HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Abhishek Banerjee: দ্রৌপদী মুর্মুকে সমর্থন করা নিয়ে শর্ত চাপালেন অভিষেক
অভিষেক বন্দ্যোপাধ্যায়

Abhishek Banerjee: দ্রৌপদী মুর্মুকে সমর্থন করা নিয়ে শর্ত চাপালেন অভিষেক

  • ইতিমধ্যে তৃণমূল-সহ বিরোধীদের তরফে যশবন্ত সিনহাকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করা হয়। দ্রোপদী মুর্মুকেই তাঁর বিরুদ্ধে প্রার্থী হিসাবে দাঁড় করানো হয়েছে। কিছুদিন আগে দ্রৌপদী মুর্মু নিজেও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করেছিলেন।

‌এনডিএ–এর রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থন করার জন্য শর্ত চাপালেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। গতকাল এনডিএ–এর রাষ্ট্রপতি পদপ্রার্থীকে সমর্থনের জন্য তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখেছিলেন রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার ও রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এরই পরিপ্রেক্ষিতে দ্রৌপদী মুর্মুকে সমর্থন করার বিষয়ে পালটা শর্ত দিলেন অভিষেক।

এই প্রসঙ্গে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক জানান, ‘‌তপশিলী উপজাতির অগ্রগতির জন্য নয়, বিজেপি নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্য তপশিলী উপজাতি সম্প্রদায়ের একজনকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করেছে।’‌ সম্প্রতি মেঘালয়ে নতুন পার্টি অফিসের উদ্বোধন করতে গিয়েছিলেন অভিষেক। সেখানে তাঁকে প্রশ্ন করা হয়, তৃণমূল কেন দ্রৌপদী মুর্মুর মতো একজন তপশিলী উপজাতি সম্প্রদায়ের প্রতিনিধিকে রাষ্ট্রপতি হিসাবে সমর্থন করছে না। এই প্রশ্নের উত্তরে অভিষেক জানান, ‘‌আমরা এনডিএ প্রার্থীকে সমর্থন দেব। কিন্তু দ্রৌপদী মুর্মু প্রকাশ্যে বলুন, তিনি রাষ্ট্রপতি হওয়ার তিন মাসের মধ্যে দলিত সংক্রান্ত ৯০ শতাংশ মামলার মীমাংসা হয়ে যাবে। এসসি, এসটি পড়ুয়াদের স্কলারশিপ কমানো হবে না। মধ্যপ্রদেশ, গুজরাতের মতো বিজেপি শাসিত রাজ্যগুলিতে দলিতদের ওপর কোনও অপরাধমূলক ঘটনা ঘটবে না। এই প্রতিশ্রুতি যদি দেওয়া হয়, তাহলে অবশ্যই এনডিএ পদপ্রার্থীকে সমর্থন করব।’‌

ইতিমধ্যে তৃণমূল-সহ বিরোধীদের তরফে যশবন্ত সিনহাকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করা হয়। দ্রোপদী মুর্মুকেই তাঁর বিরুদ্ধে প্রার্থী হিসাবে দাঁড় করানো হয়েছে। কিছুদিন আগে দ্রৌপদী মুর্মু নিজেও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করেছিলেন। সেইসঙ্গে ফোন করেছিলেন এনসিপি প্রধান শরদ পাওয়ার-সহ অনেক বিরোধী দলের নেতাদের।