বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Abhijit Ganguly: ৩৬ হাজার নয়, ৩২ হাজার শিক্ষকের চাকরি যাবে, রায় সংশোধন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

Abhijit Ganguly: ৩৬ হাজার নয়, ৩২ হাজার শিক্ষকের চাকরি যাবে, রায় সংশোধন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

প্রতীকী ছবি

এদিন বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, যে হারে চাকরি বিক্রি হয়েছে তা অভূতপূর্ব। এই নিয়ে কিছু বলতে গেলে আমাকে রাজনৈতিক মন্তব্য করতে হবে।

প্রাথমিকে নিয়োগে ৩৬ হাজার চাকরি বিক্রির রায় সংশোধনের আবেদন সোমবারই জমা পড়েছিল কলকাতা হাইকোর্টে। সেই আবেদনের প্রেক্ষিতে স্বস্তি পেলেন ৪০০০ শিক্ষক। মঙ্গলবার আদালত জানিয়েছে, আপাতত ৩২ হাজার শিক্ষকের জন্য শুক্রবারের রায় কার্যকর হবে।

শুক্রবার এক নির্দেশে প্রাথমিকের ৩৬ হাজার শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সোমবার এক আবেদনে আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি বলেন, ৩৬ হাজার নয়, অপ্রশিক্ষিতের সংখ্যা ৩০,১০০। টাইপে ভুল হওয়ায় ৩৬ হাজার সংখ্যাটি লেখা হয়ে গিয়েছিল। মঙ্গলবার সেই আবেদনের শুনানিতে সব দিক বিবেচনা করে প্রায় ৩২ হাজার শিক্ষকের ক্ষেত্রে ১২ মের রায় কার্যকর হবে।

এদিন বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, যে হারে চাকরি বিক্রি হয়েছে তা অভূতপূর্ব। এই নিয়ে কিছু বলতে গেলে আমাকে রাজনৈতিক মন্তব্য করতে হবে।

শুক্রবার প্রাথমিক নিয়োগ দুর্নীতি সংক্রান্ত একটি মামলার রায়ে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ৩৬,০০০ অপ্রশিক্ষিত শিক্ষককে চাকরি থেকে বরখাস্তের নির্দেশ দেন। প্রশিক্ষিতদের অগ্রাধিকার না দিয়ে নিয়োগ করায় এই সিদ্ধান্ত বলে জানান বিচারপতি। সঙ্গে তিনি উল্লেখ করেন নিয়োগপ্রক্রিয়ায় অ্যাপটিটিউড টেস্ট না নিয়েই নম্বর বসানো হয়েছে। মানা হয়নি সংরক্ষণ বিধিও।

বিচারপতি নির্দেশ দেন, আপাতত ৪ মাস চাকরি করতে পারবেন এই শিক্ষকরা। তারা পার্শ্ব শিক্ষকের হারে বেতন পাবেন। ৩ মাসের মধ্যে এই শূন্যপদগুলি পূরণের জন্য প্রার্থীবাছাইয়ের প্রক্রিয়া শেষ করতে হবে। সেখানে অংশগ্রহণ করতে পারবেন ২০১৬য় নিয়োগ প্রক্রিয়ায় বঞ্চিতরাও। বহিষ্কৃতদের মধ্যে যাদের বর্তমানে প্রশিক্ষণ রয়েছে তারাও নিয়োগপ্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন বলে জানান তিনি। নিয়োগপ্রক্রিয়া চালানোর খরচ প্রয়োজনে সরকার মানিক ভট্টাচার্যের সম্পত্তি বিক্রি করে আদায় করতে পারে বলে নির্দেশ দেন বিচারপতি।

 

বাংলার মুখ খবর

Latest News

গ্যাংস্টার আবু সালেমের সঙ্গে নাইটক্লাবে পার্টি? ভাইরাল ছবি নিয়ে জবাব কঙ্গনার IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা মলদ্বীপের তৃষ্ণা মেটাচ্ছে চিন, তিব্বত থেকে পৌঁছে দিয়েছে ১৫০০ টন পানীয় জল ভারতীয় মহাকাশচারীদের উন্নত প্রশিক্ষণ দেবে নাসা! বললেন মার্কিন রাষ্ট্রদূত ১০ টাকার দু'টি ভারতীয় নোট, লন্ডনে নিলাম হবে ২ লক্ষে! কী এমন বিশেষত্ব খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! এই কারণেই এত রোগ হয় মানুষের ‘‌সিপিএমের কোনও অফিসার এটা করেছেন’‌, না জানিয়ে নোটিশ পাঠানো নিয়ে তোপ মমতার ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের এবারের বর্ষায় স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি! তপ্ত জুনে গরম কেমন হবে?রইল পূর্বাভাস

Latest IPL News

IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু! জিতল নাইট রাইডার্স তবে চিপকের মাঠে SRK-র গলায় সিএসকে ধ্বনি, দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.