রোদ্দুর রায়ের অশ্রাব্য গান, ‘তারকাটা’ যাপনের পিছনে চরিত্রের তালাশ

তিনি একজন ঔপন্যাসিক, কবি, ছবি নির্মাতা, গায়ক, আধ্য... more

তাঁকে নিয়ে হাজার বিতর্ক। অনেকেই নাম শুনলে বিরক্তি প্রকাশ করেন, ধর্তব্যে রাখতে চান না বেশ কিছু মানুষ। ‘তারকাটা’ বলে গালি দিতেও ছাড়েন না কেউ কেউ। যত নিন্দামন্দই হোক, রোদ্দুর রায়ের জনপ্রিয়তা তবু প্রশ্নাতীত। তাঁর ব্যতিক্রমী গানের কথা, আপাত অশ্রাব্য গায়কী, ইউকেলেলে বাজানোর ভঙ্গিমা, গঞ্জিকা সেবন বা জীবনযাপনের রকমসকম দেখে দেদার নাক সিঁটকানো সত্ত্বেও সোশ্যাল মিডিয়ায় তাঁর ভক্তসংখ্যা অগুনতি। সমালোচনা ও স্তুতির শীর্ষে পৌঁছে যাওয়া চরিত্র সম্পর্কে জানতে চাইলেও সেই সোশ্যাল মিডিয়াই অবশ্য ভরসা।
1/6তাঁকে নিয়ে হাজার বিতর্ক। অনেকেই নাম শুনলে বিরক্তি প্রকাশ করেন, ধর্তব্যে রাখতে চান না বেশ কিছু মানুষ। ‘তারকাটা’ বলে গালি দিতেও ছাড়েন না কেউ কেউ। যত নিন্দামন্দই হোক, রোদ্দুর রায়ের জনপ্রিয়তা তবু প্রশ্নাতীত। তাঁর ব্যতিক্রমী গানের কথা, আপাত অশ্রাব্য গায়কী, ইউকেলেলে বাজানোর ভঙ্গিমা, গঞ্জিকা সেবন বা জীবনযাপনের রকমসকম দেখে দেদার নাক সিঁটকানো সত্ত্বেও সোশ্যাল মিডিয়ায় তাঁর ভক্তসংখ্যা অগুনতি। সমালোচনা ও স্তুতির শীর্ষে পৌঁছে যাওয়া চরিত্র সম্পর্কে জানতে চাইলেও সেই সোশ্যাল মিডিয়াই অবশ্য ভরসা।
তাঁর প্রোফাইলে প্রকাশিত তথ্য বলছে, গত দুই দশক ধরে বিভিন্ন শিল্প মাধ্যমে সাররিয়্যাল ও পোস্ট মডার্নিস্ট ভাবধারায় নিরন্তর পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন রোদ্দুর। তার আগে বিজ্ঞানের এই মেধাবী ছাত্র জড়িত ছিলেন তথ্য প্রযুক্তি ব্যবসায় গবেষণা ও প্রক্রিয়াকরণ পদ্ধতির সঙ্গে। শিল্পের হাত ধরেই তিনি বিশ্বশান্তি ও ঐক্যের লক্ষ্যে আপাতসাধারণের ও মহাজাগতিক ধারণার মিশ্রণে সত্তা ও বস্তুর অনুসন্ধান করে চলেছেন।
2/6তাঁর প্রোফাইলে প্রকাশিত তথ্য বলছে, গত দুই দশক ধরে বিভিন্ন শিল্প মাধ্যমে সাররিয়্যাল ও পোস্ট মডার্নিস্ট ভাবধারায় নিরন্তর পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন রোদ্দুর। তার আগে বিজ্ঞানের এই মেধাবী ছাত্র জড়িত ছিলেন তথ্য প্রযুক্তি ব্যবসায় গবেষণা ও প্রক্রিয়াকরণ পদ্ধতির সঙ্গে। শিল্পের হাত ধরেই তিনি বিশ্বশান্তি ও ঐক্যের লক্ষ্যে আপাতসাধারণের ও মহাজাগতিক ধারণার মিশ্রণে সত্তা ও বস্তুর অনুসন্ধান করে চলেছেন।
মুক্তি, প্রেম ও শান্তি প্রতিষ্ঠা করতে রোদ্দুর জন্ম দিয়েছেন ‘মক্সিজম’ তত্ত্বের, যা সাহিত্য, পারফরমিং আর্টস ও আধ্যাত্মিকতার মাধ্যমে সামাজিক ও ব্যক্তিগত শুদ্ধির শীর্ষ মার্গে পৌঁছতে সাহায্য করে। তাঁর লেখা বই And Stella Turns a Mom বইতে সেই তত্ত্বেরই অনুসন্ধান করেছেন রোদ্দুর রায়। উপন্যাসের কেন্দ্রীয় নারী চরিত্রটি একঘেয়ে কর্পোরেট আবহ থেকে কী ভাবে মহাজাগতিক সত্য উদঘাটনে সফল হবে, সেই অভিনব যাত্রার অসাধারণ বিবরণ রয়েছে বইয়ের প্রতিটি পাতায়।
3/6মুক্তি, প্রেম ও শান্তি প্রতিষ্ঠা করতে রোদ্দুর জন্ম দিয়েছেন ‘মক্সিজম’ তত্ত্বের, যা সাহিত্য, পারফরমিং আর্টস ও আধ্যাত্মিকতার মাধ্যমে সামাজিক ও ব্যক্তিগত শুদ্ধির শীর্ষ মার্গে পৌঁছতে সাহায্য করে। তাঁর লেখা বই And Stella Turns a Mom বইতে সেই তত্ত্বেরই অনুসন্ধান করেছেন রোদ্দুর রায়। উপন্যাসের কেন্দ্রীয় নারী চরিত্রটি একঘেয়ে কর্পোরেট আবহ থেকে কী ভাবে মহাজাগতিক সত্য উদঘাটনে সফল হবে, সেই অভিনব যাত্রার অসাধারণ বিবরণ রয়েছে বইয়ের প্রতিটি পাতায়।
জানা গিয়েছে, আদতে কলকাতার ছেলে রোদ্দুর রায় বর্তমানে দিল্লি প্রবাসী। পূর্ব মেদিনীপুরের দেপালে রামনগর কলেজ থেকে তিনি স্নাতক হন। এর পরে বিবিধ দেশি ও বিদেশি শিক্ষা প্রতিষ্ঠান থেকে তিনি অর্জন করেছেন একাধিক শিরোপা, যা সম্পর্কে সবিস্তার বিবরণী সাধারণের অধরা। গিটার বাদনে তাঁর ব্যুত্পত্তি সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় নানা মুনির নানা মত। তবে প্রচলিত জনপ্রিয় বেশ কিছু গানের কথা পালটে বিতর্কিত শব্দগুচ্ছ জুড়ে তিনি এক ব্যতিক্রমী ঘরানা সৃষ্টি করেছেন, যা নবীন প্রজন্মের এক বড় অংশকে ইতিমধ্যে যথেষ্ট প্রভাবিত করেছে।
4/6জানা গিয়েছে, আদতে কলকাতার ছেলে রোদ্দুর রায় বর্তমানে দিল্লি প্রবাসী। পূর্ব মেদিনীপুরের দেপালে রামনগর কলেজ থেকে তিনি স্নাতক হন। এর পরে বিবিধ দেশি ও বিদেশি শিক্ষা প্রতিষ্ঠান থেকে তিনি অর্জন করেছেন একাধিক শিরোপা, যা সম্পর্কে সবিস্তার বিবরণী সাধারণের অধরা। গিটার বাদনে তাঁর ব্যুত্পত্তি সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় নানা মুনির নানা মত। তবে প্রচলিত জনপ্রিয় বেশ কিছু গানের কথা পালটে বিতর্কিত শব্দগুচ্ছ জুড়ে তিনি এক ব্যতিক্রমী ঘরানা সৃষ্টি করেছেন, যা নবীন প্রজন্মের এক বড় অংশকে ইতিমধ্যে যথেষ্ট প্রভাবিত করেছে।
রোদ্দুর রায়ের লেখা ও গাওয়া সেই সমস্ত গান ঘিরে সোশ্যাল মিডিয়া বিতর্কে উত্তাল হয়েছে। সম্প্রতি রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে তাঁর গানের কলি পিঠে লিখে বসন্তোত্সবে অংশগ্রহণ করার ফলে কয়েক জন পড়ুয়ার বিরুদ্ধে এফআইআর দায়ের হয় এবং পরবর্তীতে তাঁদের আটক করা হয়। শেষে ক্ষমা চেয়ে নিলে তাঁরা মুক্তি পান। ঘটনার জেরে পদত্যাগ করেছেন বিশ্ববিদ্যালের উপাচার্য সব্যসাচী রায় চৌধুরী।
5/6রোদ্দুর রায়ের লেখা ও গাওয়া সেই সমস্ত গান ঘিরে সোশ্যাল মিডিয়া বিতর্কে উত্তাল হয়েছে। সম্প্রতি রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে তাঁর গানের কলি পিঠে লিখে বসন্তোত্সবে অংশগ্রহণ করার ফলে কয়েক জন পড়ুয়ার বিরুদ্ধে এফআইআর দায়ের হয় এবং পরবর্তীতে তাঁদের আটক করা হয়। শেষে ক্ষমা চেয়ে নিলে তাঁরা মুক্তি পান। ঘটনার জেরে পদত্যাগ করেছেন বিশ্ববিদ্যালের উপাচার্য সব্যসাচী রায় চৌধুরী।
তবে এ সব নিয়ে বিশেষ মাথাব্যথা নেই স্বয়ং রোদ্দুরের। বিধিবদ্ধ সমাজ প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন লড়াই শুরু করতে ফের আটঘাট বাঁধতে তিনি না কি ব্যস্ত। আগামী দিনে সংস্কৃতির কোন শিকড় ধরে তিনি মারেন, আপাতত সেই আশঙ্কায় প্রমাদ গুনছে আপামর বঙ্গসমাজ।
6/6তবে এ সব নিয়ে বিশেষ মাথাব্যথা নেই স্বয়ং রোদ্দুরের। বিধিবদ্ধ সমাজ প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন লড়াই শুরু করতে ফের আটঘাট বাঁধতে তিনি না কি ব্যস্ত। আগামী দিনে সংস্কৃতির কোন শিকড় ধরে তিনি মারেন, আপাতত সেই আশঙ্কায় প্রমাদ গুনছে আপামর বঙ্গসমাজ।
অন্য গ্যালারিগুলি