বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বড় সুযোগ দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকারের, লাভবান হবেন কোটি-কোটি অসংগঠিত শ্রমিক
‌অসংগঠিত শ্রমিক

বড় সুযোগ দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকারের, লাভবান হবেন কোটি-কোটি অসংগঠিত শ্রমিক

তৃণমূলের আমলে সেই খরচ অনেকটাই বেড়ে হয়েছে ২১১৮ কোটি টাকারও বেশি।

‌অসংগঠিত শ্রমিকদের জন্য নতুন রূপে পোর্টাল চালু করল শ্রম দফতর। এই পোর্টালের মাধ্যমে শ্রমিকদের অনলাইনে রেজিস্ট্রেশন করতে যেমন সুবিধা হবে, তেমনই বিভিন্ন প্রাপ্য পেতেও সুবিধা হবে। সম্প্রতি এই পোর্টালটির উদ্বোধন করেছেন রাজ্যের শ্রমমন্ত্রী বেচারাম মান্না।

পোর্টালটিকে নতুন করে তৈরি করার দায়িত্ব দেওয়া হয়েছিল এক বেসরকারি সংস্থাকে। এই পোর্টালের মাধ্যমে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা বিভিন্ন সামাজিক সুরক্ষার সুবিধা অনলাইনে পাবেন। এই পোর্টালে আবেদন করলে বিশেষভাবে সক্ষমতা সংক্রান্ত আর্থিক সুবিধা আবেদনের এক মাসের মধ্যে পাবেন। এখনও পর্যন্ত ১ কোটি ৩৪ লাখ অসংগঠিত শ্রমিক এখানে নাম নথিভুক্ত করেছেন। তাঁরা এবার থেকে এই পোর্টালের মাধ্যমে বিনামূল্যে পিএফ, পেনশন ও মৃত্যুজনিত আর্থিক অনুদানের জন্য আবেদন করার সুবিধা পাবেন।

 

এর আগেও এই ধরনের পোর্টাল তৈরি হয়েছিল। অন্য রাজ্যের বেসরকারি সংস্থাকে তথ্যভাণ্ডার তত্বাবধানের জন্য দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু লকডাউনের কারণে সেই সংস্থার সঙ্গে সমন্বয় রক্ষা করে কাজ করা সনস্যা হচ্ছিল। তাই নতুনভাবে পোর্টাল তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। গত বছর অফলাইনে পাওয়া আবেদনের ভিত্তিতে ২৪৫ কোটি টাকার অনুদান দিয়েছে রাজ্যের শ্রম দফতর। এর আগে বাম আমলে অসংগঠিত শ্রমিকদের অনুদানের পরিমাণ অনেকটাই কম ছিল, প্রায় ৯ কোটি টাকা। তৃণমূলের আমলে সেই খরচ অনেকটাই বেড়ে হয়েছে ২১১৮ কোটি টাকারও বেশি।

বন্ধ করুন