বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSKM-এ বিরল অস্ত্রোপচারে বের করা হল টিউমার, তারপর সন্তানের জন্ম দিলেন মহিলা
SSKM-এ বিরল অস্ত্রোপচারে বের করা হল টিউমার, তারপর সন্তানের জন্ম দিলেন মহিলা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
SSKM-এ বিরল অস্ত্রোপচারে বের করা হল টিউমার, তারপর সন্তানের জন্ম দিলেন মহিলা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

SSKM-এ বিরল অস্ত্রোপচারে বের করা হল টিউমার, তারপর সন্তানের জন্ম দিলেন মহিলা

  • বিরল অস্ত্রোপচারে সাফল্য এসএসকেএমের।

অন্তঃসত্ত্বা মহিলার বিরল অস্ত্রোপচারে সাফল্য পেল এসএসকেএম। অস্ত্রোপচারে টিউমার বের হওয়ার পর সন্তান জন্ম দিলেন অন্তঃসত্ত্বা ওই মহিলা। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মা ও শিশু দু’‌জনেই সুস্থ আছেন। মাত্র ১৫ মিনিটের সফল অস্ত্রোপচারে টিউমার বের করে আনেন চিকিৎসকরা।

জানা গিয়েছে, পাঁচ বছর আগে বিয়ে হয় ওই মহিলার। টেস্ট টিউব পদ্ধতিতে অন্তঃসত্ত্বা হন তিনি। প্রথমে সব কিছু ঠিকঠাকই চলছিল। কিন্তু ডেলিভারির তারিখ যত এগিয়ে আসতে থাকে, ততই নানা শারীরিক সমস্যায় ভুগতে শুরু করেন তিনি। বিশেষ করে অসহ্য যন্ত্রণা শুরু হয় তাঁর পেটে। কোনও উপায় না দেখে অবশেষে এসএসকেএমের দ্বারস্থ হন ওই মহিলার পরিবার।

কেন ব্যাথা হচ্ছে?‌ তা জানতে ওই মহিলার বিভিন্ন ধরনের পরীক্ষা নিরীক্ষা করতে শুরু করেন চিকিৎসকরা। পরীক্ষার রিপোর্টগুলো হাতে পাওয়ার পর চিকিৎসকেরা দেখেন, ওই মহিলার থাইরয়েড গ্ল্যান্ডের পিছনে একটি টিউমার রয়েছে।

একদিকে সন্তান, অন্য দিকে টিউমার এই দু’‌টো অস্ত্রোপচারে মধ্যে আগে টিউমার অপারেশন করার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। চিকিৎসকরা বুঝতে পারেন এই অস্ত্রপচার অতটা সহজ হবে না, কারণ ততদিনে ভ্রূণের বয়স ২৬ সপ্তাহ পার হয়ে গিয়েছে। এমন অবস্থায় এই ধরনের অস্ত্রপচার যথেষ্ট ঝুঁকিপূর্ণ। তবুও সেই ঝুঁকি নেন চিকিৎসকরা। প্রথমে টিউমারটি বার করার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই অনুয়ায়ী ১৫ মিনিটের অস্ত্রোপচারে সফলভাবে থাইরয়েড গ্ল্যান্ডের পিছনে থাকা ওই টিউমারটি বার করে আনেন চিকিৎসকরা। এর পর ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেন ওই মহিলা। বিরল অস্ত্রোপচারে পর সুস্থ সন্তানের জন্মও দেন তিনি।

বন্ধ করুন