বাড়ি > বাংলার মুখ > কলকাতা > ভিনরাজ্য ফেরত শ্রমিকদের জন্য চালু কেন্দ্রীয় প্রকল্পে রাজ্যের নাম নেই কেন: অভিষেক
অভিষেক বন্দ্যোপাধ্যায় ফাইল ছবি
অভিষেক বন্দ্যোপাধ্যায় ফাইল ছবি

ভিনরাজ্য ফেরত শ্রমিকদের জন্য চালু কেন্দ্রীয় প্রকল্পে রাজ্যের নাম নেই কেন: অভিষেক

  • টুইটে অভিষেক লিখেছেন, ‘শ্রী নরেন্দ্র মোদী জি, কেন আপনি পশ্চিমবঙ্গের ১১ লক্ষ ভিনরাজ্য ফেরত শ্রমিককে উপেক্ষা করলেন? কেন পশ্চিমবঙ্গকে গরিব কল্যাণ রোজগান যোজনার বাইরে রাখা হল? কেন পশ্চিমবঙ্গের মানুষের প্রতি এই বঞ্চনা।’

ভিনরাজ্য থেকে ফেরা শ্রমিকদের কর্মসংস্থানের লক্ষ্যে তৈরি প্রধানমন্ত্রী গরিব কল্যাণ রোজগার যোজনায় পশ্চিমবঙ্গের নাম নেই কেন। প্রশ্ন তুললেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। এদিন এক টুইটে এই প্রশ্ন তুলে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন তিনি। 

টুইটে অভিষেক লিখেছেন, ‘শ্রী নরেন্দ্র মোদী জি, কেন আপনি পশ্চিমবঙ্গের ১১ লক্ষ ভিনরাজ্য ফেরত শ্রমিককে উপেক্ষা করলেন? কেন পশ্চিমবঙ্গকে গরিব কল্যাণ রোজগান যোজনার বাইরে রাখা হল? কেন পশ্চিমবঙ্গের মানুষের প্রতি এই বঞ্চনা।’

বলে রাখি, দিন কয়েক আগেই কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছিল, পশ্চিমবঙ্গ সরকার ভিনরাজ্য ফেরত শ্রমিকদের তালিকা না দেওয়ায় পশ্চিমবঙ্গকে গরিব কল্যাণ যোজনায় অন্তর্ভুক্ত করতে পারেনি কেন্দ্র। কেন্দ্রের এই দাবি নিয়ে যদিও এখনো পর্যন্ত কোনও প্রতিক্রিয়া জানায়নি রাজ্য সরকার। এর মধ্যেই এল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের টুইট। 

গত বৃহস্পতিবার এক সাংবাদিক বৈঠকে কেন্দ্রের তরফে জানানো হয় দেশের মোট ৬ রাজ্যের ১১৬টি জেলায় চালু হচ্ছে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ রোজগার যোজনা। এর মধ্যে রয়েছে বিহার, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, ঝাড়খণ্ড ও ওড়িশা। কেন্দ্রের তরফে জানানো হয়, কোনও জেলায় ২৫,০০০ বা তার বেশি শ্রমিক ফিরলে এই প্রকল্প সেখানে লাগু হবে। কিন্তু পশ্চিমবঙ্গ এই সংক্রান্ত কোনও তথ্য কেন্দ্রকে না দেওয়ায় পশ্চিমবঙ্গের নাম তালিকায় নেই বলে জানানো হয় সাংবাদিক বৈঠকে। 

 

বন্ধ করুন