বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > PIL on Dengu: ডেঙ্গি নিয়ন্ত্রণে ব্যর্থ রাজ্য, হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে দায়ের জনস্বার্থ মামলা

PIL on Dengu: ডেঙ্গি নিয়ন্ত্রণে ব্যর্থ রাজ্য, হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে দায়ের জনস্বার্থ মামলা

ডেঙ্গি নিয়ে জনস্বার্থ মামলা। প্রতীকী ছবি (AFP)

এই জনস্বার্থ মামলা দায়ের করেছেন কলকাতার নামজাদা চিকিৎসক সঞ্জীব কুমার মুখোপাধ্যায়। তাঁর আইনজীবী শমীক বাগচী ডেঙ্গি পরিস্থিতি নিয়ে আজ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের নেতৃত্বাধীন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেন। তার ভিত্তিতে মামলাটি গ্রহণ করে প্রধান বিচারপতির বেঞ্চ। 

নভেম্বরের শেষের দিকেও গোটা রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি উদ্বেগজনক। এখনও পর্যন্ত ৫০ হাজারের বেশি মানুষ ডেঙ্গি আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৭৫ জনেরও বেশি মানুষের। এই পরিস্থিতিতে সম্প্রতি ডেঙ্গি নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন বিরোধীরা। এবার ডেঙ্গি পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে কলকাতা হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। ডেঙ্গি নিয়ে নজরদারি চালানোর জন্য একটি ‘মনিটরিং সেল’ গঠন করার পাশাপাশি ডেঙ্গি মোকাবিলায় মেডিক্যাল কমিশন গঠনের আর্জি জানিয়েছেন মামলাকারী।

এই জনস্বার্থ মামলা দায়ের করেছেন কলকাতার নামজাদা চিকিৎসক সঞ্জীব কুমার মুখোপাধ্যায়। তাঁর আইনজীবী শমীক বাগচী ডেঙ্গি পরিস্থিতি নিয়ে আজ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের নেতৃত্বাধীন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেন। তার ভিত্তিতে মামলাটি গ্রহণ করে প্রধান বিচারপতির বেঞ্চ। আগামী মঙ্গলবার এই মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আইনজীবী জানান, রাজ্যে ডেঙ্গির প্রকোপ ক্রমশ বেড়ে চলেছে। গত কয়েকদিনে সারা রাজ্য জুড়ে বেশ কয়েকজন মারাও গিয়েছেন ডেঙ্গিতে। গত ১৬ নভেম্বর মালদায় ১৩ বছরের এক কিশোর ডেঙ্গিতে মারা যায়।অথচ কলকাতা পুরসভা সহ অন্যান্য পুরসভা ডেঙ্গি মোকাবিলায় সম্পূর্ণ ব্যর্থ। রাজ্যের পঞ্চায়েতগুলিও ডেঙ্গি মোকাবিলায় ব্যার্থ। হাসপাতালগুলিতে প্লেটলেটের অভাব রয়েছে। তাই এ বিষয়ে হাইকোর্টের হস্তক্ষেপ প্রয়োজন রয়েছে। মেডিক্যাল কমিশন ও মনিটারিং সেল গঠনের পাশাপাশি মৃতদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার আর্জি জানানো হয়েছে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ক্রেডিট কার্ড থেকে পেটিএম ব্যাঙ্ক, GST- মার্চে টাকার কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? ‘এতটাও আশা করা হয়নি’, মোদীর সংস্কার নীতিতেই বাজিমাত অর্থনীতির, বাহবা শিল্পমহলের মার্চের শুরুতেই বাড়ল LPG সিলিন্ডারের দাম, কলকাতায় রান্নার গ্যাসের দর কত পড়বে? ODI স্ট্যাটাস পাওয়া দলের বিরুদ্ধে সব থেকে কম বয়সে T20I সেঞ্চুরি, যশস্বী-জাজাইকে টপকে বিশ্বরেকর্ড লেভিটের দু-মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, এয়ারপোর্টে বউকে আগলে রাখলেন রণবীর দেশের জন্য জান দিতে প্রস্তুত ‘যোদ্ধা’ই হাইজ্যাকার! ফের আর্মি ইউনিফর্মে সিদ্ধার্থ WPL 2024: জলে গেল মন্ধনার দাপুটে হাফ-সেঞ্চুরি, শেফালির ব্যাটে লড়াকু জয় দিল্লির একটানা ৬ দিন পরীক্ষা! ২০২৫ সালের উচ্চমাধ্যমিকের পুরো রুটিন দেখুন, কটায় শুরু হবে? ইস্টবেঙ্গলকে হারিয়ে মোহনবাগানদের পিছনে ফেলে এক নম্বর স্থান মজবুত করল ওড়িশা ‘‌নেতা অযোগ্য গ্রুপবাজ স্বার্থপর’‌, লোকসভা নির্বাচনের মুখে বিস্ফোরক কুণাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.