বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মুখ্যমন্ত্রীর আদলে তৈরি হল দুর্গামূর্তি, খাস কলকাতায় চমক দিল পুজো কমিটি
মুখ্যমন্ত্রীর আদলেই তৈরি করেছে দুর্গা প্রতিমা।
মুখ্যমন্ত্রীর আদলেই তৈরি করেছে দুর্গা প্রতিমা।

মুখ্যমন্ত্রীর আদলে তৈরি হল দুর্গামূর্তি, খাস কলকাতায় চমক দিল পুজো কমিটি

  • আর তাঁকে সামনে রেখেই কলকাতার একটি পুজোমণ্ডপ মুখ্যমন্ত্রীর আদলেই তৈরি করেছে দুর্গা প্রতিমা। যা দেখে রীতিমতো চমকে গিয়েছেন অনেকে।

একুশের নির্বাচনে তাঁর দল জিতে হ্যাট্রিক করেছে। তিনি নিজেও সদ্য উপনির্বাচনে রেকর্ড–ভাঙা ভোটে জিতেছেন। বিজেপির রথ থামিয়ে দিয়ে তিনি এখন দেশের নেত্রী হয়ে উঠেছেন। বিপুল জনপ্রিয়তা নিয়ে মুখ্যমন্ত্রী হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর তাঁকে সামনে রেখেই কলকাতার একটি পুজোমণ্ডপ মুখ্যমন্ত্রীর আদলেই তৈরি করেছে দুর্গা প্রতিমা। যা দেখে রীতিমতো চমকে গিয়েছেন অনেকে।

কেন মুখ্যমন্ত্রীর আদলে তৈরি করা হল দুর্গা প্রতিমা?‌ এই বিষয়ে সংবাদসংস্থা এএনআইকে বাগুইআটি নজরুল পার্ক উন্নয়ন সমিতির সভাপতি ইন্দ্রনাথ বাগুই বলেন, ‘‌মা দুর্গার যেমন প্রতিটি হাতে অস্ত্র থাকে, তেমন এই প্রতিমার প্রতিটি হাতে সরকারের এক–একটি প্রকল্প রাখা হয়েছে। লক্ষী ভান্ডার, স্বাস্থ্যসাথী, সবুজ সাথী, কন্যাশ্রী, রূপশ্রী–সহ নানা প্রকল্প।’‌

এটাই এই বছরের থিম হিসাবে তুলে ধরা হয়েছে। এই প্রতিমা তৈরি করেছেন কুমোরটুলির মৃৎশিল্পী মিন্টু পাল। তাঁকে এভাবেই তৈরি করতে বলা হয়েছিল। প্রথমে মাটি, তার উপর কাজ রয়েছে ফাইবারের। শুধু এখানেই শেষ নয়, এই প্রতিমার চালচিত্র হিসেবে ব্যবহার করা হবে বিশ্ববাংলার লোগোকে। সবমিলিয়ে বড় চমক থাকছে দুর্গাপুজোয়।

এই মূর্তির ১০টি হাতে উঠে এসেছে রাজ্য সরকারের বিভিন্ন জনমুখী প্রকল্পের কথা। যাতে সাধারণ মানুষ সব প্রকল্পগুলি জানতে পারেন তার জন্যও ব্যবস্থা রাখা হচ্ছে। নজরুল পার্ক উন্নয়ন সমিতির সহসভাপতি পার্থ সরকার বলেন, ‘‌দেবী দুর্গার ১০ হাতে লক্ষী ভান্ডার, স্বাস্থ্য সাথী, খাদ্য সাথী, শিক্ষাশ্রী–সহ নানা প্রকল্পের মাধ্যমে মানুষের কাছে পৌঁছবে সেটা দেখানো হবে।’‌

বন্ধ করুন