বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 'BSF-এর এক্তিয়ার বৃদ্ধি যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোতে আঘাত',মামলা দায়ের হাই কোর্টে
বিএসএফের এলাকাবৃদ্ধির বিরুদ্ধে মামলা কলকাতা হাইকোর্টে। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
বিএসএফের এলাকাবৃদ্ধির বিরুদ্ধে মামলা কলকাতা হাইকোর্টে। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

'BSF-এর এক্তিয়ার বৃদ্ধি যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোতে আঘাত',মামলা দায়ের হাই কোর্টে

  • এবার বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি নিয়ে মামলা গড়াল কলকাতা হাইকোর্টে। বিএসএফের এলাকা বৃদ্ধি নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছেন আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়।

কয়েকদিন আগেই বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি নিয়ে নির্দেশিকা জারি করেছে কেন্দ্র সরকার। এই নির্দেশিকার ফলে এবার থেকে ১৫ কিলোমিটারের পরিবর্তে বিএসএফের এক্তিয়ারভুক্ত এলাকা বেড়ে হবে ৫০ কিলোমিটার। ইতিমধ্যেই কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছেন বিরোধীরা। এনিয়ে বিধানসভায় প্রস্তাবও পাস হয়েছে। প্রস্তাবের কার্যবিবরণী চেয়ে পাঠিয়েছিলেন রাজ্যপাল। এবার বিএসএফের এলাকা বৃদ্ধি নিয়ে মামলা গড়াল কলকাতা হাইকোর্টে। বিএসএফের এলাকা বৃদ্ধি নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছেন আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়।

মামলাকারীর বক্তব্য, আমাদের দেশের গণতন্ত্র যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোতে তৈরি। বিএসএফের এলাকা বৃদ্ধি নিয়ে কেন্দ্র যে নির্দেশ জারি করেছে তার ফলে দেশের যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোতে আঘাত করা হয়েছে। তাঁর বক্তব্য, 'আমাদের লড়াইটা হলো সংবিধানের মূল ভাবনাকে বাঁচানোর, যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থাকে বাঁচানোর।। সেই কারণেই এই মামলা।'

তবে মামলাটি যে বিএসএফের বিরুদ্ধে নয়, সে বিষয়টিও স্পষ্ট করেছেন তিনি।

মামলাকারীর বক্তব্য, বিএসএফকে সামনে রেখে কেন্দ্র সরকার দেশের যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোতে আঘাত হানতে চাইছে। বিএসএফ আইনের ১৩৯ নং ধারার সাংবিধানিক বৈধতা চ্যালেঞ্জ করে এই জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। আগামীকাল প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি রয়েছে। মামলাকারীর হয়ে আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য,সব্যসাচী চ্যাটার্জী ও দেবলীনা সরকার লড়বেন বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, বিএসএফের এলাকা বৃদ্ধি করা হলেও ক্ষমতা আগের মতোই রয়েছে বলে জানিয়েছিলেন বিএসএফের এডিজি ওয়াই বি খুরানিয়া । তিনি বলেছিলেন, পুলিশের কাজ পুলিশ করবে। বিএসএফের কাজ হল সীমান্তে নিরাপত্তা দেওয়া। পুলিশের কাজে কোন রকম ভাবে বাধা দেবে না বিএসএফ। তিনি জানিয়েছিলেন, বিএসএফের এলাকা বৃদ্ধি করা হয়েছে ঠিকই কিন্তু ক্ষমতা বৃদ্ধি করা হয়নি।

বন্ধ করুন