বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মেডিক্যালের জীবনদায়ী ওষুধ উধাও কাণ্ডে জোড়া রিপোর্ট জমা পড়ল স্বাস্থ্য দফতরে

মেডিক্যালের জীবনদায়ী ওষুধ উধাও কাণ্ডে জোড়া রিপোর্ট জমা পড়ল স্বাস্থ্য দফতরে

মেডিক্যালের জীবনদায়ী ওষুধ উধাও কাণ্ডে জোড়া রিপোর্ট জমা পড়ল স্বাস্থ্য দফতরে (ছবি সৌজন্য ফেসবুক)

রিপোর্টেই স্পষ্ট উল্লেখ করা হয়েছে যে, কলকাতা মেডিক্যাল কলেজের স্টোর থেকে জীবনদায়ী ২৬টি টোসিলিজুমাব ইঞ্জেকশন রিকুইজিশন ছাড়াই নিয়ম বহির্ভূতভাবেই সরানো হয়েছিল।

মেডিক্যালের জীবনদায়ী ওষুধ উধাও কাণ্ডের নয়া মোড়। এই ঘটনায় তদন্তের পৃথক দু’‌টি কমিটির জোড়া রিপোর্ট একসঙ্গে জমা পড়ল স্বাস্থ্য দফতরে। দু’‌টি তদন্ত কমিটির রিপোর্টেই স্পষ্ট উল্লেখ করা হয়েছে যে, কলকাতা মেডিক্যাল কলেজের স্টোর থেকে জীবনদায়ী ২৬টি টোসিলিজুমাব ইঞ্জেকশন রিকুইজিশন ছাড়াই নিয়ম বহির্ভূতভাবেই সরানো হয়েছিল। এই রিপোর্টে মহিলা মেডিক্যাল অফিসারের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে। রবিবার মেডিক্যাল কলেজের এই ঘটনায় জোড়া তদন্ত কমিটি, এই রিপোর্ট স্বাস্থ্য দফতরে জমা দিয়েছে।

গুরুতর অভিযোগের ভিত্তিতে স্বাস্থ্যভবনের তরফে গোটা ঘটনা তদন্তের জন্য জোড়া তদন্ত কমিটি গঠন করা হয়। প্রথমটি ৭ ও দ্বিতীয়টি ৩ জনের। ঘটনার সপ্তাহখানেকের মধ্যেই এদিন জোড়া তদন্ত কমিটির রিপোর্ট একসঙ্গে জমা পড়ল স্বাস্থ্য দফতরে। এই রিপোর্ট এবার নবান্নে পাঠানো হবে।সূত্রের খবর, নিয়ম ভঙ্গে জড়িতদের কী শাস্তি দেওয়া হবে, তা ঠিক করতে পারেন মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সম্প্রতি কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল থেকে উধাও হয়ে যায় করোনা চিকিৎসায় ব্যবহৃত ২৬টি টোসিলিজুমাব ইঞ্জেকশন। প্রায় ১০ লক্ষ টাকা দামের এই ইঞ্জেকশন বেআইনিভাবে হাতানোর অভিযোগ ওঠে এক চিকিৎসকের বিরুদ্ধে। তিনি আবার শাসক দলের এক নেতার ঘনিষ্ট বলে পরিচিত। প্রভাব খাটিয়ে কর্তব্যরত এক নার্সের কাছ থেকে ওই ইঞ্জেকশন হাতানোর অভিযোগ তুলকালাম কাণ্ড ঘটে যায়। 

এই সংক্রান্ত একটি ফোনালাপের অডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। স্বল্প ব্যবধানে কয়েক দফায় অভিযুক্ত চিকিৎসক কর্তব্যরত নার্সিং ইনচার্জের কাছ থেকে প্যাথলজি বিভাগের নমুনা পরীক্ষার ফর্মে ‘ভুয়ো প্রেসক্রিপশন’ তৈরি করে ওই ইঞ্জেকশন তোলেন বলে অভিযোগ। নার্সের বারবার জিজ্ঞাস করাতে ওই চিকিৎসক তাঁকে কিছু নথি জমা দেন। পরে দেখা যায়, সেগুলো প্যাথলজি বিভাগের নমুনা পরীক্ষার ফর্ম। সেগুলো জমা দিয়ে নিয়ম বহির্ভূতভাবে ওই ওষুধ তুলে নেওয়া হয়। এই ঘটনার পরেই সাত ও তিন সদস্যের পৃথক দু’‌টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

অসমে সরিয়ে ফেলা হয়েছে মহাত্মা গান্ধীর মূর্তি, আন্দোলনে ফেটে পড়ল ছাত্র সংগঠন জিতলেই ট্রফি নিশ্চিত গিলদের, বিনা পয়সায় কোথায় দেখবেন ভারত-জিম্বাবোয়ে চতুর্থ T20? গুজরাটি নিয়মে হল মালাবদল, অনন্তর নাক ধরে কি টানতে পারল রাধিকার মা? দেখুন ভিডিয়োয় রাজস্থানি পোশাকে দীপিকা, বিয়েবাড়িতে দেখা রজনীকান্তের সঙ্গে ভাইয়ের বরযাত্রীতে জমিয়ে নাচ ইশার! ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘২০১৮-তে DA-কে আইনি স্বীকৃতি, তবে এত পরে মামলা কেন? পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের’ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল শনিতে সতর্কতা জারি ১৭ জেলায়, ভারী বৃষ্টি ৩টিতে, কবে থেকে বৃষ্টি কমবে কোথায়?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.