প্রথমে গত বছরের ২৩ সেপ্টেম্বর তালিকা প্রকাশ করে পাবলিক সার্ভিস কমিশন। কিন্তু, তার পরের দিনই অর্থাৎ ২৪ সেপ্টেম্বর সেই তালিকা তুলে নেয় কমিশন। সেক্ষেত্রে পাবলিক সার্ভিস কমিশনের তরফে জানানো হয়, প্রার্থীদের কিছু অভিযোগ থাকায় সেই তালিকা তুলে নেওয়া হয়েছে। এরপর গত ৩০ সেপ্টেম্বর দ্বিতীয় তালিকা প্রকাশ করা হয়। আগের তালিকা থেকে নতুন তালিকাটি সম্পূর্ণ আলাদা ছিল। সেক্ষেত্রে অসামাঞ্জস্য দেখা যায়।

অন্যদিকে, লিখিত পরীক্ষার পর প্রার্থীদের কম্পিউটার টেস্ট হওয়ার কথা রয়েছে। সেটি এখনও হয়নি। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, ১:১ অনুপাতে উত্তীর্ণদের টাইপিং টেস্ট নেওয়া হবে। দ্বিতীয় অভিযোগটি মূলত কম্পিউটার টেস্টের জন্য 'রেশিও লংঘন' করা নিয়ে। নিয়ম অনুযায়ী ১:১ অনুপাতে প্রার্থীদের না ডেকে ১:৪ অনুপাতে প্রার্থীদের ডাকা হয় অর্থাৎ বেশি সংখ্যায় প্রার্থীদের ডাকা হয়। এই দুটি অভিযোগে, নিয়োগে স্থগিতাদেশ চেয়ে স্যাটের দ্বারস্থ হয়েছেন মামলাকারীরা।

প্রসঙ্গত, পাবলিক সার্ভিস কমিশনে শূন্যপদে নিয়োগের জন্য পরীক্ষা দিয়েছিলেন লক্ষাধিক প্রার্থী। যার মধ্যে পাস করেছিলেন প্রায় ৫২ হাজার প্রার্থী। চলতি মাসের ২৪ জানুয়ারি মামলার পরবর্তী শুনানি। পাবলিক সার্ভিস কমিশন এবং রাজ্য সরকারকে এ বিষয়ে মামলার কপি সার্ভ করার নির্দেশ দিয়েছে স্যাট।

বন্ধ করুন